শিরোনাম

প্রকাশিত : ২২ সেপ্টেম্বর, ২০২৪, ০৪:৪৫ দুপুর
আপডেট : ২৩ সেপ্টেম্বর, ২০২৪, ০৫:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সোশ্যাল ইসলামী ব্যাংক থেকে টাকা তুলতে পারছেন না গ্রাহকরা

মোহাম্মদ সোহেল, নোয়াখালী : সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড নোয়াখালীর সোনাপুর শাখা, মাইজদী বাজার শাখাসহ জেলার বিভিন্ন শাখায় তারল্য সংকটের কারণে পর্যাপ্ত টাকা পাচ্ছেন না গ্রাহকরা। এতে নিজ প্রয়োজনে পর্যাপ্ত টাকা না পেয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন ভোগান্তির শিকার গ্রাহকরা।

রোববার (২২ সেপ্টেম্বর) সকাল ১১টায় সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড সোনাপুর শাখায় গিয়ে দেখা গেছে, গ্রাহকদের চাহিত টাকা দিতে পারছেন ব্যাংকের শাখা কর্মকর্তারা। এক লাখ টাকার বিপরীতে গ্রাহকদের নতুন আরেকটি চেকে দেওয়া হচ্ছে ৫, ১০ কিংবা ১৫ হাজার টাকা।

গত আগস্ট মাসের শেষ সপ্তাহে দিনপ্রতি ব্যাংক থেকে টাকা তোলার সীমা ছিল ৪ লাখ। অথচ শরিয়াভিত্তিক এই ব্যাংকের জেলার সব কটি শাখা দিতে পেরেছে ২০ থেকে সর্বোচ্চ ৫০ হাজার টাকা। আবার কোনো কোনো শাখায় ৩০ হাজার টাকার চেক নিয়ে গেলে ৫, ১০ হাজার টাকা ধরিয়ে দিয়ে বলেছে, আপাতত চলুন, আগামী সপ্তাহ থেকে সব ঠিক হয়ে যাবে। কিন্তু এক মাস অতিবাহিত হলেও এখনো খুড়িয়ে খুড়িয়েই চলছে শাখাগুলো।


সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড সোনাপুর শাখায় টাকার জন্য আসা গ্রাহক দেলোয়ারা বেগম বলেন, আমি একটি জমি ক্রয় করেছি। জমি বিক্রেতাকে টাকা দিতে হবে, আজকে’সহ এই ব্যাংকে তিন বার আসছি ৫ লাখ টাকা উত্তোলনের জন্য। কিন্তু তারা টাকা দিতে পারছেন না। প্রতিবারই তারা আমাকে ৫ লাখ টাকার বিপরীতে ২০ হাজার টাকা দিতে চাচ্ছে। আমি এই ২০ হাজার টাকা দিয়ে কি করবো। টাকা না তুলতে পারলে আমার জমির বায়না চুক্তি বাতিল হয়ে যাবে। এই ক্ষতি আমি কিভাবে পোষাবো?

একইভাবে হতাশা ব্যক্ত করেছেন ওই শাখার গ্রাহক সেলিম, আবু বক্কর ছিদ্দিক সুজনের মতো অসংখ্যা গ্রাহক। যারা ব্যাংকে টাকা রেখেছেন চাহিদা মতো উত্তোলন ও নিরাপত্তার জন্য। কিন্তু এখন নিজেদের প্রয়োজনে নিজেদের টাকা তুলতে পারছেন না বলে ক্ষোভ ও হতাশা ব্যক্ত করেন গ্রাহকরা।

সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড মাইজদী বাজার শাখার গ্রাহক জুয়েল রানা লিটন বলেন, আমার অ্যাকাউন্ট হলো মাইজদী বাজার শাখায়। গত সপ্তাহে সেখানে এক লাখ টাকা তুলতে গিয়ে টাকা পায়নি। তাই আজ সোনাপুর শাখায় টাকা উত্তোলনের জন্য এসেছি। এখানে তারা টাকা দিচ্ছে না, বলছে অন্য শাখার অ্যাকাউন্টের টাকা এখান থেকে দেওয়া যাবে না।

তিনি বলেন, আমি তাদের কাছে জানতে চাইলাম, আমার অ্যাকাউন্ট যদি ঢাকা হয়, তাহলে আমাকে সেখানেই যেতে হবে? উত্তর এলো- আমাদের কিছু করার নেই, আপনারটা আপনাকেই একটু ব্যবস্থা করে নিতে হবে। মূলত এই ব্যাংকের কাছে নগদ টাকা না থাকায় গ্রাহকদের এমন ভোগান্তির শিকার হতে হয়েছে, সোনাপুর শাখা ম্যানেজারের অনুপস্থিতে যা স্বীকার করেছেন শাখা সিনিয়র অফিসার বাহার উদ্দিন।


তবে অক্টোবরের শুরু থেকে সব ঠিক হয়ে যাবে বলে মুঠোফোনে মন্তব্য করেছেন, সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড সোনাপুর শাখার ম্যানেজার মো. ইসমাঈল হোসেন। তিনি বলেন, আমাদের তারল্য সংকট রয়েছে, যার কারণে আমরা গ্রাহকদের চাহিদা মতো টাকা দিতে পারছি না। আশা করছি আগামী সপ্তাহের মধ্যে এ সমস্যা ঠিক হয়ে যাবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়