শিরোনাম

প্রকাশিত : ২১ সেপ্টেম্বর, ২০২৪, ১১:১৮ রাত
আপডেট : ২২ সেপ্টেম্বর, ২০২৪, ০২:০৩ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কুমিল্লা সীমান্তের তিন উপজেলার ৫-৬টি পয়েন্ট দিয়ে ত্রিপুরায় ইলিশ পাচার 

শাহজাদা ইমরান, কুমিল্লা : কুমিল্লা সীমান্ত দিয়ে দেদারসে ইলিশ পাচার করছে হামজা সিন্ডিকেট। শারদীয় দুর্গাপূজাকে সামনে রেখে প্রভাবশালী ওই সিন্ডিকেট চোরাই পথে ইলিশ ত্রিপুরায় পাচার করছে। কুমিল্লা সীমান্তের তিন উপজেলার ৫-৬টি পয়েন্ট দিয়ে বিপুল পরিমাণ ইলিশ পাচার করা হচ্ছে। এতে কুমিল্লার অভ্যন্তরীণ বাজারে ন্যায্যমূল্যে মিলছে না দেশের জাতীয় মাছ ইলিশ। 

হামজা সিন্ডিকেটের অপতৎরতায় কুমিল্লা চাঁদপুর নোয়াখালীর অধিকাংশ ইলিশ চলে যাচ্ছে ভারতের ত্রিপুরায়। অনুসন্ধানে জানা গেছে, কুমিল্লা সীমান্তের নিশ্চিন্তপুর এলাকার বাসিন্দা আমির হামজা। সে ওই এলাকার আলী আজ্জমের ছেলে। তাকে সীমান্তের চোরাচালানের হোতা বলা হয়। এক কথায় কয়েকশ চোরাকারবারির বস তিনি। 

পুলিশ বিজিবির সাথে রয়েছে হামজার চরম সখ্যতা। চোরাই চিনি, শাড়ি, মোবাইল, থ্রি পিস, মসল্লাসহ বিভিন্ন ধরনের ভারতীয় পণ্য চোরাইপথে দেশে আনছে আমির হামজা এবং তার সহযোগীরা। গত ১৫ বছর যাবত দেশের জাতীয় মাছ ইলিশ চোরাইপথে ত্রিপুরায় পাচারের নেপথ্যে এই আমির হামজা। প্রতি বছর মৌসুমে বিপুল পরিমাণ ইলিশ ভারতে পাচার হয়ে যাওয়ায় ন্যায্য দামে ইলিশ ভোগ করতে পারছে না কুমিল্লাসহ আশপাশের জেলার ভোক্তারা।

অবৈধভাবে ভারতে পাচার করা হলেও এর সিকিভাগ বিজিবির হাতে ধরা পড়েছে। সূত্র বলছে, সীমান্তের নিশ্চিন্তপুর, বড়জ্বালা, গোলাবাড়ী, শঙ্কুচাইল, শশীদল, চড়ানল, খারেরা সীমান্ত দিয়ে এসব ইলিশ পাচার করা হচ্ছে। গত বৃহস্পতিবার রাতে সীমান্তের কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলার শশীদল এলাকার মনোরা নামক স্থান থেকে ৪৪০ কেজি ইলিশ জব্দ করে বিজিবি। ৯ লাখ ৬৮ হাজার টাকায় ইলিশ গুলো নিলামে বিক্রি করে দেয়া হয়। এর আগে ১১ সেপ্টেম্বর অবৈধভাবে ভারতে পাচারের সময় কুমিল্লার বুড়িচং উপজেলার খাড়েরা সীমান্ত থেকে ৬২০ কেজি ইলিশ জব্দ করে বিজিবি। পরে ৯ লাখ ৯২ হাজার টাকায় ইলিশ গুলো নিলামে বিক্রি করা হয়।

তবে মোবাইল ফোন বন্ধ থাকায় বিষয়টি নিয়ে আমির হামজার বক্তব্য পাওয়া যায়নি। খারেরা সীমান্তের বাসিন্দা মুকুল হোসেন বলেন, এই সীমান্ত দিয়ে যত ইলিশ পাচার হয় সব আমির হামজার মাল। সে আদর্শ সদর থেকে কসবা পর্যন্ত সীমান্ত এলাকার সব চোরাচালান নিয়ন্ত্রণ করছে।

চড়ানল এলাকার বাসিন্দা বশির আহমেদ বলেন, প্রতি রাতেই টনে টনে পিকআপ ভর্তি ইলিশ ভারতে যাচ্ছে। অথচ আমরা বাজারে গেলে ইলিশ পাই না। আমির হামজা সিন্ডিকেট সব ইলিশ মাছ ভারতে পাচার করে দেশীয় বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি করছে। গত বুধবার এবং বৃহস্পতিবার ইলিশের যে দুটি চালান বিজিবির হাতে ধরা পড়েছে এগুলো আমির হামজার মাল। এ বিষয়ে বুড়িচং উপজেলা নির্বাহী কর্মকর্তা সাহিদা আক্তার বলেন, সীমান্ত দিয়ে বিভিন্ন সময়ে ইলিশ পাচার হচ্ছে; বিজিবি পুলিশসহ অন্যান্য আইন প্রয়োগকারী সংস্থা পাচার রোধে কাজ করছে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়