শিরোনাম

প্রকাশিত : ২১ সেপ্টেম্বর, ২০২৪, ১২:০০ রাত
আপডেট : ২১ সেপ্টেম্বর, ২০২৪, ১২:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

উপাচার্য নিয়োগের দাবিতে ইবি শিক্ষার্থীদের কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ

ফয়সাল চৌধুরী, কুষ্টিয়া : ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) উপাচার্য নিয়োগের দাবিতে কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ করে আন্দোলন করেছেন শিক্ষার্থীরা। এ সময় দ্রুত সময়ের মধ্যে সংস্কারমনা এবং দুর্নীতিমুক্ত উপাচার্য নিয়োগের দাবি জানান তারা।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের বটতলা থেকে বিক্ষোভ মিছিল শুরু করেন শিক্ষার্থীরা। এতে মহাসড়কের উভয়ই পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

পরে বিক্ষোভ মিছিল নিয়ে ক্যাম্পাসে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে প্রধান ফটক-সংলগ্ন খুলনা-কুষ্টিয়া মহাসড়কে আসেন। এরপর বিকেল সাড়ে ৪টা থেকে আধাঘণ্টা মহাসড়ক অবরোধ করে রাখেন তারা। এ সময় তারা বিভিন্ন স্লোগান দিতে থাকেন।

এই সময় শিক্ষার্থীরা ‘সবাই যখন স্বর্গে ইবি কেন মর্গে’, ‘ভিসি ভিসি ভিসি চাই, ইবিতে ভিসি চাই’, ‘ভিসি নিয়ে নয় ছয়, আর নয় আর নয়’, ‘ঢাবি, রাবি ভিসি পায়, ইবি কেন পিছিয়ে রয়’, ‘সংস্কারমনা ভিসি চাই, দুর্নীতিমুক্ত ভিসি চাই’, ‘সৎ-সাহসী ভিসি চাই, সেশনজটর কবর চাই’ ইত্যাদি স্লোগান দেন।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, এসময় শিক্ষার্থীরা বলেন, উপাচার্য নিয়ে আর কোনো তাল বাহানা চলবে না। ইতোমধ্যে অনেক বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ হয়ে গেছে। কিন্তু ইবিতে এখনো উপাচার্য নিয়োগ দেওয়া হয়নি। অবিলম্বে উপাচার্য নিয়োগের ব্যবস্থা করতে হবে। ইতিমধ্যে আমাদের শিক্ষা কার্যক্রম পিছিয়ে যাচ্ছে। ঠিকমতো আমাদের ক্লাস হচ্ছে না। উপাচার্য না থাকায় পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না।

আমরা চাই, অতি দ্রুত আমাদের বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ দেওয়া হোক। গত ১৫ বছর দলীয় লেজুড়বৃত্তির মাধ্যমে উপাচার্য নিয়োগ দেয়া হয়েছে। আমরা আর কোনো লেজুড়বৃত্তির উপাচার্য চাই না। আমরা নিরপেক্ষ, সৎ, দক্ষ ও শিক্ষার্থীবান্ধব, একাডেমিশিয়ান উপাচার্য চাই। যিনি প্রত্যেক শিক্ষার্থীকে সমানভাবে দেখবে।

এই বিশ্ববিদ্যালয় তার উদ্দেশ্য থেকে ছিটকে পড়েছে। তাই উদ্দেশ্য বাস্তবায়ন করবে এমন উপাচার্য নিয়োগের দাবি জানাচ্ছি। আমরা এমন উপাচার্য চাই না যিনি দিনে দুর্নীতি করবে, আর রাতে মাদকের আসর বসাবে। বিশ্ববিদ্যালয়ের প্রত্যেক বিভাগকে সেশনজট মুক্ত করবে, সেইসঙ্গে একজন সৎ, যোগ্য ও সংস্কারমনা এমন উপাচার্য চাই।

আন্দোলনকারী শিক্ষার্থীরা আরও বলেন, যদি অনতিবিলম্বে ইসলামী বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ না দেওয়া হয়। তাহলে কঠোর আন্দোলনের ডাক দেওয়া হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়