শিরোনাম
◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ ◈ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে : ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট ◈ ফের নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি নির্দেশনা ◈ মণিপুরের সহিংসতায় মিয়ানমার সীমান্তে কাঁটাতার বসাচ্ছে ভারত ◈ খালেদা জিয়া হাসিনার দেশ ছাড়ার দৃশ্য দেখে সেদিন যা বলেছিলেন  ◈ বারবার আবরারের কথা মনে পড়েছে মানুষটার শরীর দেখে : সারজিস ◈ বিশ্ববিদ্যালয়ে গণপিটুনির ঘটনায় এবার মুখ খুললেন নাহিদ ইসলাম

প্রকাশিত : ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ০৮:৫৮ রাত
আপডেট : ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ০২:২২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দিনাজপুরের যে গ্রামে পৌঁছানোর কোন রাস্তা নেই

দিনাজপুর প্রতিনিধি : আধুনিক জীবন ব্যবস্থায় যোগাযোগের বিকল্প চিন্তা করা যায় না। শুধুমাত্র নাগরিক উন্নয়ন নয় বরং গ্রামীণ সমাজের সামগ্রিক উন্নয়নই একটি দেশের উন্নয়নের মূল চাবিকাঠি।  তবে কিন্তু দুঃখের বিষয় হলো, যোগাযোগ ব্যবস্থায় অনেকটা আদিম যুগেই পরে আছে দিনাজপুর জেলার ৯ নম্বর আস্করপুর ইউনিয়ন পরিষদের আওতাধীন ৬ নম্বর ওয়ার্ডের জামালপুর ভাতহাড়িয়া ও সোলাকুড়ি পাড়ার ৩০০ এর অধিক লোক। যাদের  চলাচলের জন্য একটি গ্রামীন রাস্তাও নেই। 

এতগুলো লোকের চলাচলের একমাত্র ভরসা গ্রামের সরু আইল পথ (মেঠোপথ) । যার আনুমানিক দৈর্ঘ্য অর্ধ কিলোমিটার। দুই পাড়ার সম্মিলিত উদ্যোগে করিডোর সংলগ্ন একটি রাস্তা বাধাই করলে রাস্তা সংলগ্ন জমির মালিকের কারণে সেটিও এখন বন্ধ । উপরন্তু রাস্তা বাবদ তাদের কে জমি ক্রয়ের প্রস্তাব দিলেও তারা সেটিও নাকচ করে দেয়। 

ব্রিটিশ পূর্ববর্তী সময় থেকে ভাতহাড়িয়া পাড়ার লোকজন বেকাহার দিয়ে সোজা আইল পথ দিয়ে চলাচল করছে । যখনই পাড়ার লোকজন সম্মিলিত প্রচেষ্টায় আইল পথটি বাঁধাই করার উদ্যোগ নেয় তখনই বেকাহারের কতিপয় ক্ষমতাবান লোকজন রাস্তা কেটে ছোট করে দেয়। 

বিষয়টি লিখিত আকারে প্রশাসনকে অবহিত করলেও তারাও কোন কার্যকর পদক্ষেপ নিতে পারে নাই। 

বর্তমানে নতুন সরকার ক্ষমতায় আসায় নতুন করে আশায় বুক বেঁধেছে এই গ্রামের মানুষ। সংস্লিষ্ট মন্ত্রণালয়সহ বিভিন্ন জায়গায় তারা ধর্ণা দিচ্ছে। সরকারের দৃষ্টি আকর্ষণের জন্য কখনো স্মারকলিপি আবার কখনো প্ল্যাকার্ড হাতে অবস্থান নিচ্ছে বিভিন্ন সরকারী দপ্তরে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়