শিরোনাম
◈ ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা ছাড়া সৌদি স্বীকৃতি দেবে নাইসরাইলকে ◈ জাতিসংঘের ই-গভর্নমেন্ট সূচকে বাংলাদেশ এবার ১১ ধাপ এগিয়ে ◈ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্ল্যাহ গ্রেপ্তার ◈ নির্বাচন নিয়ে বিএনপির শীর্ষ পর্যায়ে মিশ্র বার্তা কেন ? ◈ দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে আফগানিস্তানের ইতিহাস ◈ গিটেন্সের জোড়া গোল, শুভ সূচনা বরুসিয়া ডর্টমুন্ডের ◈ নারী বিশ্বকাপে কোনো ম্যাচ না জিতলেও দল পাবে ১ কোটি ৩৪ লাখ টাকা ◈ পিটিয়ে হত্যার আগে তোফাজ্জলকে ভাত খেতে দিয়েছিল ঢাবি শিক্ষার্থীরা ◈ যৌথবাহিনীর অভিযান: ফেনীতে অস্ত্রসহ আটক ৪ ◈ আমেরিকায় একান্ত বৈঠক হবে না মোদী-ইউনূসের : আনন্দবাজার পত্রিকা অনলাই

প্রকাশিত : ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ১০:৪৮ দুপুর
আপডেট : ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ০৩:৪৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারত থেকে কম শুল্কের পেঁয়াজ আমদানি শুরু, হিলিতে যত দামে বিক্রি হচ্ছে

তিনদিন পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে ২০ শতাংশ শুল্কায়নের পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৫টা থেকে আমদানি শুরু হয়। এদিন সন্ধ্যা পৌনে ৬টায় ভারতীয় ৪টি ট্রাকে করে ১২৩ টন পেঁয়াজ হিলি স্থলবন্দরে প্রবেশ করে।

হিলি স্থলবন্দরের মেসার্স শওকত ট্রেডার্স, মেসার্স সুমাইয়া এন্টারপ্রাইজ ও মেসার্স বি কে ট্রেডার্স নামের ৩টি পেঁয়াজ আমদানিকারক প্রতিষ্ঠান এসব পেঁয়াজ আমদানি করেছে বলে বন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে। কম শুল্কে পেঁয়াজ আমদানি করায় হিলি স্থলবন্দরের পানামা পোর্ট লিংক লিমিটেড চত্বরে পাইকারিতে সর্বোচ্চ ৮৪ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি হয়েছে। এতে করে স্থানীয় খুচরা বাজারে পেঁয়াজের দামে প্রভাব পড়বে মনে করছেন স্থানীয় পেঁয়াজ ব্যবসায়ীরা।

এর আগে গত ১৩ সেপ্টেম্বর ভারত পেঁয়াজ রপ্তানিতে ৪০ শতাংশ শুল্কায়ন কমিয়ে ২০ শতাংশ এবং সর্বনিম্ন রপ্তানি মূল্য ৫৫০ ডলার থেকে কমিয়ে ৪০৫ ডলার নির্ধারণ করে। কিন্তু ভারতীয় সার্ভারে সেটি যুক্ত না হওয়ায় গত ৪ দিন বন্ধ ছিল পেঁয়াজ আমদানি।

ব্যবসায়ীরা জানান, ভারত পেঁয়াজ রপ্তানিতে শর্ত শিথিল করায় কেজিতে অন্তত ১৫-২০ টাকা দাম কমে আসবে। 

এর আগে গত বছরের ডিসেম্বর মাসে অভ্যন্তরীণ সংকটের অজুহাতে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয় দেশটি। এরপর চলতি বছরের মে মাসে রপ্তানিতে নিরুৎসাহিত করতে ৪০ শতাংশ শুল্কায়ন ও সর্বনিম্ন ৫৫০ মার্কিন ডলার রপ্তানি মূল্য নির্ধারণ করে সেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে। সম্প্রতি ভারত অভ্যন্তরে সরবরাহ বৃদ্ধি পাওয়ায় সেই শর্ত থেকে সরে দাঁড়ায় দেশটির সরকার। চ্যানেল২৪

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়