শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ০২:০৫ রাত
আপডেট : ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ০২:০৫ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্রতিমা তৈরিতে ব্যস্ততা বেড়েছে সিরাজগঞ্জের পালপাড়ায়

সোহাগ হাসান জয়, সিরাজগঞ্জ: সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব। এতে ব্যস্ত সময় পার করছেন সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলার ভদ্রঘাট পালপাড়ার প্রতিমা তৈরির কারিগরেরা। এবারের দূর্গাপূজা উৎসবমুখর করে তুলতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করছে জেলা পূজা উদযাপন পরিষদ।

আসন্ন ৯ অক্টোবর ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হবে শারদীয় দুর্গোৎসব। ১২ অক্টোবর নবমী ও একই দিনে বিজয়া দশমী অনুষ্ঠিত হবে। এবার দেবী দুর্গা আসছেন দোলায় চড়ে ফিরবেন ঘটকে করে।
 
ভদ্রঘাট পালপাড়া ঘুরে দেখা যায়, সরস্বতী, লক্ষী গণেশ, কার্তিক,দেবী দুর্গাসহ নানা ধরনের প্রতিমা তৈরির কাজ করছেন পালপাড়ার কারিগরেরা। 

রঙের কাজ বাকি থাকলেও যেন দম ফেলার ফুরসৎ নেই তাদের। এখন চলছে প্রতিমা তৈরির মূল কাঠামোর কাজ। 
কাজের চাপ বাড়তে থাকায় পুরুষের পাশাপাশি এ কাজে সহায়তা করছে গৃহবধূরাও। 

এদিকে পালপাড়ার প্রতিমা তৈরির কারিগর শ্রীকান্ত পাল ও গৌতম পালসহ একাধিক কারিগররা বলেন,  দুর্গাপূজা উপলক্ষে ভদ্রঘাট পালপাড়ায় কয়েক শ’ প্রতিমা তৈরি হচ্ছে। এসব প্রতিমা স্থানীয় উপজেলা, জেলাসহ আশপাশের বেশ কয়েকটি জেলায় সরবরাহ করা হবে। তবে প্রতিমা তৈরির কাজে ব্যবহৃত জিনিসপত্রের দাম বাড়ায় প্রতিমা বিক্রি করে খুব একটা লাভ হবে না।

উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি প্রভাত কুমার দাস বলেন, আসন্ন  ৯ অক্টোবর ষষ্ঠী পূজার মধ্য দিয়ে এবারের দুর্গাপূজার মূল আনুষ্ঠানিকতা শুরু হবে।

উপজেলার চারটি ইউনিয়নে ১৩টি মন্ডপে দুর্গাপূজার আয়োজন করা হচ্ছে। এবাবের দুর্গোৎসব আনন্দমুখর ও নির্বিঘ্নে করতে সকল প্রস্তুতি  সম্পন্ন করা হচ্ছে।

সিরাজগঞ্জ সদর থানা অফিসার ইনচার্জ হুমায়ুন কবির ও কামারখন্দ থানার অফিসার ইনচার্জ  মোহা.রেজাউল ইসলাম বলেন, প্রতি ন্যায় এবছরও পুলিশ মোতায়েন রাখা হয়েছে। মন্ডপ গুলোতে খোঁজ খবর নেওয়া হচ্ছে। দুর্গাপূজা শান্তিপূর্ণ ও নির্বিঘ্নে করতে পুলিশি টহল আরও জোরদার করা হচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়