শিরোনাম
◈ ওয়াকি–টকি বিস্ফোরণে লেবাননে এবার নিহত ১৪, আহত ৪৫০ ◈ কমিশন থেকে সরে গেলেও যুক্ত থাকবেন শাহদীন মালিক ! ◈ শেখ হাসিনা সরকার রেখে গেছে ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ : কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন ◈ কী হয়েছিল এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায়? যা জানা গেল ভাইরাল সেই ভিডিওটির সম্পর্কে (ভিডিও) ◈ বিকেলে গণপিটুনি, রাতে জাবির সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু  ◈ আন্দোলনে নিহতদের পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ ◈ প্রধান বিচারপতি যে ১২ নির্দেশনা দিলেন ◈ সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে দূরে থেকে বাদাম বেঁচে খেলেও ভালো করতাম : রিমান্ডে যুবলীগ নেতা ◈ বিদেশে ‘সরানো’ দুই লাখ কোটি টাকার খোঁজে বাংলাদেশ : ফিন্যান্সিয়াল টাইমসের প্রতিবেদন ◈ আলজাজিরার অনুসন্ধান : যুক্তরাজ্যে ৩ হাজার কোটির সম্পত্তি কিনেছেন সাবেক ভূমিমন্ত্রী (ভিডিও)

প্রকাশিত : ১৬ সেপ্টেম্বর, ২০২৪, ০১:১৩ রাত
আপডেট : ১৬ সেপ্টেম্বর, ২০২৪, ০১:১৩ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কোনো দলকে ক্ষমতায় আনার জন্য আন্দোলন করিনি : সমন্বয়ক আবদুল কাদের

এম. এমরান পাটোয়ারী,ফেনী প্রতিনিধি : বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম কেন্দ্রীয় সমন্বয়ক আবদুল কাদের বলেছেন, আমরা বিশেষ কোনো দলকে ক্ষমতায় আনার জন্য আন্দোলন করিনি। বিপ্লব পরবর্তী মতানৈক্য বিপ্লবকে ক্ষতিগ্রস্ত করবে। তারুণ্য সবসময় অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার থাকবে।

গতকাল বিকালে ফেনী জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন আয়োজিত মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন। গণ অভ্যুত্থানের প্রেরণায়, শহীদ পরিবারের সঙ্গে সাক্ষাৎ এবং দুর্নীতি, চাঁদাবাজি ও সন্ত্রাসের বিরুদ্ধে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয় হামযা মাহমুদের সঞ্চালনায় এতে আরও বক্তব্য রাখেন, ফেনীর মহিপালে নিহত শহীদ শ্রাবণের পিতা নেসার আহমেদ, শহীদ ইকরাম হোসেন কাওসারের ভাই ইমরান হোসেন। এ ছাড়া কেন্দ্রীয় সমন্বয়ক খালিদ হাসান, তাসনিয়া নওরিন, আলী আহমেদ আরাফ, মো. মহিউদ্দিন, জিয়া উদ্দিন আয়ান, মহিদুল ইসলাম রিন্তু সভায় বক্তব্য রাখেন। সভা শেষে ফেনী জেলায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত ও আহত পরিবারের সঙ্গে দেখা করে খোঁজ নেন তারা। সমন্বয়ক আবদুল কাদের আরও বলেন, বাংলাদেশ গত ১৫ বছরের বেশি সময় দিল্লির শাসনে চলেছে।

 স্বৈরাচারী হাসিনা সরকারের পতনের পর বাংলাদেশ দ্বিতীয়বার স্বাধীনতা লাভ করেছে। তাই স্বাধীনতা যাতে হারিয়ে না যায়, সেজন্য ছাত্রসমাজকে জাগ্রত থাকতে হবে। তিনি বলেন, দেশে বাকস্বাধীনতা ছিল না, গণতন্ত্র ছিল না। আমরা ফ্যাসিবাদের বিরুদ্ধে লড়াই করেছি। বিগত সময়ে ফেনীর মানুষ কথা বলতে পারেনি। তাদেরকে হাসিনার দোসররা অনেকটা জিম্মি করেছিল। যেন বসবাস ছিল জেলখানায়। ফ্যাসিস্ট হাসিনাকে হঠাতে পারলেও দেশ সংস্কার এখনো হয়নি, সেটার অনেক বাকি। আগামীর বাংলাদেশ সুশাসনের বাংলাদেশ। দখলদারির রাজনীতিতে কুঠারাঘাত করতে হবে। ক্যাম্পাসে দলীয় লেজুড়বৃত্তিক কোনো রাজনীতি থাকবে না। ক্যাম্পাসে ছাত্র রাজনীতি থাকবে ছাত্র সংসদ ভিত্তিক। তারুণ্যের কোনো দল-মত নেই। তারা বৈষম্যহীন বাংলাদেশ চায়, সুশাসনের বাংলাদেশ চায়।

শহীদ পরিবারের সদস্যরা মহিপালে গেল ৪ আগস্ট ছাত্র-জনতার ওপর নিজাম হাজারী ও তার দোসররা হামলা চালিয়ে যাদেরকে নির্মমভাবে হত্যা করেছে। এসব হত্যাকারীদের খুঁজে বের করে গ্রেপ্তার ও সর্বোচ্চ শাস্তি ফাঁসির নিশ্চিতের দাবি জানান। সেদিনের ঘটনায় নিজাম হাজারীর বাহিনীর হামলায় ১৪ জন নিহত হয়েছে। এটা ছিল ফ্যাসিবাদী ও নারকীয় হত্যাকান্ড। তারা ছিল অত্যাধুনিক অস্ত্র সজ্জিত। অবিলম্ভে তাদের যেন গ্রেপ্তার করা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়