শিরোনাম
◈ অন্তর্বর্তীকালীন সরকারের সফলতা চান রাজনীতিবিদরা ◈ ফরিদপুরের প্রতিমা ভাঙচুর করা ব্যক্তি ভারতীয় নন, গোপালগঞ্জের নাগরিক ◈ খাগড়াছড়ি থেকে পুলিশ পরিদর্শক মাজহার গ্রেফতার ◈ আস-সুন্নাহ ফাউন্ডেশনে অভিজ্ঞতা ছাড়াই চাকরি ◈ আমার বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করতে পারলে স্বেচ্ছায় আত্মসমর্পণ করব: অতিরিক্ত আইজিপি মনিরুল ইসলাম (ভিডিও) ◈ বাংলাদেশ থেকে ইলিশ রপ্তানি বন্ধ, কলকাতায় ইলিশের কেজি ৫ হাজার টাকা ◈ জুলাই শহীদ স্মৃতি ফাউ‌ন্ডেশনে ১০০ কোটি টাকা দিলো সরকার ◈ শাহজালালে বিদেশ ফেরত যাত্রীর সঙ্গে অসদাচরণ, বরখাস্ত ৩ কর্মকর্তা  ◈ অন্তর্বর্তী সরকার যাতে নিজেরাই নিজেদের ব্যর্থতার কারণ না হয়ে দাঁড়ায়: তারেক রহমান (ভিডিও) ◈ যৌথ বাহিনীর অভিযানে ময়মনসিংহে যুবদল নেতা নিহত 

প্রকাশিত : ১৩ সেপ্টেম্বর, ২০২৪, ১২:০৩ রাত
আপডেট : ১৩ সেপ্টেম্বর, ২০২৪, ১২:০৩ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নিউজ প্রকাশের পরের দিনই বেনাপোল ইমিগ্রেশন কার্যক্রম ফের  ভোর সাড়ে ৬ টায় শুরু

বেনাপোল(যশোর) প্রতিনিধি:   বেনাপোল বন্দর দিয়ে ভারত-বাংলাদেশের মধ্যে যাতায়াতে পাসপোর্ট কার্যক্রম ভোর সাড়ে ৬ টার পরিবর্তে সকাল ৭ টার পরে  শুরু হওয়ায়  হয়রানি ও দূর্ভোগের শিকার হচ্ছে নিউজটি বার্তাটোয়েন্টিফোর অনলাইন নিউজ পোর্টালে   প্রকাশের পরের দিনই পূর্বের নিয়মে ভোর সাড়ে ৬ টা থেকে আবারো ইমিগ্রেশন কার্যক্রম শুরু হয়েছে। 

বেনাপোল স্থলবন্দর আন্তর্জাতিক প্যাছেঞ্জার টার্মিনালের ইনচার্জ আব্দুল হাফিজ জানান, ভোর সাড়ে ৬ টার পরিবর্তে ৭ টার পরে ইমিগ্রেশন কার্যক্রম শুরু হওয়াতে পাসপোর্টধারীদের ভোগান্তি বেড়েছিল। এতে নানান সমস্যার সম্মুখিন হতেও হচ্ছিল। বিষয়টি নিয়ে  গত ১১ সেপ্টম্বর রিপোর্ট প্রকাশ হতে দেখা যায়। এর পরের দিন ১২ সেপ্টম্বর ভোর সাড়ে ৬ টা থেকে ইমিগ্রেশন কার্যক্রম  শুরু হয়েছে । এতে যাত্রীদের অনেকটা স্বস্তি ফিরেছে। 

বেনাপোল ইমিগ্রেশন ওসি আযহার উদ্দীন জানান, কোন অপরাধী যাতে ভারতে পালাতে না পারে সতর্কতা বাড়ানো হয় ইমিগ্রেশনে।নিরাপত্তার সার্থে  ইমিগ্রেশন পুলিশের পাশাপাশি বিজিবি ও সরকারের গোয়েন্দা সংস্থ্যা পাসপোর্টধারীদের জিজ্ঞাসাবাদ করছিল। কিন্তু সাড়ে ৬ টার মধ্যে সবাই উপস্থিতিতে কিছুটা বিলম্ব হওয়ায় কার্যক্রম চালু করতে একটু দেরি হচ্ছিল। তবে এখন নিদিষ্ট সময়ে কার্যক্রম আবার শুরু হয়েছে। যাত্রীরা যাতে স্বাচ্ছন্দে যাতায়াত করতে পারে সবাই আন্তরিক হয়ে কাজ করছেন। 

ভারত গামী  পাসপোর্টধারী শহিদ জানান, চেকপোষ্টে যাত্রী পারাপার এক মাস যাবত সকাল ৭ টার পরে শুরু হতো। তবে এখন  ভোর সাড়ে ৬ টায় কাজ শুরু হচ্ছে। এতে তাদের ভোগান্তি ও হয়রানি কমেছে। 

এর আগে সাম্প্রতি বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে ৫ আগষ্টের পর অন্তবর্তকালিন সরকার  ক্ষমতা গ্রহনে মামলা হয় নানান অপরাধীদের বিরুদ্ধে। এতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয় ইমিগ্রেশনে। পুলিশ, বিজিবির পাশাপাশি সরকারী গোয়েন্দা সংস্থ্যাগুলো সন্দেহ ভাজন পাসপোর্টধারীকে জিজ্ঞাসাবাদের  পর ভারতে প্রবেশের অনুমতি হচ্ছে। এতে এমনিতেই দির্ঘ সময় লাগছে যাতায়াতে। এর পর আবার নানান অযুহাত দেখিয়ে পাসপোর্টধারীদের কার্যক্রম ভোর সাড়ে ৬ টার পরিবর্তে সকাল ৭ টার পরে শুরু করায় যাত্রী ভোগান্তি বেড়েছিল।  

জানা যায়, যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়ায় সবচেয়ে বেশি পাসপোর্টধারী যাত্রী যাতায়াত করে বেনাপোল ও ভারতের পেট্রাপোল বন্দর ব্যবহার করে। বর্তমানে ভিসা ব্যাবস্থায় নানা প্রতিবন্ধকতায় যাত্রীর সংখ্যা কমে দিনে ৪ থেকে ৫ হাজারের ঘরে থাকলেও স্বাভাবিক সময়ে এর পরিমান ছিল  ১০ থেকে ১২ হাজার ।  পাসপোর্টধারী যাত্রী বেনাপোল পৌছানোর পর প্রথমে তাকে ১০৫৫ টাকা দিয়ে সোনালী ব্যাংক থেকে ভ্রমন ও পোর্ট  ট্যাক্স কাটতে হয়। পরে কাস্টমসে যাত্রীর সাথে থাকা ল্যাগেজ চেকিং করিয়ে ইমিগ্রেশন কার্যক্রম শেষে ভারতে ঢুকতে হয়। বছরে বেনাপোল বন্দর ব্যবহারকারী পাসপোর্টধারীদের কাছ থেকে ভ্রমন কর বাবদ বাংলাদেশ সরকার  প্রায় ১৫০  কোটি টাকা ও ভিসা ফি বাবদ ভারত সরকার ১০০ কোটি টাকার কাছাকাছি আয় করে থাকে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়