শিরোনাম
◈ অন্তর্বর্তীকালীন সরকারের সফলতা চান রাজনীতিবিদরা ◈ ফরিদপুরের প্রতিমা ভাঙচুর করা ব্যক্তি ভারতীয় নন, গোপালগঞ্জের নাগরিক ◈ খাগড়াছড়ি থেকে পুলিশ পরিদর্শক মাজহার গ্রেফতার ◈ আস-সুন্নাহ ফাউন্ডেশনে অভিজ্ঞতা ছাড়াই চাকরি ◈ আমার বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করতে পারলে স্বেচ্ছায় আত্মসমর্পণ করব: অতিরিক্ত আইজিপি মনিরুল ইসলাম (ভিডিও) ◈ বাংলাদেশ থেকে ইলিশ রপ্তানি বন্ধ, কলকাতায় ইলিশের কেজি ৫ হাজার টাকা ◈ জুলাই শহীদ স্মৃতি ফাউ‌ন্ডেশনে ১০০ কোটি টাকা দিলো সরকার ◈ শাহজালালে বিদেশ ফেরত যাত্রীর সঙ্গে অসদাচরণ, বরখাস্ত ৩ কর্মকর্তা  ◈ অন্তর্বর্তী সরকার যাতে নিজেরাই নিজেদের ব্যর্থতার কারণ না হয়ে দাঁড়ায়: তারেক রহমান (ভিডিও) ◈ যৌথ বাহিনীর অভিযানে ময়মনসিংহে যুবদল নেতা নিহত 

প্রকাশিত : ১২ সেপ্টেম্বর, ২০২৪, ০৪:৫৯ দুপুর
আপডেট : ১২ সেপ্টেম্বর, ২০২৪, ০৪:৫৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বন্যায় ব্রাহ্মণপাড়ায় দুই হাজার টিউবওয়েল ক্ষতিগ্রস্ত

ফারুক আহাম্মদ, ব্রাহ্মণপাড়াঃ বন্যায় কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় দুই হাজার টিউবওয়েল ক্ষতিগ্রস্ত হয়েছে। যার ফলে  বিশুদ্ধ পানির অভাবে পানিবাহিত রোগের পাশাপাশি আর্সেনিক আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ার শঙ্কা দেখা দিয়েছে। উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অফিস থেকে জানা গেছে, এবারের বন্যায় ব্রাহ্মণপাড়া উপজেলায় দুই হাজার টিউবয়েল ক্ষতিগ্রস্ত হয়েছে। 

এর মধ্যে আড়াই’শ টি টিউবওয়েল সম্পন্ন ক্ষতিগ্রস্ত হয়েছে। বিশুদ্ধ পানি সরবরাহ না হলে আর্সেনিক রোগীসহ পানিবাহিত রোগের প্রকোপ বাড়তে পারে বলে শঙ্কা গ্রামের লোকদের। উপজেলার শশীদল ইউনিয়নের বাগড়া গ্রামের বাসিন্দা মো. আলমগীর হোসেন জানান, বন্যায় এলাকার বেশিরভাগ টিউবওয়েল ডুবে গেছে। 

পানি নেমে গেলেও এগুলো ব্যবহারের অনুপযোগী হয়ে গেছে। তিনি আরও জানান, এখানকার পানিতে এমনিতেই আর্সেনিকের উপস্থিতি রয়েছে। আর এতোদিন বন্যার পানিতে ডুবে থাকায় আর্সেনিকমুক্ত টিউবওয়েলগুলোর বেশিরভাগই ব্যবহারের অনুপযোগী হয়ে গেছে। ফলে দেখা দিয়েছে সুপেয় পানির সংকট। সাহেবাবাদ ইউনিয়নের জিরুইন গ্রামের শরিফুল ইসলাম সামান্দার জানান, বন্যার পানি নামতে শুরু করলেও লোকজন ভয়ে ডুবে যাওয়া টিউবওয়েলের পানি ব্যবহার করছেন না। 

উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী জাহিদ হাসান বলেন, বন্যা পরিস্থিতিতে বিশুদ্ধ পানির সংকট কমাতে উপজেলার বন্যা কবলিত এলাকা গুলোতে আমাদের মাঠকর্মীদের মাধ্যমে ও উপজেলা প্রশাসনের মাধ্যমে পানি বিশুদ্ধকরণ ৮০ হাজার ট্যাবলেট বিতরণ করা হয়েছে। এছাড়া বানভাসিদের মধ্যে বিশুদ্ধ পানি সরবরাহ করা হয়েছে। বন্যার পানি নেমে যাওয়ার পর পুরো উপজেলায় আমরা জরিপ করেছি। এই উপজেলায় দুই হাজার টিউবওয়েল ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে আড়াই’শ টিউবওয়েল সম্পন্ন ক্ষতিগ্রস্ত হয়েছে। 

তিনি বলেন, ক্ষতিগ্রস্ত টিউবওয়েলগুলো সংস্কার জন্য আমরা আমাদের মাঠকর্মী, ম্যাকানিক ও স্বেচ্ছাসেবক দিয়ে কয়েকটি টিম গঠন করেছি। বাড়ি বাড়ি গিয়ে এসব ক্ষতিগ্রস্ত টিউবওয়েলগুলো হাইজিন কিটসহ বিভিন্ন উপকরন দিয়ে ওয়াশ মাধ্যমে ব্যবহারের উপযোগী করে দেওয়া হচ্ছে। এছাড়া, বন্যা পরবর্তী আমাদের বরাদ্দ আসার কথা রয়েছে। বরাদ্দ আসলে যাচাই বাছাই করে সম্পন্ন ক্ষতিগ্রস্ত টিউবওয়েল ও টয়লেট নির্মানের ব্যবস্থা করে দেওয়া হবে৷ 

  • সর্বশেষ
  • জনপ্রিয়