শিরোনাম
◈ এবার গোপন কক্ষের বিষয়ে মুখ খুললেন ভাইরাল হওয়া মালা খান ◈ ২৮ হাজার টাকা চাওয়া হচ্ছে এক হালি ইলিশের দাম  ◈ আমেরিকার ব্রিফিংয়ে বাংলাদেশে শীর্ষ সন্ত্রাসীদের মুক্তির প্রসঙ্গ ◈ লস অ্যাঞ্জেলসের হয়ে খেলবেন সাকিব, তামিম টেক্সাসে ◈ সিরাজগঞ্জে যুবকের লাশ উদ্ধার ◈ বাড্ডায় নারীর রহস্যজনক মৃত্যু, হাসপাতালে রেখে পালালেন স্বামী ◈ ভাষানটেক থানার হত্যা মামলায় ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত ৭ দিনের রিমান্ডে ◈ বাংলাদেশকে ১০০ কোটি ইউরো দেবে জার্মানি: সৈয়দা রিজওয়ানা হাসান ◈ ২৬ তারিখ নিয়ে এত আলোচনা কেন? কী ঘটবে ◈ বাংলাদেশকে নিয়ে ভারতে ৪ দিনের বৈঠক বসছেন ভারতীয় নৌবাহিনীর কমান্ডাররা (ভিডিও)

প্রকাশিত : ১১ সেপ্টেম্বর, ২০২৪, ০৫:২১ বিকাল
আপডেট : ১২ সেপ্টেম্বর, ২০২৪, ১২:০৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জাস্টিন ট্রুডোর নামে ভুয়া বাংলাদেশি জন্ম সনদ, জালিয়াতির হোতা গ্রেপ্তার

পাবনায় র‍্যাবের অভিযানে আলোচিত জালিয়াতি চক্রের অন্যতম সদস্য নিলয় পারভেজ ইমন (২৬) গ্রেপ্তার হয়েছেন। তিনি কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর নামে ভুয়া বাংলাদেশি জন্ম সনদ তৈরি করে বিতর্কের জন্ম দিয়েছিলেন।

প্রায় ৬ মাস আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া খবরটি নিয়ে তোলপাড় শুরু হয়। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর নামে তৈরি করা একটি বাংলাদেশি জন্ম সনদ দেশের মানুষকে হতবাক করে দেয়।

এমন স্পর্শকাতর বিষয় নিয়ে জালিয়াতি শুধু দেশের ডিজিটাল নিরাপত্তাকেই প্রশ্নবিদ্ধ করেনি, বরং পুরো ঘটনায় জনমনে ব্যাপক নেতিবাচক প্রতিক্রিয়া তৈরি হয়েছে।
মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) দিবাগত রাতে তাকে পাবনা শহরের কাচারিপাড়া এলাকা থেকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার নিলয় পারভেজ ইমন পাবনার সুজানগর উপজেলার আহাম্মদপুর গ্রামের আলতাব হোসেনের ছেলে। তিনি আহাম্মদপুর ইউনিয়ন পরিষদের কম্পিউটার অপারেটর ছিলেন।

বুধবার (১১ সেপ্টেম্বর) দুপুরে র‌্যাব-১২ পাবনা কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান কম্পানি কমান্ডার মেজর এহতেশামুল হক খান।

তিনি জানান, চলতি বছরের ২০ মার্চ কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর নামে ভুয়া বাংলাদেশি জন্মসনদ তৈরির ঘটনা গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। আহাম্মদপুর ইউনিয়ন পরিষদের কম্পিউটার অপারেটর নিলয় পারভেজ ইমনের বিরুদ্ধে এই অভিযোগ ওঠে।

এ ঘটনায় ২১ মার্চ রাতে ইউপি সদস্য ও ২ নম্বর প্যানেল চেয়ারম্যান ফাতেমা বেগম বাদী হয়ে ইমনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাতনামা তিনজনকে আসামি করে আমিনপুর থানায় একটি মামলা করেন।

এছাড়া জেলা প্রশাসন থেকে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়।
ঘটনার পর থেকে পলাতক ছিলেন ইমন। পরে র‌্যাব তথ্য প্রযুক্তির সহায়তায় গোপন সংবাদের ভিত্তিতে গতরাতে পাবনা শহর থেকে অভিযুক্ত নিলয় পারভেজ ইমনকে গ্রেপ্তার করে।

কম্পানি কমান্ডার মেজর এহতেশামুল হক খান বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে ইমন র‌্যাবকে জানিয়েছে তিনি পাবনাসহ দেশের বিভিন্ন এলাকারে লোকজনের কাছ থেকে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নিয়ে জাতীয় পরিচয়পত্র, জন্মসনদ, শিক্ষাসনদ, পুলিশ ক্লিয়ারেন্স তৈরী করে দিতেন। মুলত কোনো এক ব্যক্তি টাকার বিনিময়ে জাস্টিন ট্রুডোর নামে ভুয়া জন্মসনদ তৈরী করে অনিয়মের বিষয়টি প্রকাশ্যে আনেন বলে ধারণা র‍্যাবের। উৎস: কালের কণ্ঠ।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়