শিরোনাম
◈ অবৈধ টাকায় ভোগ-বিলাস এখন ফ্যাশন, এর উৎস কেউ জানতে চায় না: প্রধান বিচারপতি ◈ আগের কোটা আন্দোলনের ৩১ নেতা বিসিএসে উত্তীর্ণ হতে পারেনি: ওবায়দুল কাদের  ◈ পিএসসির প্রশ্নফাঁসের ঘটনায় সেই আবেদ আলী ও তার ছেলেসহ গ্রেপ্তার ১৭  ◈ নরসিংদীর রেললাইনে ৫ জনের  ছিন্নবিচ্ছিন্ন মরদেহ উদ্ধার, দেখতে গিয়ে আরেকজনের মৃত্যু ◈ ‘কোটা আন্দোলন চলবে’ ঘোষণা দিয়ে সাইন্সল্যাব ছাড়লেন শিক্ষার্থীরা ◈ কোটা আন্দোলনকারীদের ৬৫ সদস্যের সমন্বয় কমিটি গঠন ◈ রথযাত্রায় নিহতদের আত্মার শান্তি ও আহতদের সুস্থতা কামনা মির্জা ফখরুলের ◈ বেগম খালেদা জিয়ার জীবন হুমকির মুখে: মির্জা ফখরুল ◈ কোটা সংস্কারের দাবিতে বাংলা ব্লকেডের দ্বিতীয় দিনে রাজধানীসহ দেশের বিভিন্ন পয়েন্টে সড়ক, রেলপথ অবরোধ ◈ বেইজিং পৌঁছেছেন প্রধানমন্ত্রী, লাল গালিচা সংবর্ধনা

প্রকাশিত : ০৫ জুলাই, ২০২৪, ০৭:৩৩ বিকাল
আপডেট : ০৫ জুলাই, ২০২৪, ০৭:৩৩ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ধামরাইয়ে যশোমাধবের রথযাত্রার প্রস্ততি সম্পন্ন

আদনান হোসেন, ধামরাই: [২] হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব ঐতিহ্যবাহী রথযাত্রা রোববার শুরু হবে।

[৩] ৪০০ বছর ধরে এ রথযাত্রা পালিত হয়ে আসছে। বাংলা ১২০৪ থেকে ১৩৪৪ সাল পর্যন্ত ঢাকা জেলার সাটুরিয়া থানার বালিয়াটির জমিদাররা বংশানুক্রমে এখানে চারটি রথ তৈরি করেন। ১৩৪৪ সালে রথের ঠিকাদার ছিলেন নারায়ণগঞ্জের স্বর্গীয় সূর্য নারায়ণ সাহা। এ রথ তৈরি করতে সময় লাগে এক বছর।

[৪] ধামরাই, কালিয়াকৈর, সাটুরিয়া, সিঙ্গাইর থানার বিভিন্ন কাঠশিল্পী যৌথভাবে নির্মাণ কাজে অংশগ্রহণ করে ৬০ ফুট উচ্চতাসম্পন্ন রথটি তৈরি করেন। এ রথটি ত্রিতলবিশিষ্ট ছিল, যার ১ম ও ২য় তলায় চার কোণে চারটি প্রকোষ্ঠ ও তৃতীয় তলায় একটিপ্রকোষ্ঠ ছিল। মূলত রথযাত্রা দেবতা জগন্নাথদেবের প্রতি সম্মান প্রদর্শন উপলক্ষে হয়ে থাকে এবং একই তিথিতে হয়ে থাকে রথটান। কিন্তু ধামরাইয়ের রথযাত্রা যশো মাধব উপলক্ষে ওই তিথিতে অনুষ্ঠিত হয়ে থাকে।

[৫] ধামরাই রথযাত্রা অনুষ্ঠানের সময় হাজার হাজার নর-নারীর উলুধ্বনির মাধ্যমে এক আনন্দঘন পরিবেশের সৃষ্টি হয়। যদিও আজ সেই বড় রথটি আর নেই। ছোট আকারের রথ তৈরি করা হয়েছে।

[৬] ঐতিহ্যবাহী বড় রথটি ১৯৭১ সালে পাকিস্তান হানাদার বাহিনী ও তাদের স্থানীয় সহযোগীরা পুড়িয়ে দেয়।

[৭] পুড়িয়ে দেয়া হলেও এর উৎসব-আয়োজন থেকে মানুষকে বিরত রাখা যায়নি। পরে প্রায় ২৫ ফুট উচ্চতাবিশিষ্ট একটি কাঠের তৈরি ক্ষুদ্র রথের রথযাত্রা অনুষ্ঠিত হতো। এরপর কয়েক বছর আগে ভারত সরকারের আর্থিক সহায়তায় প্রায় কোটি টাকা খরচ করে আদি রথের অনুরূপ একটি রথ নির্মাণ করা হয়েছে।

[৮] প্রায় ৪০ ফুট উঁচু এবং ২০ ফুট চওড়া কাঠের তৈরি এ রথের চারপাশে খোদাই করা হয়েছে বিভিন্ন দেব-দেবীর প্রতিকৃতি। বর্তমানে যশোমাধব পরিচালনা কমিটির মাধ্যমে পরিচালিত হচ্ছে ধামরাই রথযাত্রা।

প্রতিনিধি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়