শিরোনাম
◈ বাংলা ব্লকেডের সমর্থনে ইবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ ◈ কোটাবিরোধী আন্দোলন নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এটা আদালতের বিষয়  ◈ কোটা আদালতের এখতিয়ার, পরিস্থিতি পর্যবেক্ষণ করছে সরকার: ওবায়দুল কাদের ◈ আজ সারাদেশে কোটা বাতিলের দাবিতে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি ◈ রথযাত্রা ও কোটা বাতিলের আন্দোলন: সময় নিয়ে বের হতে বললো পুলিশ ◈ ‘পানি বণ্টন চুক্তিতে দেশের মানুষের আস্থা অর্জন করতে হবে’ ◈ চার দিনের রাষ্ট্রীয় সফরে সোমবার চীন যাচ্ছেন প্রধানমন্ত্রী  ◈ রাজধানীর বিমানবন্দর এলাকায় ট্রেনে কাটা পরে এক ব্যক্তির মৃত্যু ◈ স্বাগতিক জার্মানিকে হারিয়ে সেমিফাইনালে স্পেন ◈ ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানানোর জন্য এই অনুষ্ঠান: শেখ হাসিনা

প্রকাশিত : ০৪ জুলাই, ২০২৪, ০৯:১১ রাত
আপডেট : ০৪ জুলাই, ২০২৪, ০৯:১১ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সরকারের রাজস্ব বৃদ্ধিতে অবদান রাখছে এলজিইডি বান্দরবান 

বাবুল খাঁন, বান্দরবান: [২] স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এলজিইডি বান্দরবান কার্যালয়ে নিজেদের সম্পদের সঠিক ব্যবহার করে গত ২৩-২৪ অর্থ বছরে সর্বোচ্চ রাজস্ব আদায়ের রেকর্ড করেছে।

[৩] এলজিইডি কার্যালয়ের দেয়া তথ্য মতে বিগত ২৩-২৪ অর্থ বছরে জেলায় বিভিন্ন সরকারি দপ্তর যেমন জেলা পরিষদ,পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড, পৌরসভা,পানি উন্নয়ন বোর্ড,সেনাবাহিনী, বিজিবি,উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় গুলোর বাস্তবায়নে জেলার যে সকল অবকাঠামোগত উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন হয়েছে বা চলমান আছে সে সকল প্রকল্পে ব্যবহৃত ম্যাটেরিয়ালসের  মান-নিয়ন্ত্রন ল্যাবরেটরী টেস্ট এর সরকারি নির্ধারিত ফি এবং উন্নয়ন প্রকল্প গুলোতে এলজিইডি  কার্যালয়ের নিজস্ব রোলার ভাড়া সহ আনুষাঙ্গিক থেকে প্রায় ৩ কোটি ৪৪ লাখ ৮৬ হাজার ৯শত ২৮টাকা রাজস্ব আয় হয়েছে যা নির্বাহী প্রকৌশলীর কার্যালয়,এলজিইডি, বান্দরবানের বিগত অর্থ বছরের তুলনায় সর্বোচ্চ রাজস্ব আদায়ের রেকর্ড।এই টাকা ইতিমধ্যে সরকারি কোষাগারে জমা প্রদান করা হয়েছে।

[৪] গত অর্থ বছরে এলজিইডি বান্দরবান কার্যালয় তাদের অর্জিত সরকারি রাজস্ব ৩ কোটি ৪৪ লাখ ৮৬ হাজার ৯শত ২৮টাকা সরকারি কোষাগারে জমা দিয়েছে তার বিপরীতে এই দপ্তরের এক বছরের  পরিচালন ব্যায়ে খরছ হয়েছে ১ কোটি ৭০ লাখ টাকা বাদ দিলে সরকারের কোষাগারে অতিরিক্ত জমা ১ কোটি ৭৪ লাখ ৮৬ হাজার ৯শত ২৮ টাকা। এতে প্রতিয়মান হয় এলজিইডি বান্দরবান কার্যালয় তাদের নিজস্ব সক্ষমতায় নিজেদের যাবতীয় খরচ বহনের পরেও সরকারের রাজস্ব বৃদ্ধিতে অবদান রাখছে। এছাড়াও গত অর্থ বছরে ভ্যাট আইটি থেকে যথাযথ নিয়মে সরকারী কোষাগারে রাজস্ব জমা হয়েছে। 

[৫] এ বিষয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি), বান্দরবান এর নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ জিয়াউল ইসলাম মজুমদার বলেন,পার্বত্য বান্দরবান জেলায় এলজিইডি সরকারের যে সকল উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়ন করছে এবং যা বাস্তবায়নাধীন আছে তা অতি সতর্কতার সাথেই করা হচ্ছে।

[৬] তিনি আরও বলেন,কাজের গুনগত মান নিয়ে আমাদের কোন আপোষ নেই। তিনি বলেন, আমাদের কার্যালয়ের ল্যাবরেটরী টেস্ট নিয়ে জেলার সকল সরকারি প্রকৌশলীর দপ্তর সন্তুষ্টি প্রকাশ করছে। পাশাপাশি তাদের বিভিন্ন কাজে সরকারি ফি আদায় সাপেক্ষে আমাদের রোলার ব্যবহারের অনুমতি আমরা দিয়ে থাকি এতে এই খাত হতে যে সকল অর্থ আসে তা সরাসরি সরকারি কোষাগারে জমা হয়। যদি সরকারের সকল দপ্তর তাদের নিজস্ব সম্পদের সঠিক ব্যবহার করে সরকারের রাজস্ব বৃদ্ধিতে অবদান রাখে তাহলে সরকারের বার্ষিক রাজস্ব আয় প্রচুর পরিমানে বৃদ্ধি পাবে। যা দেশের উন্নয়নে অবদান রাখবে। সম্পাদনা: এ আর শাকিল

প্রতিনিধি/এআরএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়