শিরোনাম
◈ সিলেট-সুনামগঞ্জে বন্যায় সাড়ে ৩ লাখ ডলার সহায়তা দিলো যুক্তরাষ্ট্র ◈ কোটা আন্দোলনের ওপর ভর করেছে বিএনপি: ওবায়দুল কাদের ◈ চিকিৎসা সরঞ্জাম ক্রয়ে সতর্কতা অবলম্বনের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী ◈ অবস্থান কর্মসূচির ঘোষণা দিয়ে শাহবাগ ছাড়লেন শিক্ষার্থীরা ◈ কিশোরগঞ্জে অটোরিকশাচালক হত্যা মামলায় ৪ জনের মৃত্যুদণ্ড ◈ ২০৩৫ সালের মধ্যে দেশে পরীক্ষামূলকভাবে হাইড্রোজেন জ্বালানী ব্যবহার সম্ভব হবে: প্রধানমন্ত্রী  ◈ আবারও আবার বুয়েটের উপাচার্য অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার ◈ প্রত্যয় কর্মসূচি: অর্থমন্ত্রীকে আলোচনায় বসার চ্যালেঞ্জ ঢাবি শিক্ষক সমিতির ◈ প্রথম বিতর্কে দুর্বল জো বাইডেন কারণ দেখালেন ভ্রমণ ক্লান্তির ◈ পদ্মা সেতু প্রকল্পের সমাপনী অনুষ্ঠান ৫ জুলাই, প্রধান অতিথি শেখ হাসিনা

প্রকাশিত : ০১ জুলাই, ২০২৪, ০৯:০৯ রাত
আপডেট : ০১ জুলাই, ২০২৪, ০৯:০৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

চট্টগ্রামে দিনভর থেমে থেমে বৃষ্টি, দুর্ভোগে নগরবাসী

অনুজ দেব, চট্টগ্রাম: [২] মৌসুমী বায়ু সক্রিয় থাকায় বন্দরনগরী চট্টগ্রামে থেমে থেমে বৃষ্টি অব্যাহত রয়েছে। শনিবার থেকে শুরু হওয়া আষাঢ়ের এই বৃষ্টি জনসাধারণের দুর্ভোগ বাড়িয়েছে। সোমবার সকাল থেকেই চট্টগ্রামের আকাশ ছিল ঘন মেঘে ঢাকা। কিছুক্ষণ পরপর গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। 

[৩] রোববার সন্ধ্যা ৬টা থেকে সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘন্টায় মোট ৭২.৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে পতেঙ্গা আবহাওয়া অফিস। এছাড়া টানা ও ভারী বৃষ্টিতে পাহাড়ধসের ঝুঁকি রয়েছে বলে সতর্ক করা হয়েছে। শনিবার থেকে শুরু হওয়া অব্যাহত বৃষ্টির এ ধারা থেমে থেমে দমকা অথবা ঝড়ো হাওয়া আকারে ভারী বা অতি ভারী হয়ে আরও একদিন চলতে পারে। 

[৪] এদিকে আগেরদিন রোববার নগরের বিভিন্ন এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হলেও আজ সোমবার ভারী বর্ষণ না হওয়ায় অল্প কিছু এলাকা ছাড়া বেশিরভাগ সড়কে পানি জমেনি। ফলে থেমে থেমে বৃষ্টি অব্যাহত থাকলেও আগেরদিনের চেয়ে পথচারীদের ভোগান্তি ছিল কিছুটা কম। আগেরদিন রোববার এইচএসসি পরীক্ষার প্রথম দিনে বৈরি আবহাওয়ার কারনে দুর্ভোগে পড়েন পরীক্ষার্থীরা। তবে আজ সোমবার এইচএসসির কোনো পরীক্ষা না থাকায় ছিল কিছুটা স্বস্তি। 

[৫] তবে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকায় সাধারণ শিক্ষার্থী এবং সাধারণ অফিসগামী মানুষও পড়েন দুর্ভোগে। বিশেষ করে রাস্তায় যান চলাচল কম থাকায় বিপাকে পড়েছেন পথচারীরা। রিক্সা ও সিএনজি চালিত অটোরিক্সা চালকদের নির্দিষ্ট দরের চাইতে অতিরিক্ত ভাড়া হাঁকাতে  দেখা গেছে। এদিকে বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে আজ বেলা ৩টায় নগরের কাজীর দেউড়িতে দলীয় কার্যালয়ের সামনের সড়কের বিএনপির সমাবেশটি দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারনে স্থগিত করা হয়।  

[৬] পতেঙ্গা আবহাওয়া অফিসের সহকারি আবহাওয়াবিদ মেঘনাদ তঞ্চঙ্গ্যা সন্ধ্যা ৭টায় আমাদেরসময়ডটকমকে বলেন, রোববার সন্ধ্যা ৬টা থেকে সোমবার (১ জুলাই) সন্ধ্যা ৬টা পর্যন্ত (২৪ ঘণ্টায়) মোট ৭২.৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আগামী ২৪ ঘণ্টায় কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা থাকায় বন্দরগুলোকে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেতের পাশাপাশি চট্টগ্রামে ভূমি বা পাহাড়ধসের সতর্কবার্তা জারি করা হয়েছে।

[৭] আবহাওয়া অফিসের তথ্যমতে, দেশের ওপর দক্ষিণপশ্চিম মৌসুমী বায়ু প্রবলভাবে সক্রিয় থাকা ও বায়ুচাপের তারতম্যের আধিক্য থাকায় এই বৃষ্টি হচ্ছে। কাল মঙ্গলবারও সারাদিন বৃষ্টি থাকতে পারে। উপকূলীয় এলাকা ও বন্দরগুলোর ওপর দিয়ে দমকা ও ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে। সম্পাদনা: এ আর শাকিল

প্রতিনিধি/এআরএস

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়