শিরোনাম
◈ গাজায় গণহত্যায় যুক্তরাষ্ট্রের ‘জড়িত থাকার অকাট্য’প্রমাণ রয়েছে: সাবেক ১২ কর্মকর্তা ◈ ঘুষের মামলায় আদালতে রায় পরিবর্তনের আবেদন ট্রাম্পের ◈ ব্লু ইকোনমি বাস্তবায়নে এডিবির সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী ◈ টেকনাফ সীমান্তে মাইন বিস্ফোরণে রোহিঙ্গা যুবক নিহত ◈ খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসার জন্য মেডিকেল বোর্ডের সুপারিশ: ডা. জাহিদ ◈ এইচএসসির দ্বিতীয় দিনে আট বোর্ডে অনুপস্থিত ১০ হাজার ৪৪০ পরীক্ষার্থী ◈ কোটা বাতিলের দাবিতে শাহবাগ মোড় অবরোধ শিক্ষার্থীদের, বুধবার থেকে অবস্থান কর্মসূচি ◈ টানা ভারী বর্ষণে সাজেকে আটকা ৭ শতাধিক পর্যটক ◈ দুদকের মামলায় সাবেক অতিরিক্ত আইজিপি ও তার স্ত্রীর বিরুদ্ধে চার্জশিট ◈ আগস্টে বন্যার আশঙ্কা, মোকাবেলার প্রস্তুতি নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ

প্রকাশিত : ০১ জুলাই, ২০২৪, ০১:০৪ দুপুর
আপডেট : ০১ জুলাই, ২০২৪, ০১:০৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আড়িয়ল বিলের শাপলায় খুলছে কর্মহীনদের ভাগ্যের চাকা

অমিত খাঁন, শ্রীনগর: [২] মুন্সীগঞ্জের শ্রীনগরে অবস্থিত বির্স্তীণ আড়িয়ল বিলজুড়ে এখন শুধুই পানি। শুষ্ক মৌসুমে আড়িয়ল বিলে ধানসহ বিভিন্ন শাক-সবজির আবাদ হলেও বর্ষার মৌসুমে বিল পাড়ের নিম্নআয়ের অধিকাংশ মানুষই বেকার থাকেন। আর এই সময়কে কাজে লাগিয়ে আড়িয়ল বিলে শাপলা, শামুক কুড়ানোর পাশাপাশি মাছ শিকার করে সংসারের অর্থের যোগান দিয়ে থাকেন তারা। 

[৩] আড়িয়ল বিলে শাপলা কুড়িয়ে একেকজন হাজার হাজার টাকা আয় করতে পারছেন। প্রতিদিন সূর্য ওঠার আগেই ছোট ডিঙ্গি কোষা নৌকা নিয়ে বেড়িয়ে পড়েন আড়িয়ল বিলের শাপলা কুড়াতে। দিনের কয়েক ঘন্টা শাপলা কুড়িয়ে নৌকা ভর্তি করে ফিরেন বাড়িতে। 

[৪] আড়িয়ল বিল এলাকার শ্রীনগর অংশের গাদিঘাট, আলমপুর, লস্করপুর, মদনখালী, শ্রীধরপুর এলাকার বিভিন্ন সড়কের পাশে স্থানীয়ভাবে এসব শাপলা বিকিকিনি হচ্ছে। প্রতিদিন গড়ে অন্তত ১০ ট্রাক শাপলা যাচ্ছে রাজধানীর বিভিন্ন সবজির পাইকারির বাজারে। 

[৫] স্থানীয়রা বলেন, জীবন ও জীবিকার তাগিদে জীবনযুদ্ধে বিকল্প উপার্জন হিসেবে বর্ষা মৌসুমে শতশত বেকার যুবক-বৃদ্ধ আড়িয়ল বিলের শাপলা বিক্রির আয়ে সংসার চালাচ্ছেন। প্রকৃতির সৃষ্টি এসব শাপলাকে তারা আল্লাহ্’র নিয়ামত হিসাবে দেখছেন। 

[৬] সরেজমিন ঘুরে দেখা গেছে, গাদিঘাট সড়কের পাশে নৌকা থেকে হেঁসে-খেলে আনন্দ-উল্লাস করে নৌকা থেকে শাপলা নামানো হচ্ছে। পরে শাপলার আটি গুনে-গুনে তোলা হচ্ছে পিকআপ ভ্যানে। 

[৭] এ সময় আমিনুল, আল-আামিন, জনি বলেন, ভোর থেকে দুপুর পর্যন্ত শাপলা আনতে আড়িয়ল বিলের বিভিন্ন স্থান ঘুরে বেড়ান। বর্ষায় কোন কৃষি কাজ না থাকায় বিনা পূজিতে প্রাকৃতিকভাবে জন্মানো শাপলা কুড়িয়ে বিক্রি করেন পাইকারের কাছে। এতে দৈনিক ১০০০-১৫০০ টাকা রুজি করতে পারছেন তারা। 

[৮] মো. মোয়াজ্জেম বলেন, আড়িয়ল বিলে অন্তত ৫ শতাধিক মানুষ শাপলা বিক্রির আয়ে সংসার চালান। 

[৯] আলমপুর এলাকার মো. আয়নাল হক বলেন, স্থানীয়দের কাছ থেকে শাপলা সংগ্রহ করে ঢাকার বিভিন্ন পাইকারির হাটবাজারে নেন। এখন আড়িয়ল বিলে শাপলার পরিমাণ কিছুটা কম। পানি বাড়লেই শাপলার পরিমাণও অনেকাংশে বাড়বে। 

[১০] রফিকুল ইসলাম বলেন, গাদিঘাট থেকে প্রতিদিন ৪ পিকআপ শাপলা ঢাকায় পাঠাচ্ছেন তিনি। প্রতি আটি শাপলার পাইকারী দর ধরা হচ্ছে ১৬ টাকা। 

[১১] তবে হাঁসাড়া-বাড়ৈখালী সড়কের দক্ষিণ দিকে আলমপুর, লস্করপুর, শ্রীধরপুর এলাকার আড়িয়ল বিলের বিভিন্ন কৃষি জমিতে হাউজিং ব্যবসায়ী সাইনবোর্ড সাটানোর বিষয়ে ক্ষোভ প্রকাশ করেছেন সচেতন মহল। 

[১২] তারা মনে করছেন, সরকারের নিয়মনীতির তোয়াক্কা না করে সংশ্লিষ্ট ভূমি ব্যবসায়ীরা এরই মধ্যে বাড়ৈখালী সড়কের পাশে বেশকিছু কৃষি জমি ভরাট করেছে। এখনই এসব ভূমি সিন্ডিকেট ও মাটি খেকোদের দমানো না গেলে নয়াভিরাম সৌন্দর্য্যে ভরপুর ও হাজার হাজার মানুষের ভাগ্য পরিবর্তণের কেন্দ্রস্থল বিখ্যাত আড়িয়ল বিলটি হারাবে তার ঐতিহ্য ও সমৃদ্ধি। 

[১৩] এদিকে বিভিন্ন জেলা থেকে বর্ষা মৌসুমে আড়িয়ল বিলের অপরূপ সৌন্দর্য উপভোগ করতে ভ্রমণ পিপাসুরা আসতে শুরু করেছেন। তারা নৌকা, ট্রলার ও ময়ূরপঙ্খী নাউ করে বিস্তীর্ণ আড়িয়ল বিলের প্রকৃতির সৌন্দর্য ঘুরে দেখছেন।

প্রতিনিধি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়