শিরোনাম
◈ ব্লু ইকোনমি বাস্তবায়নে এডিবির সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী ◈ টেকনাফ সীমান্তে মাইন বিস্ফোরণে রোহিঙ্গা যুবক নিহত ◈ ১৫ জুলাই ঢাকা-বেইজিং সরাসরি ফ্লাইট চালু হচ্ছে  ◈ খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসার জন্য মেডিকেল বোর্ডের সুপারিশ: ডা. জাহিদ ◈ এইচএসসির দ্বিতীয় দিনে আট বোর্ডে অনুপস্থিত ১০ হাজার ৪৪০ পরীক্ষার্থী ◈ কোটা বাতিলের দাবিতে শাহবাগ মোড় অবরোধ শিক্ষার্থীদের, বুধবার থেকে অবস্থান কর্মসূচি ◈ টানা ভারী বর্ষণে সাজেকে আটকা ৭ শতাধিক পর্যটক ◈ দুদকের মামলায় সাবেক অতিরিক্ত আইজিপি ও তার স্ত্রীর বিরুদ্ধে চার্জশিট ◈ সরকারি কর্মকর্তাদের সম্পদের হিসেব দিতে হবে: হাইকোর্ট  ◈ আগস্টে বন্যার আশঙ্কা, মোকাবেলার প্রস্তুতি নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ

প্রকাশিত : ০১ জুলাই, ২০২৪, ১১:০৪ দুপুর
আপডেট : ০১ জুলাই, ২০২৪, ০২:৩৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

হালদা নদীর এ কি অবস্থা, একের পর এক মরছে মা মাছ

শাহাদাত হোসেন, রাউজান (চট্টগ্রাম): দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজণন ক্ষেত্র হালদা নদীর এ কি অবস্থা, একের পর এক মরছে ডলফিন ও কার্প জাতীয় মা মাছ। এক সপ্তাহের ব্যবধানে আবারও নদীতে মৃত কাতলা মাছ ভেসে উঠেছে। এক সপ্তাহে নদীতে ৫টি রুই-কাতলা মা মাছ মরে ভেসে উঠেছে।ডলফিন মরছে একটি।

রোববার (৩০ জুন) সকাল ১১টায় নদীর রাউজান অংশের পশ্চিম গুজরা ইউনিয়নের আজিমের ঘাট এলাকায় মরা কাতলা মাছটি নদী থেকে উদ্ধার করে এলাকার লোকজন।এই মাছটির ওজন প্রায় ১৯ কেজি ৩০০ গ্রাম, দৈর্ঘ্য প্রায় ১১৮ সেন্টিমিটার।

স্থানীয় বাসিন্দা রোশাঙ্গীর আলম বলেন, ‘নদীর দক্ষিণ দিক থেকে জোয়ারে ভেসে আসে কাতলাটি। ভাটার কারণে সকাল ১১টার দিকে এটি আজিমের ঘাট এলাকায় আটকা পড়ে। মাছটির শরীরে আঘাতের চিহ্ন রয়েছে। কিছু অসাধু মাছ শিকারি এবং নদীর পানি দূষিত হওয়ার কারণেই মা মাছের মৃত্যু হচ্ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এভাবে হালদার মা মাছ ও ডলফিন মারা গেলে জীব-বৈচিত্র হুমকির মুখে পড়বে।এ অবস্থায় হালদার জীববৈচিত্র্য রক্ষায় হালদার পাড়ে নজরদারি বাড়ানোর প্রয়োজনও মনে করছেন বিশেষজ্ঞরা।

হালদা পাড়ের বাসিন্দারা বলছেন, হালদা নদীর সঙ্গে যুক্ত পাঁচটি খাল ও দুটি বিলের পানি শিল্প ও গৃহস্থালী বর্জ্য দূষণে কালো হয়ে গেছে। এসব পানি হালদায় গিয়ে পড়ছে। এক সময় হালদায় প্রতিমাসে কমপক্ষে দুই তিনটি অভিযান হতো, সেটি আর চোখে পড়ছে না। এরপরও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ঘুম ভাঙছে না। আর কয়টি মা মাছ মরলে সংশ্লিষ্ট প্রশাসনের ঘুম ভাঙবে তা স্থানীয় হালদা পাড়ের জনগণের প্রশ্ন?।

এ বিষয়ে রাউজান উপজেলা মৎস্য অফিসার আলমগীর হোসেন বলেন, হালদায় ১৯ কেজি ৩০০ গ্রাম, দৈর্ঘ্য প্রায় ১১৮ সেন্টিমিটারের একটি কাতলা মা মাছ মারা গেছে। তবে মাছটি মরেছে ধেরি হয়েছে। তাই কি কারণে মাছটি মৃত্যু হয়েছে নদীর পানির বিভিন্ন ভৌত-রাসায়নিক গুনাগুন পরিক্ষা করে দেখতে হবে। হালদা গবেষক ও চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের জীববিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ড. মো. শফিকুল ইসলাম বলেন, দূষণ, অবৈধ জাল, বঁড়শি ও বিষ দিয়ে মাছ ধরার কারণে হালদা নদীর স্বাস্থ্য ব্যবস্থা আজ মারাত্মক হুমকির মুখে পড়েছে। বিষাক্ত বর্জ্য দ্বারা হালদার জলজ বাস্তুতন্ত্রের পানির বিভিন্ন ভৌত-রাসায়নিক গুনাবলি পরিবর্তন হয়ে দূষিত করছে হালদার জলজ পরিবেশকে। 

নদী দূষণ থেকে হালদা জলজ বাস্তুতন্ত্রকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার জন্য যেসব শাখাখালের মাধ্যমে হালদায় কলকারখানার বর্জ্য ফেলা হচ্ছে সেসব কারখানা চিহ্নিতপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া জরুরি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়