শিরোনাম
◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ ◈ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে : ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট ◈ ফের নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি নির্দেশনা ◈ মণিপুরের সহিংসতায় মিয়ানমার সীমান্তে কাঁটাতার বসাচ্ছে ভারত

প্রকাশিত : ১০ জুন, ২০২২, ০৩:০৪ দুপুর
আপডেট : ১০ জুন, ২০২২, ০৭:০৯ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পদ্মা সেতু চালু হলে পাল্টে যাবে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট

দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট

সোহেল মিয়া : স্বপ্নের পদ্মা সেতু চালু হওয়া এখন শুধুমাত্র সময়ের ব্যাপার। সব কিছু ঠিক থাকলে ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরই মধ্যে সেতু উদ্বোধন উপলক্ষে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করছে সেতু কর্তৃপক্ষ এবং সরকার। উদ্বোধন উপলক্ষে সেতুও সাজছে রঙিণ সাজে। এ যেন বাঙালির স্বপ্ন পূরণের এক মাহেন্দ্রক্ষণ।

পদ্মা সেতুকে ঘিরে চলছে নানা হিসাব-নিকাশ। কেউ বলছেন পদ্মা সেতু বাঙালির লালিত স্বপ্ন। আবার কেউ বলছেন পদ্মা সেতু বাঙালির অর্থনৈতিক মুক্তির সোপান। বাঙালির অস্তিত্বের সাথে মিশে আছে এই পদ্মা সেতু। তবে এটা নিশ্চিত করে বলা যেতে পারে পদ্মা সেতু উদ্বোধনের পর বদলে যাবে পুরো বাংলাদেশের চিত্র। পাল্টে যাবে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার মানুষের অর্থনৈতিক-সামাজিক মুক্তির দ্বার।

সেই সাথে পাল্টে যাবে দেশের অত্যন্ত গুরুত্বপূর্ণ নৌরুট মানিকগঞ্জের পাটুরিয়া ও রাজবাড়ীর দৌলতদিয়া ফেরি ঘাটের চিত্র। ভোগান্তির অপর যে নাম ছিল দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট। সেই নৌরুট এখন স্বস্তির অপর নাম হবে। পদ্মা সেতু চালু হলে চির চিরায়িত রুপ পাল্টে যাবে এই নৌরুটটির। পদ্মা সেতু চালু হলে যানবাহনের অতিরিক্ত চাপ কমবে এই ঘাটের। ফলে ঘন্টার পর ঘন্টা আর অপেক্ষা করতে হবে না পদ্মা নদী পারি দেওয়ার জন্য। 

স্বাভাবিক সময়ে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট দিয়ে প্রতিদিন কয়েক হাজার যানবাহন নদী পারাপার হয়। তবে বিশেষ সময়গুলোতে যানবাহনের সংখ্যা বেড়ে যায় কয়েকগুণ। যার কারনে নানা ধরনের ভোগান্তিতে পড়েন যাত্রী ও চালকরা। দিনের পর দিন নদী পারের অপেক্ষায় পণ্যবাহি ট্রাকগুলোকে অপেক্ষা করতে হয় খোলা আকাশের নিচে। মানবতার জীবন-যাপন করেন চালক ও চালকের সহকারিরা। 

অন্যদিকে নদী পারি দেওয়ার জন্য দূরপাল্লার যাত্রীবাহী পরিবহনগুলোকেও ঢাকা-খুলনা মহাসড়কে ঘন্টার পর ঘন্টা রোদ-বৃষ্টি ঊপেক্ষা করে অপেক্ষায় থাকতে হয় ফেরির। ঘন্টার পর ঘন্টা পরিবহনের মধ্যে থেকে প্রায়ই অসুস্থ হয়ে পড়েন যাত্রীরা। বিশেষ করে নারী, শিশু ও বয়স্কদের পড়তে হয় চরম ভোগান্তি।

কিন্তু আশার কথা হলো পদ্মা সেতু চালু হয়ে গেলে এই নৌরুটে চাপ কমবে যানবাহনের এমনটাই প্রত্যাশা করছে যাত্রী ও চালকরা। সেক্ষেত্রে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে যে ভোগান্তি পোহাতে হতো সেটার অবসান ঘটবে। তখন আর ফেরির জন্য দিনের পর দিন অপেক্ষা করতে হবেনা কোন যানবাহনেরই।

দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে নিয়মিত চলাচলকারি বিভিন্ন গ্রুপের পরিবহনের যাত্রী ও একাধিক পণ্যবাহী ট্রাকের চালকরা  বলেন, ভোগান্তির অপর নাম ছিল দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট। এই নৌরুটে সব সময় যানজট ও দীর্ঘ গাড়ীর সারি সব সময় লেগেই থাকত।

এখন আশা করছি সেই ভোগান্তি আর এখন আমাদের পোহাতে হবেনা। পদ্মা সেতু চালু হয়ে গেলে এই নৌরুটে অনেক যানবাহনের চাপ কমে যাবে। সেক্ষেত্রে খুব দ্রুতই আমরা নদী পার হতে পারব। পদ্মা সেতু নির্মাণের মাধ্যমে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার মানুষের এই ভোগান্তি লাঘব হবে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহনের (বিআইডব্লিউটিসি) কর্মকর্তারা বলেন, পদ্মা সেতু চালু হওয়ার সাথে সাথে স্বাভাবিক ভাবেই এই নৌরুটে যানবাহনের চাপ কিছুটা কমে যাবে। কিছু কিছু জেলার যানবাহন তখন সরাসরি পদ্মা সেতু পারি দিয়ে তারা ঢাকাতে প্রবেশ করবে। আবার ঢাকা থেকে তারা পদ্মা সেতু হয়ে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ঢুকবে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়