শিরোনাম

প্রকাশিত : ০৯ জুন, ২০২২, ০৮:৪৫ রাত
আপডেট : ০৯ জুন, ২০২২, ০৮:৪৫ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

২০৩০ সালের মধ্যে রাজধানীর যানজট নিরসন

যানজট

খালিদ আহমেদ: মাস র‌্যাপিড ট্রানজিটের অধীনে ২০৩০ সালের মধ্যে ঢাকা মহানগরী এবং সংযুক্ত এলাকার যানজট নিরসন ও গণচলাচল পরিবেশ উন্নয়নে ছয়টি মেট্রোরেল লাইনের সমন্বয়ে যানজট নিরসন করা হবে বলে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বলা হয়েছে।

বৃহস্পতিবার (৯ জুন) ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থানকালে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ তথ্য জানান।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে বলেন, ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের আওতায় ১২৯ দশমিক ৯০১ কিলোমিটার দীর্ঘ পর্যন্ত রেলপথ নির্মাণ করা হবে। এর মধ্যে ৬৮ দশমিক ৭২৯ কিলোমিটার উড়াল ও ৬১ দশমিক ১৭২ কিলোমিটার পাতাল লাইনের প্রস্তাব করা হয়েছে। এ ছাড়া মেট্রোরেলের ১০৫টি স্টেশন স্থাপন করা হবে। এর মধ্যে ৫২টি উড়াল ও ৫৩টি পাতাল স্টেশন থাকবে। সমন্বিত এ মেট্রোরেল ব্যবস্থা গড়ে তুলতে সময়াবদ্ধ কর্মপরিকল্পনার অংশ হিসেবে উত্তরা তৃতীয় পর্ব থেকে মতিঝিল পর্যন্ত ২০ দশমিক ১০ কিলোমিটার দীর্ঘ ও ১৬টি স্টেশনবিশিষ্ট প্রথম উড়াল মেট্রোরেলের নির্মাণকাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

তিনি বলেন, ইতোমধ্যে উত্তরা তৃতীয় পর্যায় ডিপো থেকে আগারগাঁও পর্যন্ত সফলভাবে পরীক্ষামূলক মেট্রোরেল চলাচল করেছে এবং ডিসেম্বর ২০২২ নাগাদ এ অংশটি বাণিজ্যিকভাবে যাত্রী পরিবহনের জন্য খুলে দেওয়া হবে। আগারগাঁও হতে মতিঝিল পর্যন্ত অবশিষ্ট অংশটি ডিসেম্বর ২০২৩ নাগাদ বাণিজ্যিক কার্যক্রমের জন্য খুলে দেওয়া হবে।

আ হ ম মুস্তফা কামাল বলেন, পরে এটিকে মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত ১ দশমিক ১৬ কিলোমিটার বাড়ানো হবে। পাশাপাশি এমআরটি লাইন ৫-এর সাউদার্ন ও নর্দার্ন রুট এবং এমআরটি লাইন-১ এর ডিটেইলড ডিজাইনের কাজ শেষের পথে রয়েছে। আশা করছি, এমআরটি লাইন-১ এর নির্মাণকাজ আগামী অর্থবছরে শুরু করা সম্ভব হবে। এছাড়া, সরকার চট্টগ্রাম শহরেও এমআরটি ব্যবস্থা চালুর জন্য পরিকল্পনা করছে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়