শিরোনাম
◈ প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব হলেন তিথি ও নাইম ◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ ◈ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে : ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট ◈ ফের নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি নির্দেশনা

প্রকাশিত : ২৯ মে, ২০২২, ০২:২৮ দুপুর
আপডেট : ৩০ মে, ২০২২, ১১:৫৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মেট্রোরেলের রাস্তা নির্মাণের সমস্যা সমাধান

মেট্রোরেলের রাস্তা

শাহীন খন্দকার: রাজধানীর মেট্রোরেলের কাজ অনেকটা এগিয়ে গেলেও স্টেশনে উঠানামা নিয়ে কতৃপক্ষা জটিলতার সন্মুখীন হলেও তার সমাধানও ইতিমধ্যেই করে ফেলেছেন। এখন আর কাজিপাড়া থেকে শেওড়াপাড়া স্টেশন পর্যন্ত রইলো না কোন সংকট। সেই সঙ্গে স্টেশন সংলগ্ন ভূমির মালিকরা পেলেন স্বস্তি।

গ্রীণ গ্রাউন্ড আর বিল্ড-ইন সিটির পথে নির্মাণকাজ এক হবেনা। দিয়াবাড়ীর তিনটি এবং পল্লবীর দুটি স্টেশনে উঠা-নামার সিঁিড় বানানো হয়েছে কোন জটিলতা ছাড়াই। এই দুটি স্টেশনে রাখা হয়েছে সাধারণ যাত্রীদের হাটার ফুটপাথও। কিন্ত সমস্যা দেখা দিয়েছিলো কাজীপাড়া ও শেওড়াপাড়ায়। এই স্টেশনের আশে-পাশে সরকারী জমি না থাকায়।  বেশীর ভাগই ব্যক্তি মালিকানায় সম্পত্তি। কিন্ত স্টেশনে ফুটপাথ করতে  ৭০ ভাগ চলে যায় সিঁড়িসহ লিফট বসাতে। ফলে স্টেশন বাস্তবায়নে অনেকটাই অসস্থিতে পরে যায় ভবণসহ বানিজ্যিক প্রতিষ্ঠানের মালিকেরা।

নাম প্রকাশে অইচ্ছুক একজন ব্যবসায়ী জানান,অসুবিধা হচ্ছিলো পথোচারীসহ দোকান মালিকদের। কারণ দোকানের প্রসাধনীসহ বিভিন্নপণ্য  দেখা যাচ্ছিলো না। “নীচের সিঁড়ির কাজ তো ঠিকমত হচ্ছে না। যেমনটা তেমনই রয়েছে, বৃষ্টির পানি জমে যায়। সেই পানি দোকানে প্রবেশ করায় দোকানের মাল নষ্ট হয়ে যাচ্ছিলো।

মেট্রোরেল কতৃপক্ষ বলেন, ম্যাগা স্ট্রাকচার নির্মাণে জটিলতা থাকবে, এটাই স্বাভাবিক। আর মেট্রোরেল এর ব্যতিক্রম নয়। নির্মাণ কাজে কয়েকটি স্টেশনে ঢোকা ও বেরুনোর পয়েন্টগুলো স্থান স্বল্পতায় সুবিধাজনক নয় বা আরামদায়ক হবে না। আস্তে আস্তে চলমান সকল সমস্যার সমাধানও হবে।তবে ভূমি মালিকদের কোন প্রকার ক্ষতি না করে সমাধানের পথ হতে যাচ্ছে, প্রয়োজনে ফুটপাতের জমি কিনে এই সংকটের সুরাহা করার একটা পথো স্পষ্ট করেছেন কর্তৃপক্ষ।

ডিএমটিসিএল ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেন,ফুটপাথের উপর এক্সিট সিঁড়িটা করছি। বাইরের অংশটা অ্যাকোয়্যার করে সেখানে ফুটপাথ করছি। প্রত্যেকটি ভবনে ‘সেট ব্যাক’ ভূমি রাখার শর্ত দেয়া আছে রাজউকের অনুমোদিত নকশায়। এই জায়গাগুলো ভূমির মালিকের হলেও সরকার চাইলে নিজের প্রয়োজনে ব্যবহার করতে পারবে, এমনটাই আইনের বিধান। 

এম এ এন ছিদ্দিক আরও বলেন,আমাদের যদি জায়গা থেকে থাকে তাহলে হয়ত কয়েক মিটার করবো, জায়গা না থাকলে দুই মিটার করবো। যতটুকু সেট ব্যাক থাকার কথা এর বাইরে যাচ্ছি না। মূলত যে জায়গাটা ব্যবহার করছি সেটার মালিক যে হোক না কেন স্বাভাবিকভাবে সরকার যে কোন সময়ে ব্যবহার করতে পারে। আইনে সে প্রভিশন আছে। তিনি আরো বলেন, নতুন পরিকল্পনায়, একটি ফুটপাথ নির্মাণে এক থেকে সর্বোচ্চ তিন মিটার জমি অধিগ্রহণের প্রয়োজন হবে। এমআরটি লাইন সিক্স প্রকল্প পরিচালক বলেন, কাজীপাড়া ও শেওড়াপাড়ায় যদি অ্যাকোয়্যারের জায়গায় এক্সিট-এন্ট্রির সিঁড়ি করি তাহলে দোকান বন্ধ হয়ে যাবে। তবে এখন যেভাবে করছি তাতে দোকান সব সুবিধা পাবে।

নতুন পরিকল্পনায় কেউই ক্ষতিগ্রস্ত হবেন না । উপরন্ত এই দুই মেট্রো স্টেশনের নিকটস্থ দোকানীরা বানিজ্যিক সুবিধা পাবেন। মেট্রোরেল থেকে স্টেশনে  নেমেই যাত্রীরা দোকান থেকে কেনাকাটা করে ঘরে ফিরবেন এতে বানিজ্যিক সুবিধা যেমন বাড়বে তেমনি যাত্রীদের সুবিধা হাতের কাছেই পাচ্ছেন তার চাহিদার পণ্যটি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়