শিরোনাম
◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ ◈ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে : ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট ◈ ফের নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি নির্দেশনা ◈ মণিপুরের সহিংসতায় মিয়ানমার সীমান্তে কাঁটাতার বসাচ্ছে ভারত

প্রকাশিত : ২৯ মে, ২০২২, ১২:১৩ দুপুর
আপডেট : ২৯ মে, ২০২২, ১২:২৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কলকাতা থে‌কে খুলনার পথে বন্ধন এক্সপ্রেস

বন্ধন এক্সপ্রেস

ডেস্ক রিপোর্ট: কলকাতা-খুলনা রুটে দীর্ঘ ২৬ মাস পর বাংলাদেশ-ভারতের মধ্যে আন্তঃদেশীয় যাত্রীবাহী ট্রেন ‘বন্ধন এক্সপ্রেস’ চলাচল শুরু হ‌য়ে‌ছে। রোববার (২৯ মে) বন্ধন এক্সপ্রেস কলকাতা থে‌কে খুলনার উদ্দেশে যাত্রা শুরু ক‌রে। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণাল‌য়ের ভে‌রিফা‌য়েড ফেসবু‌কে বন্ধন ট্রেন চলাচ‌ল শুরুর বার্তা দি‌য়ে ক‌য়েক‌টি ছ‌বি প্রকাশ ক‌রা হয়।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণাল‌য়ের বার্তায় উল্লেখ করা হয়, বন্ধন এক্সপ্রেস ট্রেন সার্ভিস আবার চালু হ‌য়ে‌ছে। ক‌রোনা মহামা‌রির কারণে দীর্ঘ প্রতীক্ষার পর আন্তঃসীমান্ত ট্রেন আজ কলকাতা-খুলনা রু‌টে আবার চালু হয়েছে। এই গুরুত্বপূর্ণ আন্তঃসীমান্ত পরিষেবা পুনরায় যাত্রীদের চলাচল অনেকটাই সহজ কর‌বে।

কলকাতা-খুলনার মধ্যে বন্ধন এক্সপ্রেস চালু হয় ২০১৭ সালে। বাংলাদেশ থেকে প্রতি বৃহস্পতি ও রোববার দুদিন এই ট্রেন ছেড়ে যাবে। ভারত থেকে এসে আবার ওই দিন কলকাতায় ফিরে যাবে।

রেলওয়ে সূত্র জানায়, দেশে করোনা সংক্রমণ দেখা দেওয়ার পর ২০২০ সালের ২৪ মার্চ থেকে সব ধরনের যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয়। এর আগে ১৫ মার্চ থেকে বাংলাদেশ-ভারতের মধ্যে চলাচলকারী আন্তর্দেশীয় ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। সেই সঙ্গে বন্ধ হয়ে যায় বন্ধন এক্সপ্রেস ট্রেনটি। সংক্রমণ কমায় মাঝে দেশের ভেতরে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হলেও আন্তর্দেশীয় ট্রেন চলাচল বন্ধই থাকে। 

বেনাপোল রেলওয়ে স্টেশন সূত্রে জানা যায়, ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের পর কলকাতা-খুলনার মধ্যে চলাচলকারী যাত্রীবাহী ট্রেন বন্ধ হয়ে যায়। দীর্ঘ ৫২ বছর পর ২০১৭ সালের ১৬ নভেম্বর নতুন রূপে কলকাতা-খুলনার মধ্যে ৪৫৬ আসনের বন্ধন এক্সপ্রেস ট্রেন চালু করা হয়। কলকাতা-খুলনার মধ্যে দূরত্ব ১৭২ কিলোমিটার। এর মধ্যে বাংলাদেশে পড়েছে ৯৫ কিলোমিটার ও ভারতে পড়েছে ৭৭ কিলোমিটার। সপ্তাহের প্রতি রোববার ও বৃহস্পতিবার সকালে ট্রেনটি কলকাতা থেকে ছেড়ে আসবে, আবার দুপুরে ট্রেনটি খুলনা থেকে কলকাতার উদ্দেশে ছেড়ে যাবে।

বেনাপোল স্টেশনমাস্টার মো. সাইদুজ্জামান বলেন, রোববার থেকে পুনরায় বন্ধন এক্সপ্রেস ট্রেনটি চালু হচ্ছে। ভ্রমণ করসহ এসি সিটে ভাড়া ২ হাজার ৫৫ টাকা এবং এসি চেয়ারে ভাড়া ১ হাজার ৫৩৫ টাকা। এই ট্রেনে থাকছে ৪৫৬ আসন। এর মধ্যে ৩১২টি এসি চেয়ার ও ১৪৪টি এসি সিট। সূত্র: প্রথম আলো ও ঢাকা পোস্ট

  • সর্বশেষ
  • জনপ্রিয়