শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ২৯ ডিসেম্বর, ২০২২, ০৮:১৫ রাত
আপডেট : ৩০ ডিসেম্বর, ২০২২, ০৩:৩৬ দুপুর

প্রতিবেদক : আশ্রাফুর রহমান রাসেল

স্বপ্নের মেট্রোরেলে যাত্রী পরিবহন শুরু, উপচেপড়া ভিড়

মেট্রোরেলে যাত্রী

এম. মোশাররফ হোসাইন: বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধনের পরদিন বৃহস্পতিবার থেকে সাধারণ মানুষের চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছে বহুল প্রতীক্ষিত স্বপ্নের মেট্রোরেলের দরজা। উত্তরা উত্তর স্টেশন থেকে যাত্রী নিয়ে প্রথম ট্রেন আগারগাঁওয়ের উদ্দেশে ছেড়ে যায় সকাল ৮টায়। আর আগারগাঁও থেকে উত্তরার উদ্দেশে প্রথম ট্রেনটি ছাড়ে সকাল ৮টা ১৫ মিনিটে।

সাধারণ যাত্রী নিয়ে চলাচলের প্রথম দিনে সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত মেট্রোরেলে ৩ হাজার ৮৫৭ জন যাত্রী ভ্রমণ করেছেন বলে নিশ্চিত করেছেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক।

বৃহস্পতিবার প্রথমদিনের মেট্রোরেলের যাত্রায় ইতিহাসের স্বাক্ষী হতে আগারগাঁও ও উত্তরা উত্তর স্টেশনে শীত আর কুয়াশার মধ্যেও গভীর রাত থেকেই দীর্ঘ লাইনে দাঁড়িয়েছিল অনেকে। সকাল ৮টার মধ্যেই আগারগাঁও স্টেশনে অপেক্ষায় থাকা শতশত নারি-পুরুষ আর বাচ্চাদের লাইন গেট থেকে পাসপোর্ট অফিস পার হয়ে যেতে দেখা যায়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যাত্রীর লাইনও দীর্ঘ হতে দেখা গেছে। উত্তরা স্টেশনেও যাত্রীদের প্রায় একইরকম দৃশ্য চোখে পড়ে।

মেট্রোরেলের যাত্রী হতে দেশের বিভিন্ন অঞ্চল থেকে রাজধানীতে এসেছে অনেক মানুষ। রাতেই কুমিল্লা থেকে এসে লাইনে দাঁড়ানো আলমগীর নামে এক যাত্রী বলেন, স্বপ্নের মেট্রোরেলে উঠতে কুমিল্লা থেকে রাজধানীতে এসেছি। লাইন যেন শেষই হচ্ছে না।

প্রথম দিনে মেট্রোরেলে ভ্রমণ করতে পেরে উচ্ছ্বসিত নানা শ্রেণি-পেশার মানুষ। তাহমিনা নামের এক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী বলেন, দেশ অনেক এগিয়ে গেছে। প্রথম দিনেই মেট্রোরেলে চড়তে পেরে আমি অনেক খুশি।

হতাশা নিয়ে ফিরে গেছেন অনেকে : পূর্ব ঘোষণা অনুযায়ী দুপুর ১২ টায় বন্ধ হয়ে যায় মেট্রোরেল। তখনো অনেক আশা নিয়ে শতশত মানুষ লাইনে দাঁড়িয়ে ছিলেন। কিন্তু প্রথম দিনে তাদের আর মেট্রোরেলে চড়ার সুযোগ হলো না। শেষে প্রচণ্ড হইচই আর হতাশা নিয়ে ফিরে গেছেন তারা।

স্ত্রী-সন্তানদের নিয়ে ২ ঘন্টা লাইনে দাঁড়িয়ে থেকেও টিকেট প্রাপ্তির ধীরগতির কারনে ট্রেনে উঠতে না পেরে সৈকত নামে এক ব্যক্তি বলেন, অনেক আশা নিয়ে পরিবারসহ দীর্ঘসময় লাইনে দাঁড়িয়ে ছিলাম। এরমধ্যেই গেট বন্ধ করে দেওয়া হয়েছে। ফিরে যেতে খুব কষ্ট হচ্ছে। 

এ প্রসঙ্গে উত্তরা উত্তর স্টেশনের সহকারী প্রকৌশলী আরিফুর রহমান বলেন, সব মানুষ এ বিষয়ে জানে না, অভ্যস্ত না; তাই খুবই ধীরগতিতে চলছে টিকেট সংগ্রহ কার্যক্রম। সে কারণেই এই বিলম্ব হচ্ছে। মূলত শৃঙ্খলা বজায় রাখতে ধীরগতির কারণে এটা হয়েছে। এর সমাধান হতে দুই থেকে একদিন সময় লাগবে।

টিকিট বিক্রির মেশিনে ত্রুটি: আগারগাঁও ও উত্তরা উত্তর স্টেশনের কয়েকটি টিকিট বিক্রির মেশিনে কারিগরি ত্রুটি দেখা গেছে। এসব মেশিনে টাকা নিলেও টিকেট পায়নি অনেক যাত্রী। ফলে স্টেশনে দেখা যায় যাত্রীদের দীর্ঘ সারি। বৃহস্পতিবার ৮টা ৩৫ মিনিটে আগারগাঁওয়ে এবং সকাল ১০টায় উত্তরা উত্তর স্টেশনে ধরা পড়ে এই ত্রুটি। যার জন্য অনেক যাত্রীকে কাউন্টার থেকে টিকিট কাটতে হয়, আবার দীর্ঘ অপেক্ষার পরেও ফিরে যেতে হয়েছে অনেককে।

মুক্তার হোসেন নামে এক যাত্রী সকাল পৌনে ১০টায় আগারগাঁও যাওয়ার জন্য টিকিট কাটতে ১০০ টাকা দিলে সেটি মেশিনে আটকে যায়। টিকিটও বের হয়নি। সাইম নামে আরেক যাত্রীরও ১০০ টাকা আটকে গেছে।

এদিকে উত্তরা থেকে আগারগাঁও আসার সময় টিকিটটি হারিয়ে ফেলে ৬০ টাকার টিকিটের জন্য ১০০ টাকা জরিমানা গুনতে হয়েছে ঢাকা কলেজের পদার্থবিজ্ঞানের ছাত্র ইমরান হোসেন ইমরানকে।

জানা যায়, এখন থেকে ২৫ মার্চ পর্যন্ত সকাল ৮টা থেকে বিরতিহীন দুপুর ১২টা উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত যাত্রীরা সরাসরি মেট্রোরেলে ভ্রমণ করতে পারবেন। মঙ্গলবার থাকবে সাপ্তাহিক ছুটি। 

আপাতত ৬ কোচবিশিষ্ট ১০টি ট্রেন চলবে। ট্রেনের দুই প্রান্তের দুই ট্রেইলর কোচের প্রতিটিতে ৪৮ জনের বসে এবং ৩২৬ জনের দাঁড়িয়ে যাতায়াতের ব্যবস্থা রয়েছে। আর মাঝখানের চারটি কোচের প্রতিটিতে ৫৪ জন বসে এবং ৩৩৬ জন দাঁড়িয়ে ভ্রমণ করতে পারবেন। সব মিলিয়ে ছয় কোচের একটি ট্রেনে সর্বোচ্চ ২ হাজার ৩০৮ জন যাত্রী যাতায়াত করতে পারবেন।

এর আগে বুধবার বেলা ১১টা ৫ মিনিটে স্বপ্নের মেট্রোরেলের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের পর মেট্রোরেলে চড়ে উত্তরা থেকে আগারগাঁও যান প্রধানমন্ত্রী। এ সময় সহযাত্রী হিসাবে ছিলেন, শেখ রেহানা, মন্ত্রিপরিষদ সদস্যবৃন্দ, ঢাকার দুই সিটি মেয়র, সংসদ সদস্যগণ, সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিশিষ্ট ব্যক্তিবর্গ।

এমএমএইচ/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়