শিরোনাম
◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ ◈ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে : ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট ◈ ফের নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি নির্দেশনা ◈ মণিপুরের সহিংসতায় মিয়ানমার সীমান্তে কাঁটাতার বসাচ্ছে ভারত

প্রকাশিত : ১৯ অক্টোবর, ২০২২, ০১:৫৪ রাত
আপডেট : ১৯ অক্টোবর, ২০২২, ০৫:৫৭ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কাতারে দশ গুণ বেড়েছে ফ্লাইট বুকিং, দুবাইয়ের দখলে ৬৫ শতাংশ ফ্লাইট

কাতারে দশ গুণ বেড়েছে ফ্লাইট বুকিং, দুবাইয়ের দখলে ৬৫ শতাংশ ফ্লাইট

আন্তর্জাতিক ডেস্ক: আর মাত্র ৩৫ দিন পরই শুরু হতে যা’চ্ছে কাতার ফুটবল বিশ্বকাপ। আগামী ২০ নভেম্বর মাঠে গড়াবে ২২তম ফুটবল বিশ্বকাপ। এরই মধ্যে সরাসরি খেলা উপভো’গ করার জন্য বিশ্বের বিভিন্ন দেশ থেকে কাতারে ফ্লাইট বুকিংয়ের সংখ্যা বাড়ছে। ডেইলি দর্পণ

রয়টার্সের খবর অনুসারে, বিশেষ করে প্রতিবেশী দেশ সংযুক্ত আরব আমিরাত (ইউএই) থেকে সবচেয়ে বেশি ফ্লাইট বুকিংয়ের সংখ্যা বাড়ছে। ফুটবল অনুরাগীরা দেশটির রাজধানী দোহায় আবাসন সংকটের মুখোমুখি হওয়ার আগেই এ সম’স্যা মোকাবেলার জন্য ফ্লাইট বু’কিং করছে। সম্প্রতি এক সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে।

 ভ্রমণ বিশ্লেষণ গ্রুপ ফরওয়ার্ডকিস জানায়, ইউএই ও অন্যান্য নয়টি দেশ থেকে কাতারের ফ্লাইট বুকিং কভিড-১৯ মহামারীর আগের তুলনায় ১০ গুণ বেড়েছে। একই স’ঙ্গে ২০১৬ সালের তুলনায় ইউএই থেকে ফ্লাইট বু’কিংয়ের সংখ্যা ১০৩ গুণ বেড়েছে। এর আগে অন্যান্য আরব দেশের সঙ্গে ইউএই কাতারকে বয়কট করেছিল।

এ কারণে এ সকল দেশ থেকে সরাসরি কাতারে ফ্লাইট কার্যক্রম বন্ধ ছিল। তবে ২০২১ সালের শুরুর দিকে এ বয়কট শেষ হয়। ফরওয়ার্ডকিসের তথ্য অনুসারে, ইউএই থেকে ব্যাপকভাবে ফ্লাইটের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় কাতারে আবাসন সংকট দেখা দিতে পারে। এ কারণে অনেক ফুটবল প্রেমী দুবা’ইয়ে অবস্থান করবে বলে আশা করা হচ্ছে।

কাতারে প্রবেশের জন্য কভিড পরীক্ষায় নেতিবাচক ফল উপস্থাপনের প্রয়োজনীয়তা সত্ত্বেও ফ্লাইটের জো’রালো চাহিদা রয়েছে। ফ্লাইট বুকিংয়ের পরিমাণ ২০১৯ সালের তুলনায় ১৬ শতাংশ এগিয়ে রয়েছে। তবে বিশ্বকাপ শুরু আগে এটি ৬১ শতাংশে পৌঁছেছে। ফুটবল ভ’ক্তরা এ অঞ্চলের অন্য গন্তব্যেও ভ্রমণ করবে।

তবে অধি’কাংশ ভ্রমণকারী কাতারে কমপক্ষে দুইদিন অবস্থান করবে। এ সকল ভ্রমণকারীদের মধ্যে যুক্তরাষ্ট্রের নাগরিক সবচেয়ে বেশি হবে। দেশটির ২৬ শতাংশ নাগরিক বিশ্বকাপ উপল’ক্ষে কাতার ভ্রমণ করবে। এ তালিকায় দ্বিতীয় সর্বোচ্চ স্থানে রয়েছে কানাডা। দেশটি থেকে ১০ শতাংশ এবং ব্রি’টেন থেকে ৯ শতাংশ নাগরিক আগামী নভেম্বরে কাতার ভ্রমণ করবে বলেও জানিয়েছে ফরওয়ার্ডকিস।

এদিকে, কাতারে বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ায় সবচেয়ে বেশি সুবিধাভোগী হবে ইউএইয়ের দুবাই শহরটি। মোট ফ্লাইট বু’কিংয়ের ৬৫ শতাংশই দুবাইয়ের দখলে রয়েছে। কাতার পর্যটন বিভাগের প্রতিবে’দন অনুসারে, চলতি বছরের প্রথম প্রান্তিকে ৩১ হাজার ১২৩টি হোটেল ক’ক্ষ প্রস্তুতের কাজ সম্পন্ন হয়েছে।

 ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। এরই মধ্যে এ সংস্থাটি টুর্নামেন্ট চলাকালে খেলোয়াড়, অতিথি ও কর্মকর্তাদের জন্য মোট হোটেল কক্ষের ৮০ শতাংশ বুকিং দিয়েছে। তবে আবাসন সংকট মোকাবেলায় ফিফা আগামী কয়েক সপ্তাহের মধ্যে অপ্রয়োজনীয় কক্ষগুলোর তালিকা প্রকাশ করবে বলে জানায় কাতার ফুটবল বিশ্বকাপের আয়োজকরা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়