শিরোনাম
◈ যৌথবাহিনীর অভিযান: ফেনীতে অস্ত্রসহ আটক ৪ ◈ আমেরিকায় একান্ত বৈঠক হবে না মোদী-ইউনূসের : আনন্দবাজার পত্রিকা অনলাই ◈ ওয়াকি–টকি বিস্ফোরণে লেবাননে এবার নিহত ১৪, আহত ৪৫০ ◈ কমিশন থেকে সরে গেলেও যুক্ত থাকবেন শাহদীন মালিক ! ◈ শেখ হাসিনা সরকার রেখে গেছে ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ : কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন ◈ কী হয়েছিল এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায়? যা জানা গেল ভাইরাল সেই ভিডিওটির সম্পর্কে (ভিডিও) ◈ বিকেলে গণপিটুনি, রাতে জাবির সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু  ◈ আন্দোলনে নিহতদের পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ ◈ প্রধান বিচারপতি যে ১২ নির্দেশনা দিলেন ◈ সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে দূরে থেকে বাদাম বেঁচে খেলেও ভালো করতাম : রিমান্ডে যুবলীগ নেতা

প্রকাশিত : ১২ আগস্ট, ২০২২, ০২:২৭ রাত
আপডেট : ১২ আগস্ট, ২০২২, ০৩:১৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

লঞ্চ ভাড়া ৫০ শতাংশ বাড়ানোর প্রস্তাব

লঞ্চ/ ছবি: সংগৃহীত

ডেস্ক রিপোর্ট: কমিটির সদস্য সচিব বিআইডব্লিউটিএ পরিচালক মুহাম্মদ রফিকুল ইসলাম এ তথ্য জানান। তিনি বলেন, সব কিছু বিবেচনা করে বর্তমান পরিস্থিতিতে আট ধরনের ভাড়ার হার প্রস্তাব করা হয়েছে। সেগুলো হলো— ১৯.৫%, ২২%, ২৫%, ৩০%, ৩৫%, ৪০%, ৪২% কিংবা ৫০% । এই প্রস্তাব সচিবের দপ্তরে জমা দেওয়া হয়েছে। তিনটি বিষয় পর্যালোচনা করে এই ধাপগুলো তৈরি করা হয়েছে। সে হিসাবে ১৯ দশমিক ৫ শতাংশ ভাড়া বৃদ্ধি পেলে প্রতি কিলোমিটারে লঞ্চ ভাড়া বাড়বে ৪৫ পয়সা। ২২ শতাংশে বাড়বে ৫১ পয়সা, ২৫ শতাংশে ৫৭ পয়সা, ৩০ শতাংশে ৬৯ পয়সা, ৩৫ শতাংশে ৮০ পয়সা, ৪০ শতাংশে ৯২ পয়সা, ৪২ শতাংশে ৯৬ পয়সা আর ৫০ শতাংশ হলে প্রতি কিলোমিটারে ভাড়া বাড়বে ১ টাকা ১৫ পয়সা।

রফিকুল ইসলাম বলেন, সড়ক পরিবহণের ভাড়া বেড়েছে ২২ শতাংশ, তেলের দাম বৃদ্ধি পেয়েছে ৪২ শতাংশ আর মালিক সমিতি ৫০ শতাংশ দাবি করেছে। এই তিন বিষয় পর্যালোচনা করে এ ধাপগুলো তৈরি করা হয়েছে। এখন সরকার এই ৮ ধাপের একটিকে উপযুক্ত মনে করে গ্রহণ করে গেজেট প্রকাশ করবে বলে জানান ওয়ার্কিং কমিটির এ সদস্য সচিব।

গত সোমবার সচিবালয়ে ভাড়া বৃদ্ধি নিয়ে অভ্যন্তরীণ নৌ-চলাচল সংস্থার নেতৃবৃন্দের সাথে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে জ্বালানির দাম বৃদ্ধির কারণে নৌযানের ভাড়া যৌক্তিক পর্যায়ে বাড়ানোর কথা বলা হয়। এদিকে, নৌমন্ত্রী ও প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রস্তাব জানিয়ে ১০ আগস্ট ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত চূড়ান্তভাবে জানানো হবে বলে জানিয়েছেন নৌ সচিব মোস্তফা কামাল।

ডিজেলের দাম ২৩ শতাংশ বাড়ানোর পর গত বছরের নভেম্বরে লঞ্চের ভাড়া ৩৫ শতাংশের বেশি বাড়ানো হয়েছিল। নভেম্বরের আগে লঞ্চে ১০০ কিলোমিটার মধ্যে দূরত্বে প্রতি কিলোমিটারে ভাড়া ছিল ১ টাকা ৭০ পয়সা। তখন তা থেকে বাড়িয়ে ২ টাকা ৩০ পয়সা করা হয়েছিল। আর ১০০ কিলোমিটারের বেশি দূরত্বে প্রতি কিলোমিটারের ভাড়া নভেম্বরের আগে ছিল ১ টাকা ৪০ পয়সা। তা থেকে বাড়িয়ে করা হয়েছিল ২ টাকা। আর লঞ্চের সর্বনি¤œ ভাড়া ১৮ টাকা থেকে বাড়িয়ে ২৫ টাকা করা হয়েছিল নভেম্বরে। সূত্র: ইনকিলাব

  • সর্বশেষ
  • জনপ্রিয়