শিরোনাম
◈ কবে দেশে ফিরবেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান? (ভিডিও) ◈ যুবককে কুপিয়ে হত্যা, কেটে নিয়ে গেল হাত (ভিডিও) ◈ বঙ্গোপসাগরে লঘুচাপ: সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত ◈ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হলেন তাজুল ইসলাম ◈ ‘দেহ ব্যবসা’র ভিডিও প্রতিবেদন ইস্যুতে সোহানা সাবার হুঁশিয়ারি ◈ বাংলাদেশিদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা ইতালির মোনফ্যালকনে ◈ নিউইয়র্কে ইউনূস-মোদি সাক্ষাতে ঢাকার অনুরোধ, এখনো চুপ দিল্লি ◈ হদিস মিলছে না পলকের দুটি আগ্নেয়াস্ত্রের ◈ অন্তর্বর্তী সরকারের সিদ্ধান্ত যৌক্তিক ও সময়োপযোগী: ফখরুল ◈ ট্রাক থামিয়ে চাঁদাবাজি, যুবদল নেতাকে পুলিশে দিলো সেনাবাহিনী

প্রকাশিত : ০৭ আগস্ট, ২০২২, ০৮:১৮ রাত
আপডেট : ০৭ আগস্ট, ২০২২, ০৮:১৮ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দূরপাল্লার বাস ছাড়ছে কম, আতংঙ্কে যাত্রীরা

বাস

সুজিৎ নন্দী: ঢাকা থেকে দূরপাল্লার গন্তব্যে যাওয়া বাসগুলো একেক কোম্পানি একেক ভাবে ভাড়া বেশি নিচ্ছে। তবে কাউন্টারগুলো ঘুরে জানা যায়, এখনো নির্ধারিত ভাড়ার তালিকা কাউন্টারের ম্যানেজাররা হাতে পায়নি। এ জন্যই দূরপাল্লার বাস কোম্পানিগুলো সরকার নির্ধারিত ভাড়া চেয়ে নিজেদের মতো করে বেশি টাকা আদায় করছে। 

মালিক সমিতির একটি সূত্র জানায়, ভাড়া বাড়ার পরে পরিবহন সংখ্যা অনেক কমেছে। অন্যদিকে যাত্রীদের মধ্যে আতংক বিরাজ করছে। রোববার হানিফ এন্টারপ্রাইজ, শ্যামলী পরিবহন, গ্রীনলাইন, ঈগল পরিবহনের কাউন্টার ঘুরে এরকম চিত্র দেখা গেছে।

সরেজমিন ঘুরে দেখা গেছে, নগরীর একাধিক বাসে যাত্রী ও কন্ট্রাকটরের মাঝে বেশি ভাড়া নেয়া নিয়ে হাতাহাতির ঘটনা ঘটেছে। বিশেষ করে শাহবাগ, পল্টন মোড়, বাংলামটর, মতিঝিল, কল্যানপুর, আসদগেট এবং নিউমার্কেটে এ রকম ঘটনা ঘটেছে। এ সব বাসে ১০ টাকার ভাড়া ১৫ টাকা নিচ্ছে। যেটা আগে ছিলো। পাশাপাশি শনিবার মালিক ও সরকার পক্ষের মিটিং এ সিদ্ধান্ত হয় সর্বনিন্ম ১০ টাকা ভাড়া।

এ ব্যাপারে বাংলাদেশ বাস মালিক সমিতির সাধারন সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ বলেন, আমরা মালিকরা বসেছি। ভাড়ার চার্ট করে বাসে বাসে এবং কাউন্টারে কাউন্টারে দেয়া হবে। আমরা বাস মালিকদের বলে দিয়েছি, যাত্রীদের সঙ্গে হেলপার-কন্ট্রাকটররা যেনো কোন রকম খারাপ ব্যাবহার না করে। 

গাবতলীতে একাধিক যাত্রী অভিযোগ করেন, নতুন সিদ্ধান্ত অনুযায়ী, দূরপাল্লার পথে বাসভাড়া বেড়েছে ২২ শতাংশ। নগরে বাসভাড়া বেড়েছে প্রায় সাড়ে ১৬ শতাংশ। অর্থাৎ দূরপাল্লার বাসে প্রতি কিলোমিটারে ভাড়া ৪০ পয়সা বেড়ে ২ টাকা ২০ পয়সা হয়েছে। রাজধানী ঢাকা ও চট্টগ্রামসহ নগর পরিবহনে প্রতি কিলোমিটারে ৩৫ পয়সা ভাড়া বেড়ে এখন ২ টাকা ৫০ পয়সা হয়েছে। কিন্তু ক্ষেত্র বিশেষে দ্বিগুন ভাড়া নেয়া হচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়