শিরোনাম

প্রকাশিত : ৩০ জুলাই, ২০২২, ০৪:২৭ দুপুর
আপডেট : ৩০ জুলাই, ২০২২, ০৪:৩৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মেট্রোরেল চলাচলে আরো আড়াই মেগাওয়াট বিদ্যুৎ প্রয়োজন

মেট্রোরেল

শাহীন খন্দকার: উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল পরিচালনায় দরকার হবে ১০ থেকে ১২ মেগাওয়াট বিদ্যুৎ। জরুরি সেবা হিসেবে এই রেল লোডশেডিং এর বাইরে থাকবে। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের প্রতিশ্রুতি পেয়েছে মেট্রোরেল কর্তৃপক্ষ। স্টেশনসহ পুরো স্থাপনার নিরাপত্তায় এমআরটি পুলিশ ফোর্স গঠনের বিষয়টি চুড়ান্ত অনুমোদন পর্যায়ে আছে।

উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত প্রায় ১২ কিলোমিটারে প্রথম ধাপে চালু হচ্ছে মেট্রোরেলে যাত্রী পরিবহন। ডিসেম্বরেই দেশের মানুষ উড়ালপথে এ রেলসেবা পাবে। আপাতত ১০ সেট ট্রেন দিয়ে শুরু হচ্ছে বিদ্যুত চালিত এ মেট্রোরেল।

যাত্রী চলাচল শুরু করলে প্রতি ট্রেনে প্রয়োজন হবে দশমিক ৮ থেকে ১ মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ। আগারগাঁও পর্যন্ত মোট ৯ স্টেশনে লাগবে আরো আড়াই মেগাওয়াট।
মেট্রোরেলে বিদ্যুৎ সরবরাহ করবে ডিপিডিসি ও ডেসকো।

জ্বালানি সংকট মোকাবিলায় বর্তমানে লোডশেড করতে হচ্ছে সারাদেশে। এমন পরিস্থিতি চলতে থাকলে, সময়মত রেল সেবা পাওয়া যাবে কিনা সে প্রশ্ন এখন জনমনে। যদিও ব্যবস্থাপনা পরিচালক বলছেন, জরুরি সেবা হিসাবে মেট্রোরেল সবসময় বিদ্যুৎ পাবে।

এদিকে মেট্রোরেলের নিরাপত্তায় গঠন করা হচ্ছে বিশেষ ও স্বতন্ত্র পুলিশ ফোর্স। স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও রেলের অংশীজনদের সভাশেষে চূড়ান্ত হয়েছে কার্যবিবরণী। যা পাঠানো হয়েছে প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটিতে।

এমআরটি পুলিশের ক্যাডার পদে কমপক্ষে বিজ্ঞান বিভাগে স্নাতকদের নিয়োগের সুপারিশ করেছে রেলকর্তৃপক্ষ। যাদের দীর্ঘমেয়াদে ধরে রাখতে চায় প্রতিষ্ঠানটি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়