শিরোনাম
◈ প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব হলেন তিথি ও নাইম ◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ ◈ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে : ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট ◈ ফের নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি নির্দেশনা

প্রকাশিত : ৩০ জুলাই, ২০২২, ০৪:২৪ দুপুর
আপডেট : ৩০ জুলাই, ২০২২, ০৪:৩৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বঙ্গবন্ধু টানেলেও চলবে না মোটরসাইকেল

মোটর সাইকেল

ডেস্ক রিপোর্ট: চট্টগ্রামে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলে প্রতিদিন চলাচল করবে ১৭ হাজারের বেশি গাড়ি। থাকছে না হেঁটে চলাচলের কোনো সুযোগ। সেই সঙ্গে দুই চাকার বাহন, কোনো গ্যাস বহনকারী গাড়ি টানেলে ঢুকতে পারবে না।

এদিকে গাড়ির গতিসীমা নিয়ন্ত্রণ ও চালকদের প্রশিক্ষণের ওপর গুরুত্ব দিয়েছেন নগর পরিকল্পনাবিদরা। জানা গেছে, আগামী অক্টোবরের শেষে খুলে দেয়া হচ্ছে চট্টগ্রামের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের একাংশ। পুরোপুরি চালু হবে ডিসেম্বরেই।

এক সমীক্ষা অনুযায়ী, টানেল চালু হলে বছরে ৬৩ লাখ গাড়ি চলাচল করতে পারে। সে হিসাবে দিনে চলাচল করবে ১৭ হাজারের বেশি গাড়ি। টানেলে হাঁটা, সাইকেল, মোটরসাইকেল ও কোনো ধরনের গ্যাস নিয়ে গাড়ি চলাচল করতে পারবে না বলে জানান প্রকল্প পরিচালক হারুনুর রশিদ।

টানেলে যেসব গাড়ি চলাচল করবে সেগুলোর গতিসীমা নিয়ন্ত্রণ ও চালকদের প্রশিক্ষণের ওপর গুরুত্বারোপ করেন নগর পরিকল্পনাবিদ আশিক ইমরান।

চট্টগ্রাম চেম্বার অব কমার্সের সভাপতি মাহবুবুল আলম বলেন, টানেলে যাতে দুর্ঘটনা না ঘটে, সে জন্য সবার মধ্যে সচেতনতা সৃষ্টি করা দরকার।

টানেলের কাজ ইতোমধ্যে ৮৭ শতাংশ শেষ হয়েছে। এতে ব্যয় হচ্ছে ১১ হাজার কোটি টাকা। গত ২৫ জুন স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর ২৬ জুন ভোর থেকে যান চলাচলের জন্য খুলে দেয়া হয়। পরে সেতুতে বেপরোয়াভাবে অধিক মোটরসাইকেল চলাচল শুরু করে, ঘটে দুর্ঘটনাও। মোটরসাইকেলের বেপরোয়া গতি থাকায় দুই তরুণ ওই দিনই দুর্ঘটনায় মৃত্যুবরণ করেন। এরপর সেতুর পরিবেশ নিয়ন্ত্রণে আনতে মোটরসাইকেল নিষিদ্ধ ঘোষণা করা হয়, যা এখনো চলমান রয়েছে।সূত্র: সময় টিভি অনলাইন

  • সর্বশেষ
  • জনপ্রিয়