শিরোনাম
◈ প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব হলেন তিথি ও নাইম ◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ ◈ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে : ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট ◈ ফের নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি নির্দেশনা

প্রকাশিত : ৩০ জুলাই, ২০২২, ১০:২৪ দুপুর
আপডেট : ৩০ জুলাই, ২০২২, ০১:৩৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মিরসরাইয়ে ৩০ কিলোমিটারে অরক্ষিত ৫০ লেভেল ক্রসিং

অরক্ষিত লেভেল ক্রসিং

মাজহারুল ইসলাম : চট্টগ্রামের মিরসরাই উপজেলার ৩০ কিলোমিটার এলাকাজুড়ে অর্ধশত লেভেল ক্রসিং রয়েছে। গেটম্যানের দায়িত্বে অবহেলার কারণে এসব ক্রসিংয়ে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। সবশেষ শুক্রবার খৈয়াছরা ঝরনা থেকে বাড়ি ফেরার পথে ট্রেন ও মাইক্রোবাস সংঘর্ষে ১১ জনের মৃত্যু হয়। এই লেভেল ক্রসিংয়ে আগেও দুর্ঘটনা ঘটেছে। বারইয়ারহাট লেভেল ক্রসিংয়েও ঘটছে দুর্ঘটনা। জাগো নিউজ

গত পাঁচ বছরে বারইয়ারহাট লেভেল ক্রসিংয়ে ট্রেনে কাটা পড়ে মারা গেছে প্রায় ২০ জন। এ ক্রসিং পার হয়ে ঢাকা-চট্টগ্রামসহ দেশের বিভিন্ন অঞ্চলে বাসা, ট্রাক, পিকআপ, মাইক্রোবাস, অটোরিকশাসহ নানা ধরনের যানবাহন চলাচল করে। ২০১৬ সালের ১৪ নভেম্বর ওই ক্রসিংয়ে একটি বালুবোঝাই ট্রাক দুর্ঘটনার কবলে পড়ে। তখনো দায়িত্বে অবহেলা অভিযোগ ওঠে তৎকালীন গেটম্যানের বিরুদ্ধে। একই বছরের ৩১ জুলাই গেটবার না ফেলায় বিজয় এক্সপ্রেস ট্রেনের সঙ্গে বাসের ধাক্কা লেগে অন্তত ২০ বাসযাত্রী আহত হন। ঘটনার পর গেটম্যান পালিয়ে যান।

২৪ জুলাই গেটবার না ফেলায় একটি মিনি পিকআপের সঙ্গে চট্টগ্রামগামী আন্তঃনগর ট্রেন সোনার বাংলা এক্সপ্রেসের ধাক্কা লাগে। তখন গেটম্যান পাশে দোকানে বসে আড্ডা দিচ্ছিলেন।

পূর্বাঞ্চল রেলওয়ের অধীন মিরসরাইয়ের ধুমঘাট রেলসেতু থেকে দক্ষিণের বারইয়াঢালা পর্যন্ত গড়ে উঠেছে অন্তত ৫০টি অবৈধ লেভেল ক্রসিং। স্থানীয় লোকজন জানিয়েছেন, চোরাই কাঠ ও পণ্য পরিবহনের স্বার্থে এসব ক্রসিং তৈরি করা হয়েছে। এসব ক্রসিং বন্ধে বিভিন্ন সময়ে রেলওয়ে কিছু পদক্ষেপ নিলেও তা কার্যকর হয়নি।

মিরসরাইয়ের চিনকির আস্তানা রেলস্টেশনের সিরাজুল ইসলাম বলেন, মিরসরাইয়ের ৩০ কিলোমিটার রুটে অনুমোদিত লেভেল ক্রসিং মাত্র সাতটি। এর বাইরে মানুষের তৈরি ক্রসিং তৈরি হয়েছে অনেক। এগুলো বন্ধে বারবার কর্তৃপক্ষ পদক্ষেপ নিলেও প্রভাবশালীদের কারণে কার্যকর হয় না।

খোঁজ নিয়ে জানা গেছে, বৈধ লেভেল ক্রসিংগুলোর মধ্যে বারইয়ারহাট, বিএসআরএম গেট, মহামায়া, খৈয়াছরা ছাড়া বাকি চারটিতে কখনো গেটম্যান থাকে না।

পূর্বাঞ্চল রেলওয়ের একটি স্টেশনের একজন স্টেশন কর্মকর্তা জানান, বিভিন্ন সময়ে চোরাচালান প্রতিরোধে অবৈধ ক্রসিংগুলো লোহার খুঁটি দিয়ে ঘিরে রাখলেও রাতের আঁধারে ফেলে দেওয়া হয়।

মিরসরাইয়ের বড়তাকিয়া রেলস্টেশনের স্টেশন মাস্টার শামছুদ্দোহা বলেন, খৈয়াছরা ঝরনার রাস্তার মুখে যে লেভেল ক্রসিং রয়েছে, ওইখানকার গেটম্যানের সঙ্গে আমাদের কোনো যোগাযোগ নেই। এটি আমাদের আওতায়ও নেই। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়