শিরোনাম
◈ যৌথবাহিনীর অভিযান: ফেনীতে অস্ত্রসহ আটক ৪ ◈ আমেরিকায় একান্ত বৈঠক হবে না মোদী-ইউনূসের : আনন্দবাজার পত্রিকা অনলাই ◈ ওয়াকি–টকি বিস্ফোরণে লেবাননে এবার নিহত ১৪, আহত ৪৫০ ◈ কমিশন থেকে সরে গেলেও যুক্ত থাকবেন শাহদীন মালিক ! ◈ শেখ হাসিনা সরকার রেখে গেছে ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ : কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন ◈ কী হয়েছিল এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায়? যা জানা গেল ভাইরাল সেই ভিডিওটির সম্পর্কে (ভিডিও) ◈ বিকেলে গণপিটুনি, রাতে জাবির সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু  ◈ আন্দোলনে নিহতদের পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ ◈ প্রধান বিচারপতি যে ১২ নির্দেশনা দিলেন ◈ সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে দূরে থেকে বাদাম বেঁচে খেলেও ভালো করতাম : রিমান্ডে যুবলীগ নেতা

প্রকাশিত : ২২ জুলাই, ২০২২, ০৬:০৪ সকাল
আপডেট : ২২ জুলাই, ২০২২, ০২:২৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অভ্যন্তরীণ নৌপথ উন্নয়নে বাংলাদেশের সহযোগিতা চায় নাইজেরিয়া

নাইজেরিয়ার লাগোস সিটি

সালেহ্ বিপ্লব: রাজধানী আবুজায় নাইজেরিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত মাসুদুর রহমানের নেতৃত্বে একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে এ কথা জানান নাইজেরিয়ার অভ্যন্তরীণ নৌপথ কর্তৃপক্ষের (এনআইডব্লিউএ) ব্যবস্থাপনা পরিচালক ড. জর্জ মোগালু এ কথা জানান। নাইজেরিয়ান ট্রিবিউন

ড. মোগালু বলেন, বাংলাদেশের কাছ থেকে আমাদের অনেক কিছু শেখার আছে। আমরা অভিন্ন অনেক বিষয়ে আমাদের ধারণা বিনিময় করতে পারি। 

তিনি অভ্যন্তরীণ নৌপথ ব্যবহারে বাংলাদেশের সাফল্যের প্রশংসা করে বলেন, দেশটি কীভাবে এতো দীর্ঘ নৌপথ কাজে লাগাচ্ছে, তা আমাদেরও শিখতে হবে। একই সঙ্গে আমাদেরও কিছু সাফল্য আছে, যা বাংলাদেশ অনুসরণ করতে পারে।  

ড. মোগালু বলেন, নাইজেরিয়ায় অভ্যন্তরীণ নৌপথ উন্নয়নের বিপুল সম্ভাবনা রয়েছে। কাজে লাগাতে পারলে এটি দেশের জিডিপিতে ভালো অবদান রাখতে পারবে।  

বাংলাদেশের রাষ্ট্রদূত মাসুদুর রহমান জানান, নদী খনন ও নৌযান নির্মাণের ক্ষেত্রে সহযোগিতা সম্প্রসারণে নাইজেরিয়া আগ্রহ প্রকাশ করেছে। 

তিনি বলেন, নাইজেরিয়া আঞ্চলিক যোগাযোগ সম্প্রসারণের ক্ষেত্রেও তাদের নৌপথ ব্যবহার করতে পারে। অর্থনৈতিক উন্ননের বিষয়টি তো রয়েছেই। আর এসব ক্ষেত্রে তারা বাংলাদেশের অভিজ্ঞতা কাজে লাগাতে আগ্রহী। 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়