শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ০৮ জুলাই, ২০২২, ০৪:০৬ দুপুর
আপডেট : ০৮ জুলাই, ২০২২, ০৬:৫৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

গাবতলী-মহাখালীতে ঘরে ফেরা মানুষের উপচেপড়া ঢল 

বাস

শাহীন খন্দকার: আর মাত্র একদিন পর কোরবাণীর ঈদ। ঈদ উৎসবে বাড়ীর টানে আপনজনদের সঙ্গে ঈদ করতে রাজধানীর বাস-ট্রেন-লঞ্চ স্টেশনগুলোতে মানুষের ঢল নামে। অন্যান্য বারের মত এবারও চিত্র আগের মতোই। 

ঈদ আসলেই মানুষ নাড়ির টানে বাড়ি ফেরা প্রহর গুনতে থাকে। শুক্রবার (৮ জুলাই) রাজধানীর গাবতলীসহ মহাখালীতে বাড়িফেরা মানুষের উপচে পড়া ঢল লক্ষ্য করা গেছে। সরেজমিনে দেখা গেছে, ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করেও গাড়ি পাচ্ছে না অনেকে।

গাবতলীর যাত্রীরা গাড়ি সংকটের কারণে চরম ভোগান্তিতে পড়েছেন। রাজধানীর মীরপুরে গার্মেন্টসে চাকুরি করেন রুবেল বাড়ী নড়াইলে।

তিনি বলেন, আমি কয়েকদিন ধরে সর্দি-জ্বরে ভুগছি করোনাও নেগেটিভ এসেছে। প্রথমতো ভাবছিলাম বাড়িতে যাব না, করোনা নেগেটিভ হওয়াতে বাড়ি যাচ্ছি। কারণ বাড়ীতে বৃদ্ধ বাবা-মায় রয়েছে যাই। কিন্তু গাবতলীতে এসে কোন গাড়ি পাচ্ছি না।

রুবেল বলেন, লোকাল কয়েকটা গাড়ি আসছে, কিন্তু ভাড়া চাচ্ছে ৫০০ টাকা করে। স্বাভাবিক সময়ে গাবতলী থেকে পাটুরিয়া যেতে ২০০ টাকা লাগে। কিন্তু এখন গাড়ি না থাকায় অতিরিক্ত ভাড়া চাচ্ছে সবাই।

শিপ্লু বলেন, আমার নিজের বাইক থাকলেও বাইক ছাড়া বাড়ি যেতে হচ্ছে। অতিরিক্ত ভাড়া চাচ্ছে সবাই। কৃত্রিম গাড়ি সংকট তৈরি হয়েছে গাবতলীতে। আমি সকাল ৭টায় এসে এখনও কোন গাড়ি পাইনি। গাবতলীর অবস্থা খুব খারাপ আজ। মানুষ আর মানুষ। ঢাকার বাইরের ও ঢাকার কোন গাড়িই পাওয়া যাচ্ছে না।

দুই শিশুসন্তান ও স্ত্রীকে নিয়ে সিরাজগঞ্জে যাবেন গাবতলীর দিয়াবাড়ী এলাকার বাসিন্দা আক্তার হোসেন। তিনি বলেন, এমন অবস্থা হবে ভাবিনি। গতকাল রাতে ডিউটি শেষ করে শুক্রবার সকালে বাড়ি যাওয়ার জন্য বের হয়েছি, কিন্তু কোনো গাড়ি পাচ্ছি না। একটা বিআরটিসিতে উঠেছিলাম, একটু পর জানাইল তারা যাবে না।

সিরাজগঞ্জে সরাসরি যাওয়ার কোনো গাড়ি পাচ্ছি না। এখন আরিচায় যাওয়ার চেষ্টা করছি। গাড়ি নেই, এভাবে বাচ্চাদের নিয়ে কীভাবে যাব বুঝতে পারছি না।

গাবতলী পুলিশ বক্সের ট্রাফিক পরিদর্শক (টিআই) কামরুল ইসলাম বলেন, সকাল থেকে মানুষ আর গাড়ি সমানে সামলাতে হচ্ছে। গাড়ি না পেয়ে রাস্তায় মানুষ ভিড় করায় তাদের সরাতে হচ্ছে। মোটরসাইকেলের মুভমেন্ট পাস চেক করছেন কি না, জানতে চাইলে টিআই কামরুল বলেন, ঢাকার বাইরে যাওয়া মোটরসাইকেলের মুভমেন্ট পাস চেক করার জন্য আমাদের আলাদা টিম রয়েছে।

মহাখালী বাস টার্মিনালেও একই অবস্থা গাড়ী নেই। রাজধানীর একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন মো. শাহিন। তিনি বলেন, গতকাল শেষ অফিস ছিল। আজ ছুটি শুরু হয়েছে। আগে টিকিট কেটে রাখিনি। কাউন্টারে কোনো বাসের টিকিট পাইনি। বাধ্য হয়ে রাস্তায় দাঁড়িয়ে আছি। কোনো বাস বা অন্য কোনো গাড়িতে যাওয়ার চেষ্টা করব। টার্মিনারে একটি সুত্রে জানা গেছে গাড়ীর মালিকেরা বেশী টাকায় রির্জাভে গাড়ি টিপ দিচ্ছে আন্তজেলা ও উপজেলায়।

সুত্র আরো জানিয়েছে, রাজধানীতে গার্মেন্টসসহ বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানে কর্মরত মানুষেরা আগেই গাড়ি রির্জাভ করে রাখাই রাজধানীতে গাড়ী সংকট দেখা দিয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়