শিরোনাম
◈ ইংল্যান্ডকে ৬৮ রানে হারিয়ে সিরিজ জয়ের পথে অস্ট্রেলিয়া ◈ এবারও বিএসএফকে রুখে দিল বিজিবি : সীমান্তে ফের কাঁটাতারের বেড়া নির্মাণচেষ্টা ◈ অন্তর্বর্তী সরকারকে অস্থির করার ষড়যন্ত্র চলছে, নেপথ্যে করা ? ◈ সাবেক পানি সম্পদ প্রতিমন্ত্রীকে গ্রেপ্তার করেছে র‍্যাব ◈ বাংলাদেশ পরিস্থিতি নিয়ে আলোচনা বাইডেন-মোদির বৈঠকে ◈ চলতি মাসে ২১ দিনে রেমিট্যান্স এলো ১৬৩ কোটি ডলার ◈ বায়তুল মোকাররমের সেই খতিবকে অপসারণ ◈ যারা ভারতে ইলিশ রপ্তানির বিরুদ্ধে বলে, তারা ইমোশনাল: বাণিজ্য উপদেষ্টা  ◈ এবার কেন্দ্রীয় সমন্বয়ক ফাতেমার রাজনৈতিক পরিচয় প্রকাশ ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী মান্নানের মুক্তির দাবিতে মহাসড়কে শিক্ষার্থীরা

প্রকাশিত : ২২ সেপ্টেম্বর, ২০২৪, ০৩:৫৩ দুপুর
আপডেট : ২২ সেপ্টেম্বর, ২০২৪, ১১:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মেট্রোরেলে গত ১৮ দিনে ২০ কোটি, এর আগে ৬ মাসে আয় ১৮ কোটি !

রাজধানীর যানজট কমাতে ও যাত্রী চলাচল দ্রুত করতে এখন উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত সকাল থেকে রাত পর্যন্ত ট্রেন চলাচল করছে। এখন প্রতিদিন লাখ লাখ যাত্রী মেট্রোরেলে যাতায়াত করছেন। চলতি বছরের সেপ্টেম্বর মাসের প্রথম ১৮ দিনে ৪৯ লাখ ৯ হাজার ৪৯ জন যাত্রী মেট্রোরেলে ভ্রমণ করেছে। এতে মেট্রোরেল কর্তৃপক্ষের আয় হয়েছে ২০ কোটি ৬৭ লাখ ৩ হাজার ৫৯১ টাকা। ডিএমটিসিএল সূত্রে এই তথ্য জানা গেছে।  

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) বিকেলে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএসটিসিএল) প্রধান কার্যালয়ে আয়োজিত কনফারেন্সে ডিএমটিসিএল-এর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুর রউফ এ তথ্য জানান।

অন্যদিকে, ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে পতন হয় স্বৈরাচার শেখ হাসিনা সরকারের। তার আমলে ২০২২ সালের ২৮ ডিসেম্বর মেট্রোরেল চালুর পর থেকে গত বছরের জুন পর্যন্ত ৬ মাসে ১৮ কোটি ২৮ লাখ ৬ হাজার ৫১৪ টাকা আয় হয়েছে। 

গত ৪ মার্চ জাতীয় সংসদের অধিবেশনে বিগত আওয়ামী লীগের সদস্য এম আবদুল লতিফের এক প্রশ্নের লিখিত উত্তরে সাবেক সেতুমন্ত্রী ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এ তথ্য জানান। ওবায়দুল কাদের তখন বলেন, মেট্রোরেল চালু হওয়ার পর থেকে গত বছরের জুন পর্যন্ত ১৮ কোটি ২৮ লাখ ৬ হাজার ৫১৪ টাকা আয় হয়েছে। 

এদিকে, ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএসটিসিএল) প্রধান কার্যালয়ে আয়োজিত কনফারেন্সে বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) বিকেলে এই ডিএমটিসিএল এর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুর রউফ জানান, চলতি সেপ্টেম্বর মাসের প্রথম ১৮ দিনে ৪৯ লাখ ৯ হাজার ৪৯ জন যাত্রী মেট্রোরেলে ভ্রমণ করেছে। এতে মেট্রোরেল কর্তৃপক্ষের আয় হয়েছে ২০ কোটি ৬৭ লাখ ৩ হাজার ৫৯১ টাকা।

তিনি বলেন, ১ সেপ্টেম্বর থেকে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত ৪৯ লাখ ৯ হাজার ৪৯ জন যাত্রী মেট্রোরেলে ভ্রমণ করেছে। এতে আমাদের আয় হয়েছে ২০ কোটি ৬৭ লাখ ৩ হাজার ৫৯১ টাকা। এরমধ্যে গত শুক্রবার বন্ধ ছিল। বুধবার কারিগরি ত্রুটির কারণে দীর্ঘ সময় মেট্রোরেল বন্ধ ছিল। এতে এক কোটি টাকা লোকসান হয়েছে। বুধবার আমাদের আয় হয়েছে মাত্র ৫৪ লাখ ৯১ হাজার ১৪০ টাকা।

গত ১২ সেপ্টেম্বর সর্বোচ্চ যাত্রী ভ্রমণ করেছে মেট্রোরেলে। এই বিষয়ে মোহাম্মদ আবদুর রউফ বলেন, এদিন ৩ লাখ ৪৩ হাজার ৮৯২ জন যাত্রী মেট্রোরেলে ভ্রমণ করেছে। এতে সেদিন মেট্রোরেলের আয় হয়েছে সর্বোচ্চ ১ কোটি ৪৬ লাখ ৫৭ হাজার ৫৬৬ টাকা। এছাড়া গড়ে প্রতিদিন ৩ লাখ মানুষ মেট্রোরেল ভ্রমণ করে।

প্রসঙ্গত, ২০১২ সালে উত্তরা থেকে মিরপুর এবং ফার্মগেট হয়ে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল নির্মাণের প্রকল্প নেয়া হয়। এটি মেট্রোরেল লাইন-৬ নামে পরিচিত। প্রথম পর্যায়ে ২০২২ সালের ২৮ ডিসেম্বর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চালু করা হয়। গত ৪ নভেম্বর চালু হয় আগারগাঁও থেকে মতিঝিল অংশ। শুরুতে মতিঝিল পর্যন্ত এই মেট্রোরেল নির্মাণের পরিকল্পনা থাকলেও পরে তা কমলাপুর পর্যন্ত সম্প্রসারিত করা হয়েছে।  উৎস: কালবেলা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়