শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ২৪ জুন, ২০২২, ০৪:৩৫ দুপুর
আপডেট : ২৫ জুন, ২০২২, ১২:৫৬ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যেভাবে প্রি-পেইড কার্ডে ২ সেকেন্ডে পদ্মা সেতুতে টোল

পদ্মা সেতু

এম. মোশাররফ হোসাইন : শনিবার (২৫ জুন) উদ্বোধনের পর সর্বসাধারণের জন্য চালু হতে যাচ্ছে বাংলাদেশের মানুষের স্বপ্নের পদ্মা সেতু। দেশের সবচেয়ে কাঙ্খিত এই ব্যয়বহুল সেতুটিতে থাকছে প্রি-পেইড কার্ড ব্যবহার করে সয়ংক্রিয়ভাবে ডিজিটাল টোল প্রদানে বিশ্বের সর্বাধুনিক পদ্ধতি। যার মাধ্যমে দুই থেকে তিন সেকেন্ডের মধ্যে প্রতিটি গাড়ি টোল প্রদান করে পাড়ি দিতে পারবে পদ্মা সেতু।

যে পদ্ধতিতে ডিজিটাল টোল আদায়

পদ্মা সেতুতে চলাচলকারী গাড়ির সামনের অংশের ড্যাশবোর্ডে সাদা রঙের একটি রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন (আরএফআইডি) কার্ড লাগিয়ে নিতে হবে। আরএফআইডি নম্বরটি সংযুক্ত থাকবে ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে। অথবা এ আইডিতে অগ্রিম টাকা রিচার্জ করতে হবে। এটি সম্পূর্ণ প্রি-পেইড কার্ড। টোলপ্লাজায় থাকবে একটি যন্ত্র। এতে থাকবে কার্ড রিডার।

যানবাহন যতবার পদ্মা সেতুতে উঠে ইলেক্ট্রনিকস টোল কালেকশন (ইটিসি) বুথ দিয়ে যাবে ততবার বেঁধে দেওয়া টোলের টাকা স্বয়ংক্রিয়ভাবে কেটে নেওয়া হবে। পাশাপাশি গাড়ির রেজিস্টার্ড মোবাইল ফোনে এসএমএস করে জানিয়ে দেওয়া হবে কত টাকা কাটা হলো। তবে আরএফআইডি কার্ডে টাকা না থাকলে গাড়ি আটকে যাবে।

২৫ জুন পদ্মা সেতু উদ্বোধনের পর মোট ১৪টি টোল বুথের মধ্যে ১০টি চালু করা হবে। তারমধ্যে দুই প্রান্তে একটি করে মোট দুটি ইটিসি বুথে স্বয়ংক্রিয় পদ্ধতিতে টোল নেওয়া হবে। বাকি আটটিতে টোল নেওয়া হবে ম্যানুয়ালি। তবে আরএফআইডি সম্বলিত বাহন বাড়লে ইটিসি বুথও বাড়ানো হবে।

যেভাবে পাওয়া যাবে আরএফআইডি কার্ড

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) অনুমোদিত আরএফআইডি কার্ড পেতে ব্যাংকে বা টোলপ্লাজায় গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। এর জন্য অবশ্যই ডাচ্-বাংলা ব্যাংকে হিসাব কিংবা রকেট মোবাইল অ্যাকাউন্ট থাকতে হবে। তবে রকেট অ্যাকাউন্টটি নেক্সাস-পে অ্যাপে নিবন্ধন করে নিতে হবে।

আরএফআইডি কার্ড অনেকটা পণ্যের বারকোড দেখার প্রযুক্তির মতো। এটি ব্যবহার করার ফলে টোলপ্লাজায় সময় লাগবে কম এবং গাড়ির জটলা সৃষ্টি হবে না।

যেভাবে কাজ করবে আরএফআইডি কার্ড

আরএফআইডি ডিভাইসটি মূলত কাজ করে বেতার তরঙ্গ ব্যবহার করে। এটি অনেকটা পণ্যের বারকোড দেখার প্রযুক্তির মতো। তবে পার্থক্য হলো, আরএফআইডি ব্যবহার করে কিছুটা দূরের ট্যাগ বা কোডও পড়া যায়। এতে টোলপ্লাজায় যানবাহনকে অপেক্ষা করতে হবে না।

সেতু বিভাগের প্রধান প্রকৌশলী কাজী মো. ফেরদৌস বলেন, পদ্মা সেতুতে টোল দিতে থামতে হবে না। সেই প্রযুক্তি সেতুর টোলপ্লাজায় স্থাপিত হয়েছে। সব ধরনের আধুনিক ব্যবস্থা টোলপ্লাজায় রয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়