শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ২০ জুন, ২০২২, ০৮:১০ রাত
আপডেট : ২০ জুন, ২০২২, ০৮:১০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

তেলের মূল্য বৃদ্ধিতে জ্বালানি বিভাগের কোনো আইনি স্বীকৃতি নেই: ক্যাব

মনজুর এ আজিজ: জ্বালানি বিভাগের মাধ্যমে সরকারের তেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদ জানিয়েছে কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)। ভোক্তা অধিকার নিয়ে কাজ করা সংগঠনটি দাবি করেছে, মূল্য বৃদ্ধির এই প্রক্রিয়া বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনকে (বিইআরসি) ফিরিয়ে দিতে হবে। আর তারা আইন মেনে গণশুনানির মাধ্যমে সকলের মতামতের ভিত্তিতে তা কার্যকর করবে। তাছাড়া জ্বালানি বিভাগের এই দাম বৃদ্ধির কোনো আইনি স্বীকৃতি নেই বলেও সংগঠনটির পক্ষ থেকে দাবি করা হয়। সোমবার দুপুরে অনলাইনে এক সংবাদ সম্মেলনে এই প্রতিবাদ জানানো হয়েছে। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ক্যাবের জ্বালানি উপদেষ্টা অধ্যাপক শামসুল আলম। 

অধ্যাপক শামসুল আলম বলেন, প্রতিদিন ১০০ কোটি টাকা লোকসানের অযুহাতে সরকার দাম বাড়াচ্ছে। এতে আমাদের বক্তব্য হলো- বিইআরসিতে শুনানি করে স্বচ্ছতার ভিত্তিতে এটি করতে হবে। পাশাপাশি বিপিসির সকল হিসাব মহাহিসাব নিরীক্ষকের মাধ্যমে অডিট করাতে হবে। 

তিনি বলেন, বিইআরসি আইনের ২২ এবং ৩৪ ধরা মতে, জ্বালানির দাম বৃদ্ধির দায়িত্ব তাদের। ২৭ ধারা মতে বিপিসি বিইআরসির লাইসেন্সি। উচ্চ আদালতের নির্দেশে বিইআরসি এলপিজির মূল্য নির্ধারণ করছে। পেট্রোলিয়াম জাত পণ্যের দাম বিইআরসি নির্ধারণ করলে বোঝা যেত বিপিসি লিটার প্রতি কত বেশি দাম নিচ্ছে। তাই জ্বালানি তেলের লুণ্ঠন দূর করতে হলে বিইআরসির মাধ্যমে দাম নির্ধারণের কোন বিকল্প নেই বলেও মনে করেন তিনি। 

জ্বালানি এ বিশেষজ্ঞ বলেন, গত বছর ৩ অক্টোবর ডিজেল এবং কেরোসিনের মূল্য বৃদ্ধির প্রতিবাদে ক্যাব উচ্চ আদালেত রিট পিটিশন দায়ের করেছে। এই মামলা শুনানি চলমান থাকাকালে আবার বিপিসি নিজেই ফার্নেস অয়েলের দাম বাড়িয়েছে। তাই বলা যায়, জ্বালানি খাতে আইনের শাসন অচল। 

রাষ্ট্র অবৈধভাবে জ্বালানি তেলের দাম বৃদ্ধি করে বলে অভিযোগ করেন অধ্যাপক বদরুল ইমাম। তিনি বলেন, বিইআরসি থাকতে রাষ্ট্র কীভাবে আইন অমান্য করে জ্বালানির দাম বৃদ্ধি করে। 

এমএম আকাশ বলেন, স্বচ্ছ আইনের মাধ্যমে দাম নির্ধারণ করতে হবে। বিইআরসিতে সেই আইন রয়েছে। সরকার যদি নিজেই নিজের আইন ভাঙ্গে তাহলে তারা একটা আইন করুক সরকার যা খুশি তাই করতে পারবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়