শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ২০ জুন, ২০২২, ০৯:১৭ সকাল
আপডেট : ২০ জুন, ২০২২, ১২:৫৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রাজধানীর চারপাশের নদনদীর পানিও বাড়ছে

রাজধানীর নদীর পানি বাড়ছে

মাজহারুল ইসলাম: বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তথ্যানুযায়ি অনুযায়ী, ঢাকার চারপাশের নদনদীগুলোর মধ্যে তুরাগ, বালু, শীতলক্ষ্যা, ধলেশ্বরী ও বুড়িগঙ্গার পানি বাড়ছে। তবে সেই পানি এখনো বিপৎসীমা অতিক্রম করেনি। বিপৎসীমা অতিক্রম করলে ঢাকার নিম্নাঞ্চলের বেশ কিছু এলাকা প্লাবিত হবে।

পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের পর্যবেক্ষণ অনুযায়ী, ঢাকা শহরের পশ্চিমাঞ্চলের বেশির ভাগ এলাকার পয়োনিষ্কাশন লাইন বুড়িগঙ্গা ও তুরাগে গিয়ে পড়েছে। আর পূর্বাংশের পয়োনিষ্কাশন লাইন পড়েছে বালু ও শীতলক্ষ্যায়। কিছু অংশের নিষ্কাশন নালা হাতিরঝিলসহ বিভিন্ন লেকের মধ্যে পড়েছে। ফলে ঢাকার চারপাশের নদনদীর পানি বিপৎসীমার কাছাকাছি চলে গেলে রাজধানীর বড় অংশের পানি নিষ্কাশনের ব্যবস্থা বাধাগ্রস্ত হবে। 

পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তথ্যমতে, বালু নদের পানির সর্বোচ্চ স্তর ৭ দশমিক ১৩ মিটার। আর ৫ দশমিক ৭৫ মিটারের ওপরে গেলে বিপৎসীমা ধরা হয়ে থাকে। রোববার পর্যন্ত এই নদের পানির সমতল ৩ দশমিক ৩৫ মিটার ছিল, যা এখন ক্রমেই বাড়ছে। বুড়িগঙ্গার পানির সর্বোচ্চ স্তর ৭ দশমিক ৫৮ মিটার।

বিপৎসীমা ৬ মিটার। কিন্তু বুড়িগঙ্গার পানির স্তর রোববার পর্যন্ত ছিলো ৩ দশমিক ৩০ মিটার, যা প্রতিদিনই বাড়ছে। ধলেশ্বরীর পানির সর্বোচ্চ স্তর ৭ দশমিক ৬৬ মিটার। বিপৎসীমা ৫ দশমিক ১৮ মিটার। কিন্তু ধলেশ্বরীর বর্তমান পানির স্তর রোববার পর্যন্ত ৩ দশমিক ১৩ মিটার রয়েছে। এই নদীর পানিও বাড়ছে প্রতিদিন। তুরাগ নদের পানির সর্বোচ্চ স্তর ৮ দশমিক ৩৫ মিটার। বিপৎসীমা ৫ দশমিক ৯৪ মিটার। কিন্তু তুরাগে বর্তমান পানির স্তর রোববার পর্যন্ত ২ দশমিক ৪৬ মিটার রয়েছে। এর পানিও বাড়ছে প্রতিদিন। শীতলক্ষ্যার পানির সর্বোচ্চ স্তর ৮ দশমিক ৬৯ মিটার। বিপৎসীমা ৫ দশমিক ৮০ মিটার। কিন্তু শীতলক্ষ্যার বর্তমান পানির স্তর রোববার পর্যন্ত ছিল ৩ দশমিক ৭৫ মিটার। এটির পানিও বাড়ছে।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নিম্নাঞ্চলের কিছু এলাকায় কয়েক দিনের বৃষ্টি ও নদীর পানি বাড়ায় এখন বৃষ্টির পানি সরছে না। এতে ভোগান্তিতে পড়েছে এলাকার মানুষ। দক্ষিণখান এলাকার নর্দাপাড়া, নগরবাড়ী, হলান, চেয়ারম্যানবাড়ি, পুরানপাড়া, শাহ কবীর মাজার রোডসহ বিভিন্ন এলাকায় পানিও সরছে না। নিষ্কাশনব্যবস্থা সচল না থাকায় এখনো পানি রয়েছে এসব এলাকায়। এছাড়া ডেমরা এলাকার আমুলিয়া, ঠুলঠুলিয়াসহ বিভিন্ন এলাকায় পানিও সরছে না। 
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ডেমরা এলাকার ৭০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আতিকুর রহমান বলেন, এখনো বালু নদের পানি ওভাবে এলাকায় ঢোকেনি। তবে নিম্নাঞ্চল হওয়ায় কিছু এলাকায় বৃষ্টির পানি সরছে না। ইত্তেফাক 

  • সর্বশেষ
  • জনপ্রিয়