শিরোনাম
◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর ◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে

প্রকাশিত : ২০ জুলাই, ২০২৩, ১০:১৭ রাত
আপডেট : ২১ জুলাই, ২০২৩, ১১:৪৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পেট্রোল পাম্প ও মার্কেটে মানসম্মত পাবলিক টয়লেট নিশ্চিত করতে হবে: মেয়র আতিক

সুজিৎ নন্দী: (২) ঢাকা উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম বলেছেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনে ১৪০টি পাবলিক টয়লেট রয়েছে। ডিএনসিসি’র সবার ঢাকা অ্যাপে পাবলিক টয়লেটগুলোর লোকেশন দেয়া আছে। অ্যাপ ওপেন করলে লোকেশনগুলো দেখা যাবে।

(৩) আতিকুল ইসলাম বলেন, পেট্রোল পাম্প, গ্যাস স্টেশন, দোকানপাট, মার্কেট ও শপিং মল আছে, আপনাদেরকে অবশ্যই পাবলিক টয়লেট করতে হবে। নারী ও পুরুষদের জন্য আলাদা টয়লেট থাকতে হবে। আমি নির্দেশ দিচ্ছি, আপনাদেরকে পাবলিক টয়লেটে দায়িত্ব নিতে হবে এবং পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। যদি না করেন, আমাদের সিটি কর্পোরেশন টিম গিয়ে ব্যবস্থা নিবে।

(৪) তিনি বলেন, আমি আপনাদের অনুরোধ করবো প্রত্যেক গ্যাস, পেট্রোল স্টেশন ও শপিংমলে পাবলিক টয়লেট স্থাপন করবেন। এছাড়াও আমি সমাজের সিভিল সোসাইটিসহ সকল নাগরিকদের বলছি, আপনারা আমাদের পাবলিক টয়লেট ব্যবহার করুন এবং আমাদের যে ‘সবার ঢাকা অ্যাপ’ আছে সেখানে গিয়ে আপনাদের মতামত দিন। কারণ আপনাদের মতামতও গুরুত্বপূর্ণ।

(৫) বৃহস্পতিবার লেকশোর হোটেলে ওয়াটারএইড, অ্যাডমিনিস্ট্রেটিভ স্টাফ কলেজ অব ইন্ডিয়া (এএসসিআই), বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এবং কিম্বারলি-ক্লার্কের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত ‘সাউথ এশিয়ান এক্সচেঞ্জ অন পাবলিক স্যানিটেশন’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তৃতায় মেয়র আতিক এসব কথা বলেন।  

(৬) জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্তের সঞ্চালনায় বৈঠকে উপস্থিত ছিলেন ভারতের তেলেঙ্গানার গ্রেটার ওয়ারঙ্গল মিউনিসিপ্যাল করপোরেশনের মেয়র গুন্ডু সূধা রানি, পিরজাদিগুরা মিউনিসিপ্যাল কর্পোরেশনের মেয়র জাক্কা ভেংকট রেড্ডি, নেপালের ললিতপুর মেট্রোপলিটন সিটির মেয়র চিরি বাবু মহারজন, গোডাওয়ারি মিউনিসিপালিটির মেয়র গজেন্দ্র মহারজন, ওয়াটারএইড দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ডাঃ খায়রুল ইসলাম, ওয়াটারএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান, প্রফেসর ভি. শ্রীনিবাস চারি, পরিচালক, সেন্টার ফর আরবান গভর্নেন্স, এনভায়রনমেন্ট, এনার্জি, অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট: অ্যাডমিনিস্ট্রেটিভ স্টাফ কলেজ অব ইন্ডিয়া (এএসসিআই) এর সহযোগী অধ্যাপক ড. এম স্নেহলতা।

(৭) আলোচকরা পাবলিক স্যানিটেশন বিষয়ে সচেতনতা নিয়ে তাদের অভিজ্ঞতা ও ভাবনা তুলে ধরেন। পাশাপাশি মত বিনিময়কালে তারা কোন বিষয়গুলোতে পরিবর্তন আনা প্রয়োজন সে বিষয়ে আলোকপাত করেন। সম্পাদনা: তারিক আল বান্না

এসএন/টিএবি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়