শিরোনাম
◈ বিএনপির বিশৃঙ্খলা রোধে তারেক রহমানের যত ‘স্মার্ট অ্যাকশন’ ◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর

প্রকাশিত : ১৯ জুলাই, ২০২৩, ০৯:২৬ রাত
আপডেট : ১৯ জুলাই, ২০২৩, ০৯:৪৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

শিক্ষার্থীদের ডেঙ্গু প্রতিরোধে সচেতন করতে হবে: মেয়র আতিক

সুজিৎ নন্দী: (২) ঢাকা উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম বলেছেন, ডেঙ্গু আক্রান্ত হলে মৃত্যু ঝুঁকি আছে। এডিস মশার কামড়ে ডেঙ্গু হয়। জমা পানিতে এডিসের লার্ভা জন্মায়। তাই সবাইকে সচেতন হতে হবে। ঘরবাড়ি, বারান্দা, ছাদ, বেজমেন্ট পরিষ্কার রাখতে হবে। কোথাও পানি জমতে দেয়া যাবে না। 'তিন দিনে একদিন জমা পানি ফেলে দিন'-সবাইকে এটি মানতে হবে।

(৩) মেয়র বলেন, আমরা ডেঙ্গুর কারণে আইডিয়াল স্কুলের ছাত্র ইশাতের মতো আর কাউকে হারাতে চাইনা। তোমাদের বাবা, মা, চাচা, চাচী, দাদা, দাদী, বন্ধু-বান্ধব ও প্রতিবেশীদের একটি ম্যাসেজ জানাতে হবে যেন কোথাও পানি না জমে। গ্রীষ্মকালীন ছুটি শুরু হচ্ছে। তোমরা বাড়িতে থাকবে, অনেকে বেড়াতে যাবে কিন্তু সবাইকে সাবধানে থাকতে হবে। মশারী টাঙিয়ে ঘুমাতে হবে। ঘরবাড়ি পরিষ্কার রাখতে হবে।  

(৪) আতিকুল ইসলাম আরো বলেন, শুধু সিটি করপোরেশন একা নয় বরং ডেঙ্গু নিয়ন্ত্রণে সবার সচেতনতা প্রয়োজন। সিটি কর্পোরেশন নিয়মিত বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে। সবাই সচেতন না হলে ডেঙ্গু নিয়ন্ত্রণ সম্ভব নয়। ডেঙ্গুর বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। 

(৫) বুধবার বনশ্রীর আইডিয়াল স্কুল এন্ড কলেজে ডেঙ্গু নিয়ন্ত্রণে করনীয় সম্পর্কে শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের মধ্যে সচেতনতা বাড়াতে প্রচারাভিযানে অংশ নিয়ে মেয়র আতিকুল ইসলাম একথা বলেন।  

(৬) তিনি বলেন, লার্ভা পেলে আমরা কঠোর ব্যবস্থা নিচ্ছি। সরকারি বেসরকারি প্রতিষ্ঠানসহ বাসা বাড়িতে লার্ভা পাওয়ায় আমাদের ম্যাজিস্ট্রেট জরিমানা করছে। অভিযান বাড়াতে দশটি অঞ্চলের জন্য আরও দশজন ম্যাজিস্ট্রেট নিয়োগের জন্য মন্ত্রণালয়ে কথা বলেছি। ভবনের বেজমেন্টে যেখানে গাড়ি ধোয়া হয় সেখানে প্রচুর লার্ভা পাওয়া যাচ্ছে। সিটি কর্মীরা ভবনের ভিতরে বেজমেন্ট, বারান্দা ও ছাদের দায়িত্ব নিবে না। যার যার ভবনের দায়িত্ব তাদেরকেই নিতে হবে।

(৭) মেয়র প্রতিটি স্কুলে গিয়ে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের সাথে কথা বলেন।  ডেঙ্গু নিয়ন্ত্রণে সচেতনতামূলক লিফলেট বিতরণ করেন এবং নিজে মাইকিং করে সচেতন করেন। এ সময় তিনি ট্রাকে উঠে এডিস মশার উৎসস্থল-গাড়ীর পরিত্যক্ত টায়ার, ডাবের খোসা, মাটির পাত্র, খাবারের প্যাকেট, অব্যবহৃত কমোড এগুলো দেখিয়ে শিক্ষার্থীদের সচেতন করেন। শিক্ষার্থীরা মেয়রের আহ্বানে সাড়া দিয়ে তিন দিনে একদিন জমা পানি ফেল দেওয়ার ও প্রতি শনিবার সকালে দশটায় দশ মিনিট বাসা-বাড়ি পরিষ্কার করার অঙ্গিকার করে।

(৮) এ সময় জানা যায়, চলমান মাসব্যাপী বিশেষ মশা নিধন অভিযানের ১১তম দিনে এডিসের লার্ভা পাওয়ায় ৬টি মামলায় মোট ৩ লাখ ৬০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

(৯) প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেঃ জেনাঃ এ কে এম শফিকুর রহমান, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহঃ আমিরুল ইসলাম, অঞ্চল-৩ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা জুলকার নায়ন, ২২নং ওয়ার্ড কাউন্সিলর লিয়াকত আলী, ৩৬নং ওয়ার্ড কাউন্সিলর তৈমুর রেজা খোকন এবং সংরক্ষিত আসনের কাউন্সিলর মিতু আক্তার উপস্থিত ছিলেন। সম্পাদনা: শামসুল হক বসুনিয়া

এসএন/এসএইচবি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়