শিরোনাম
◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর ◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে

প্রকাশিত : ১৭ জুলাই, ২০২৩, ০৮:০১ রাত
আপডেট : ১৮ জুলাই, ২০২৩, ০৯:৩৪ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দক্ষিণ সিটির ৯ ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ১৮ স্থাপনাকে ৩ লাখ টাকা জরিমানা  

সুজিৎ নন্দী: [২] এডিস মশার লার্ভা পাওয়ায় ঢাকা দক্ষিণ সিটির পরিচালিত ৯ ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ১৮ স্থাপনাকে ২ লাখ ৯৩ হাজার টাকা জরিমানা করেছে। এছাড়াও এডিস মশার প্রজননস্থল ধ্বংসে করপোরেশনের আওতাধীন এলাকার ৮৮ শিক্ষা প্রতিষ্ঠানে বিশেষ চিরুনি অভিযান পরিচালনা করা হয়েছে। পাশাপাশি মসজিদ, সামাজিক অনুষ্ঠান কেন্দ্রসহ আরও ২০টি স্থাপনা ও স্থানে বিশেষ চিরুনি অভিযান পরিচালনা করা হয়েছে।  

[৩] সোমবার করপোরেশনের সেগুনবাগিচা, মতিঝিল, পল্টন, চকবাজার, সূত্রাপুর, জুরাইন, দক্ষিণগাঁও, ডেমরা ও শরীফাপাড়া এলাকায় এসব অভিযান পরিচালনা করা হয়।

[৪] দুই নম্বর অঞ্চল মতিঝিল এলাকায় ১৮টি বাসাবাড়ি ও স্থাপনা পরিদর্শন করেন। আদালত এ সময় কোনো স্থাপনায় মশার লার্ভা পায়নি। 

[৫] তিন নম্বর অঞ্চলে চকবাজারের খাজে দেওয়ান এলাকার প্রথম ও দ্বিতীয় লেনে অভিযান পরিচালনা এবং ৩৮টি বাসাবাড়ি ও নির্মাণাধীন ভবন পরিদর্শন করেন আদালত। আদালত এ সময় প্রথম লেনে ‘স্টুডিও প্রোপার্টি’ নামে নির্মাণাধীন ভবনে প্রচুর পরিমাণে মশার লার্ভা পাওয়া গেলে প্রকল্পটির সুপারভাইজার ফাতেমা ও প্রকল্প সংশ্লিষ্ট নুর ইসলামের বিরুদ্ধে ২টি মামলায় যথাক্রমে ১ লাখ ও ৫০ হাজার টাকা জরিমানা করে। তাছাড়া আদালত দ্বিতীয় লেনে আরেকটি ব্যক্তি মালিকানাধীন নির্মাণাধীন ভবনে এডিস লার্ভা পেয়ে ভবনটির প্রতিনিধি মিরাজুর রহমানকে ৩০ হাজার টাকা জরিমানা করেন।  

[৬] আদালত সারা দিনে ২৮০টি বাসাবাড়ি ও স্থাপনা পরিদর্শন  করে। এ সময় ১৮টি বাসাবাড়ি ও নির্মাণাধীন ভবনে মশার লার্ভা পাওয়ায় ১৮ মামলায় সর্বমোট ২ লাখ ৯৩ হাজার টাকা জরিমানা আদায় করে।

[৭] এর পাশাপাশি স্বাস্থ্য বিভাগ ও বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের সমন্বয়ে ঢাকা দক্ষিণ সিটির ৬৩টি শিক্ষা প্রতিষ্ঠান ও ২৯টি স্থান ও স্থাপনায় বিশেষ চিরুনি অভিযান পরিচালনা করা হয়েছে। অভিযানে করপোরেশনের কর্মকর্তা-কর্মচারী ব্যতীত সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারি, স্কুল কর্তৃপক্ষ ও শিক্ষকবৃন্দ অংশগ্রহণ করেন। শিক্ষার্থীদের মাঝে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা বৃদ্ধিতে লিফলেট বিতরণসহ নানাবিধ কার্যক্রমে অংশগ্রহণ করছেন তারা। 

[৮] এসবের পাশাপাশি বঙ্গভবনের অভ্যন্তরে, বায়তুল মামুর জামে মসজিদ, ডরমিটরি কোয়ার্টার, ওসমানী স্মৃতি মিলনায়তন, সিদ্ধেশ্বরী কালি মন্দির, ঢাকেশ্বরী মন্দির, পুরাতন লালবাগ থানা, মশক নিয়ন্ত্রণ অধিদপ্তর, ছাতা মসজিদ, মৌলভীবাজার কমিউনিটি সেন্টার, কোতয়ালী থানাসহ বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করা হয়েছে। সম্পাদনা: তারিক আল বান্না

  • সর্বশেষ
  • জনপ্রিয়