শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ০২ জুন, ২০২২, ০৯:০১ রাত
আপডেট : ০২ জুন, ২০২২, ০৯:০১ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রাজধানীতে এবার ২০ পশুর হাট, প্রস্তুতি শেষ পর্যায়ে

রাজধানীতে এবার ২০ পশুর হাট

সুজিৎ নন্দী: ঈদুল আজহার উপলক্ষে এর মধ্যে দুটি হলো স্থায়ী হাটসহ ২০টি পশুর বসার প্রক্রিয়া চ’ড়ান্ত হয়েছে। এরই মধ্যে অস্থায়ী হাটগুলোর মধ্যে দক্ষিণে বসবে ১০টি আর উত্তরে বসবে ৮টি। এছাড়া উত্তর সিটি করপোরেশনের ডিজিটাল হাট চালু থাকবে। ইতোমধ্যে উত্তর ও দক্ষিণে প্রথম পর্ব টেন্ডারে কিছু হাট বরাদ্দ দেয়া হয়েছে।

এছাড়াও ঢাকা উত্তর সিটির রয়েছে গাবতলী স্থায়ী হাট আর দক্ষিণ সিটির রয়েছে সারুলিয়া স্থায়ী হাট। এই হাট দুটি ছাড়া ১৮টি অস্থায়ী হাট বসানো হবে। সূত্র মতে, এরই মধ্যে ৬ টি হাট বরাদ্দ দেয়া হয়ে গেছে। পাশাপাশি দেশের বিভিন্নস্থান থেকে পশু সাভার, কেরানীগঞ্জসহ ঢাকার আশপাশে আসতে শুরু করেছে। ঈদের ৭/৮দিন আগে থেকে গরু ঢাকা শহরে ঢুকবে।

ঢাকা উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম বলেন, গত দুই বছরে পশু ব্যবসায়িরা খুবই খারাপ অবস্থায় দিন কাটিয়েছে। এবার সেখান থেকে কিছুটা উত্তরণ ঘটবে। এবার করোনা পরিস্থিতি উন্নতি হওয়ায় হাটব্যবস্থার বিষয়ে নতুন করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দক্ষিণ সিটিতে যে সকল স্থানে কোরবানির পশুর অস্থায়ী হাট বসবে সেগুলো হলো, লালবাগের রহমতগঞ্জ ক্লাবসংলগ্ন আশপাশের খালি জায়গা, আমুলিয়া মডেল টাউনের আশপাশের খালি জায়গা, পোস্তগোলা শ্মশানঘাট সংলগ্ন আশপাশের খালি জায়গা, ধোলাইখাল ট্রাক টার্মিনাল সংলগ্ন উন্মুক্ত জায়গা, শ্যামপুর-কদমতলী ট্রাকস্ট্যান্ডসংলগ্ন খালি জায়গা। 

পাশাপাশি উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজার মৈত্রী সংঘের ক্লাবসংলগ্ন আশপাশের খালি জায়গা, হাজারীবাগ এলাকায় ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি মাঠসংলগ্ন উন্মুক্ত এলাকা, মেরাদিয়া বাজারসংলগ্ন আশপাশের খালি জায়গা, দনিয়া কলেজ মাঠসংলগ্ন খালি জায়গা এবং লিটল ফ্রেন্ডস ক্লাবসংলগ্ন খালি জায়গাসহ কমলাপুর স্টেডিয়াম সংলগ্ন বিশ্বরোডের আশপাশের এলাকায় অস্থায়ী হাট বসবে।

দক্ষিণ সিটির প্রধান সম্পত্তি কর্মকর্তা বলেন, গত চার বছরের মধ্যে এবার পশু বিক্রি সবচেয়ে বেশি হবে। সব মিলিয়ে কোরবানির ঈদের আগে পশুর হাট কেন্দ্রিক একটি উৎসবের আমেজ বিরাজ করে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে গরু ও ছাগলসহ নানা ধরনের পশু রাজধানীর হাটগুলোতে বিক্রির জন্য তোলা হয়। ক্রেতা-বিক্রেতাদের সরব উপস্থিতিতে সরগরম হয়ে ওঠে পশুর হাট।

ঢাকা উত্তর সিটিতে ভাটারা (সাইদনগর) পশুর হাট, কাওলা শিয়ালডাঙ্গাসংলগ্ন খালি জায়গা, মিরপুর সেকশন ৬ ইস্টার্ন হাউজিংয়ের খালি জায়গা, মোহাম্মদপুর বছিলায় ৪০ ফুট রাস্তাসংলগ্ন খালি জায়গা, উত্তরা ১৭ নম্বর সেক্টর এলাকায় অবস্থিত বৃন্দাবন থেকে উত্তর দিকে বিজিএমইএ পর্যন্ত খালি জায়গা। 

পাশাপাশি বাড্ডা ইস্টার্ন হাউজিং ব্লক-ই থেকে এইচ পর্যন্ত এলাকার খালি জায়গা এবং ৩শ’ ফিট সড়কসংলগ্ন উত্তর পাশের সালাম স্টিল-যমুনা হাউজিং কোম্পানির খালি জায়গা ও এর পাশে ব্যক্তিগত মালিকানাধীন খালি জায়গা মিলিয়ে অস্থায়ী পশুর হাট বসবে। যে সকল স্থানে অস্থায়ী পশুর হাট বসবে দুই সিটির পরিচ্ছন্ন বিভাগ সেখানে কাজ শুরু করেছে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়