শিরোনাম
◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ ◈ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে : ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট ◈ ফের নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি নির্দেশনা ◈ মণিপুরের সহিংসতায় মিয়ানমার সীমান্তে কাঁটাতার বসাচ্ছে ভারত

প্রকাশিত : ০২ জুন, ২০২২, ০১:০০ দুপুর
আপডেট : ০২ জুন, ২০২২, ০১:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রাজধানীর বর্জ্য ব্যবস্থাপনায় কাজ করবে কোকা-কোলা ও এসআর এশিয়া

রাজধানীর বর্জ্য ব্যবস্থাপনা

মাজহারুল ইসলাম: আসন্ন বিশ্ব পরিবেশ দিবস উদযাপন উপলক্ষে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে বর্জ্য ব্যবস্থাপনা জোরদারের লক্ষে কাজ করবে দ্য কোকা-কোলা ফাউন্ডেশন এবং সোশ্যাল রেসপন্সিবিলিটি এশিয়া (এসআর এশিয়া)। এর উদ্দেশ্য হলো ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে বর্জ্য ব্যবস্থাপনা পদ্ধতি জোরদার করা। ঢাকা পোস্ট

এই পার্টনারশিপের মূল উদ্দেশ্য বায়ু, পানি ও ভূমি দূষণের মাত্রা কমানোর পাশাপাশি একটি কার্যকর বর্জ্য ব্যবস্থাপনা পদ্ধতি গড়ে তোলা। এছাড়া, পরিচ্ছন্নতা কর্মীদের জন্য পরিবেশবান্ধব চাকরি এবং অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক প্রবৃদ্ধির ব্যবস্থা করে তাদের জীবনের মান উন্নত করা। 
এ প্রকল্পের প্রাথমিক সময়সীমা ১২ মাস। এর মাধ্যমে প্রথম ৬ মাসের পাইলট সময়সীমার মধ্যে ১৮০০ টন পেট সংগ্রহ ও রিসাইকেল করা হবে। পাশাপাশি, ১৩ কোটি ৭০ লক্ষ মানুষের জীবনকে প্রভাবিত করবে প্রকল্পটি। 

এসআর এশিয়ার কান্ট্রি ডিরেক্টর সুমায়া রশিদ বলেন, চমৎকার কিছু নীতিমালা থাকার পরেও বাংলাদেশ দীর্ঘদিন ধরে বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে সমস্যায় ভুগছে। এর সমাধানের জন্য সরকারি ও বেসরকারি দুই ধরনের উদ্যোগ জরুরি। বিশেষত, বাংলাদেশ সরকারকে সহায়তার জন্য বেসরকারি খাতকে এক্ষেত্রে এগিয়ে আসতে হবে। 

দ্য কোকা-কোলা ফাউন্ডেশনের প্রেসিডেন্ট সাদিয়া ম্যাডসবার্গ বলেন, বাংলাদেশের বর্জ্য সংগ্রহ ব্যবস্থা একটি অনানুষ্ঠানিক ব্যবস্থা এবং এটি ব্যাপকভাবে স্বীকৃত নয়। প্রোগ্রামটির মাধ্যমে আমরা এই অনানুষ্ঠানিক ব্যবস্থাকে আনুষ্ঠানিক ব্যবস্থার সাথে যুক্ত করতে চাই। ইতোপূর্বে, ব্র্যাককে ‘বন্ধন’ ক্যাম্পেইনে সহায়তা করেছে দ্য কোকা-কোলা ফাউন্ডেশন। 

বিশ্বব্যাংকের ‘টুওয়ার্ডস আ মাল্টিসেকটোরাল অ্যাকশন প্ল্যান ফর সাসটেইনেবল প্লাস্টিক ম্যানেজমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশের শহরাঞ্চলে বার্ষিক মাথাপিছু প্লাস্টিক ব্যবহারের পরিমাণ ২০০৫ সালে ৩ কেজি থেকে ২০২০ সালে তিনগুণ বেড়ে ৯ কেজি হয়েছে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়