শিরোনাম
◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর ◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে

প্রকাশিত : ০৫ জুলাই, ২০২৩, ০৪:৩৪ দুপুর
আপডেট : ০৫ জুলাই, ২০২৩, ০৪:৩৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মশার উৎস খুঁজতে উত্তর সিটিতে ড্রোন অভিযান

মাজহারুল মিচেল: [২] নগরীর মোহাম্মদপুর থেকে ড্রোনের সাহায্যে ছাদ বাগানে এডিস মশার প্রজননস্থল চিহ্নিতকরণের লক্ষ্যে বুধবার (৫ জুলাই) সকাল থেকে সার্ভে কার্যক্রম শুরু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। 

[৩] ডিএনসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা আমাদের নতুন সময়কে জানান, আগামী ১৫ কার্য দিবসের মধ্যে এ এলাকার সকল বাড়ির ছাদকে সার্ভের আওতায় এনে এডিস মশার প্রজননস্থল চিহ্নিত করে সেগুলোকে ধ্বংস করা হবে।

[৪] সংস্থাটির প্রধান জানান, এ কাজে সর্বমোট ৫টি ড্রোনের জন্য ৫ জনের একটি টিম কাজ করবে। তারা প্রজননস্থল চিহ্নিত করে নির্বাহী ম্যজিস্ট্রেটের কাছে জানাবে। তারা আইনানুগ ব্যবস্থা নিবেন। আইন প্রয়োগে যদি কেউ বাধা বা অসহযোগিতা করে তাদের হয়ত জেল জরিমানাও হতে পারে।

[৫] গত বছরের মতো এবছরও এ ড্রোন ব্যবহার করা হচ্ছে বলে জানান তিনি।

[৬] ডিএনসিসি’র প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগে. জেনারেল একেএম শফিকুর রহমান সাংবাদিকদের জানান, এডিস মশা নিধনে ড্রোনের সাহায্যে বাসাবাড়ির ছাদে পানি জমে আছে কি না, মশার প্রজনন উপযোগী পরিবেশ হলো কি না, এ বিষয়ে আমরা ড্রোন ব্যবহার করছি। এসব সার্ভে করার জন্য প্রতিটি বাড়ির ছাদে কর্মীদের পৌঁছানো সম্ভব নয়, তাই আমরা ড্রোন ব্যবহার করছি।

[৭] তিনি আরও বলেন, এডিস মশা নিয়ন্ত্রণে সারা বছরই ডিএনসিসি বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে। এই সময়ে এসে এডিস মশার উপদ্রব বেড়েছে। এডিস মশা যেহেতু স্বচ্ছ পানিতে জন্মায় তাই সবাই সচেতন হয়ে বাড়িতে বিভিন্ন পাত্রে জমে থাকা পানি ফেলে দিতে হবে। সবাই সচেতন না হলে এডিস মশা নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে দাঁড়াবে, তাই সবার সচেতন হওয়া জরুরি। সম্পাদনা: শামসুল হক বসুনিয়া

এমএম/এসএইচবি/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়