শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১৬ মে, ২০২৩, ০৮:৫৪ রাত
আপডেট : ১৬ মে, ২০২৩, ০৯:৫০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

গত ৩ বছরে ঢাকার আমূল পরিবর্তন করেছি: তাপস

সুজিৎ নন্দী: ঢাকা দক্ষিণ সিটির মেয়র শেখ ফজলে নূর তাপস বলেছেন, ঢাকা অবাসযোগ্য নগরী ছিল। গত তিন বছরে আমরা আমূল পরিবর্তন করতে পেরেছি। পাঁচটি রূপরেখার আলোকে পরিকল্পনা সাজিয়েছি। জলাবদ্ধতা নিরসনে নিজস্ব অর্থায়নে ২২৫ কোটি টাকা ব্যয়ে ১৩৬টি স্থানে অবকাঠামো নির্মাণ ও উন্নয়ন করা হয়েছে। ফলে সামান্য বৃষ্টিতে ঢাকা শহর এখন আর ডুবে যায় না।

তিনি বলেন, শ্যামপুর, মান্ডা, জিরানী ও কালুনগর খালের বর্জ্য ও পলি অপসারণ এবং খালের নান্দনিক পরিবেশ তৈরির জন্য ৮৯৮ কোটি টাকার প্রকল্প নেওয়া হয়েছে। ধোলাইখাল ও বুড়িগঙ্গায় নান্দনিক পরিবেশ তৈরির কাজ হাতে নেওয়া হচ্ছে। তিন বছরে ৩৬টি অন্তবর্তীকালীন বর্জ্য স্থানান্তর কেন্দ্র তৈরি করা হয়েছে। বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা নেওয়া হয়েছে। তিন বছরে ২ লাখ গাছ লাগানো হয়েছে। আরও গাছ লাগানো হবে। 

মেয়র তাপস আরো বলেন, সূত্রাপুরের মাইশা খাল, রায়সাহেব বাজার মোড়, লক্ষ্মীবাজার, ধলপুরসহ বিভিন্ন স্থানে শতাধিক উচ্ছেদ অভিযানের মাধ্যমে ৩৪ একরের বেশি জমি উদ্ধার করা হয়েছে। যার আনুমানিক বাজারমূল্য প্রায় তিন হাজার ১শ’ কোটি টাকা।

মঙ্গলবার নগর ভবনে দায়িত্ব গ্রহণের তিন বছর পূর্তি উপলক্ষে ‘উন্নত ঢাকার উন্নয়ন অগ্রযাত্রায় তিন বছর’ শীর্ষক সংবাদ সম্মেলনে মেয়র শেখ ফজলে নূর তাপস এ কথা বলেন। 

দক্ষিণ সিটির মেয়র বলেন, সরু গলি ঢাকার সচলতার অন্যতম প্রতিবন্ধকতা। সে প্রতিকূলতা অতিক্রম করার লক্ষ্যে বিশ্বসাহিত্য কেন্দ্রের গলি ১৪ ফুট থেকে বাড়িয়ে ২০ ফুট প্রশস্ত করা হয়েছে। পান্থপথ মোড় থেকে সোনারগাঁও রোড, বাসাবো বুদ্ধমন্দির থেকে কালীমন্দির পর্যন্ত বিদ্যমান সড়ক ৩০ ফুট প্রশস্ত করা হয়েছে। এ ছাড়া প্রতিনিয়তই দখলমুক্ত করে পথচারীদের জন্য ন্যূনতম পাঁচ ফুট করে হাঁটার পথ সৃষ্টির উদ্যোগ চলমান রয়েছে। পাঁচটি নতুন পথচারী পারাপার সেতু নির্মাণ ও দুটি পথচারী পারাপার সেতু সংস্কার করা হয়েছে।

তাপস বলেন, ঢাকা নগর পরিবহনের মাধ্যমে বাসরুট রেশনালাইজেশন চালু করা হয়েছে। এই পরিকল্পনা পুরোপুরি বাস্তবায়নের মাধ্যমে পরিবহনব্যবস্থায় শৃঙ্খলা ফিরিয়ে আনা হবে। পর্যটনের বিস্তার ও ঐতিহ্য সংরক্ষণের লক্ষ্যে ঐতিহ্য বলয় বাস্তবায়ন করা হচ্ছে। তিন বছরে সাতটি খেলার মাঠ ও চারটি পার্কের উন্নয়নকাজ শেষ করেছি। প্রতি ওয়ার্ডে একটি করে ব্যায়ামাগার নির্মাণ করা হবে, যেখানে মেয়েদেরও ব্যায়াম করার সুযোগ থাকবে। মশা নিয়ন্ত্রণে প্রতি ওয়ার্ডে ১৩ জন মশককর্মী ও একজন করে সুপারভাইজার নিয়োগ দেওয়া হয়েছে। সারা বছর এই কার্যক্রম চলবে। 

সাত মসজিদ রোডে গাছ কাটা প্রসঙ্গে তিনি বলেন, সড়কের গতি বাড়াতে সড়ক বিভাজক ঠিক করা হচ্ছে। বৈজ্ঞানিক পদ্ধতিতেই সেটা করা হচ্ছে। এ জন্য কিছু গাছ কাটা পড়েছে। আর সড়কের মাঝখানে উন্নত দেশে বড় গাছ লাগানো হয় না, বড় গাছ পড়ে দুর্ঘটনার ঝুঁকি থাকে। আমরা ভবিষ্যতে সড়ক বিভাজকে ফুল গাছের মতো ছোট গাছ লাগাব। বড় গাছ লাগাব না। আগামী বছর থেকে কাউন্সিলরেদের জন্য ১ কোটির বদলে ২ কোটি টাকা এবং সংসদ সদস্যদের জন্য ২ কোটির বদলে ৪ কোটি টাকা উন্নয়ন বরাদ্দ দেওয়া হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, প্রধান নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমানসহ অন্যরা। সম্মেলন শেষে নগর ভবন চত্বরে একটি গাছ রোপণ করেন মেয়র।

সংবাদ সম্মেলন শেষে তিন বছরপূর্তি উপলক্ষে কেক কাটা হয়। পরে নগর ভবনের মূল ফটকের সামনে বেলুন উড়িয়ে উদযাপনের পর একটি গাছ রোপণ করা হয়। এ সময় মেয়র বলেন, চলতি বছর ডিএসসিসির উন্নয়ন উৎসব চলমান থাকবে। কাউন্সিলররা নিজ নিজ ওয়ার্ডে উন্নয়ন উৎসব চালু রাখবে।

এসএন/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়