শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১৬ মে, ২০২৩, ১২:৫৫ দুপুর
আপডেট : ১৬ মে, ২০২৩, ১২:৫৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ঢাকায় সড়কে মামলা দিনে ২ হাজারেরও বেশি

তারিক আল বান্না: রাজধানী ঢাকার সড়কে বিশৃঙ্খলা নিয়ে অভিযোগ বিস্তর। মামলাও হচ্ছে অহরহ। ফিটনেসবিহীন গাড়ি, অদক্ষ চালক, যত্রতত্র পার্কিং, নিরাপত্তা নিশ্চিত না করা, উল্টো পথে গাড়ি চালানোর কারণে প্রতি মাসে গড়ে এই সংখ্যক মামলা করা হচ্ছে। 

অভিযোগ আমলে নিয়ে সড়কে শৃঙ্খলা ফেরাতে চেষ্টা করছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ। সড়কে চলাচলকারী লাইসেন্সবিহীন, ফিটনেসবিহীন গাড়ি নিয়ন্ত্রণে তারা তাই আইনি পদক্ষেপ নিচ্ছেন।

ডিএমপির ট্রাফিক বিভাগের হিসাব অনুযায়ী, ২০১৭ থেকে ২০২২ সাল পর্যন্ত ছয় বছরে ৪৭ লাখ ৫৩ হাজার ৪০২টি মামলা করেছে ট্রাফিক পুলিশ। সেই হিসাবে গড়ে প্রতি মাসে ৬৬ হাজারেরও বেশি এবং দিনে ২ হাজারেরও বেশি মামলা দেওয়া হয়েছে। এসব মামলায় এখন পর্যন্ত মোট ৩৮৬ কোটি ৫৪ লাখ ৪ হাজার ৪০৯ টাকা জরিমানা করা হয়েছে। যারমধ্যে ৩৪৬ কোটি ৪১ লাখ ২৮ হাজার ৮৫৫ টাকা জরিমানা আদায় হয়েছে। তারপরও সড়কে শৃঙ্খলা ফিরছে না। 

২০১৮ সালের সড়ক নিরাপত্তা আইন কার্যকর হওয়ার পর থেকে বিভিন্ন অপরাধের মামলায় জরিমানার পরিমাণ বেড়েছে। সড়কে কোনো ধরনের অনিয়ম ঘটালেই ট্রাফিক পুলিশ সদস্যরা বড়-ছোট যেকোনো যানবাহনের বিরুদ্ধেই মামলা করছেন। সড়কে শৃঙ্খলা আনতে সচেতনতা বাড়ানোর পাশাপাশি মামলা করা হচ্ছে বলে জানিয়েছেন ট্রাফিক পুলিশের কর্মকর্তারা।

ট্রাফিক পুলিশের কর্মকর্তারা বলছেন, যানজট নিয়ন্ত্রণে বিভিন্ন সময় মামলা দেওয়া হচ্ছে। তারপরও একই ভুল করতে দেখা গেছে চালকদের। সেকারণে দ্বিতীয় দফার ভুলের জন্য দ্বিগুণ জরিমানা আদায় করা হয়। অবশ্য জরিমানা আদায় নিয়েও অনেক চ্যালেঞ্জের মুখে পড়তে হয়। 

চালকরা বিভিন্ন অজুহাত দেখানো থেকে শুরু করে অনেক সময় পেশীশক্তিও দেখানোর চেষ্টা করেন। তারপরও সেসব চ্যালেঞ্জ মোকাবিলা করেই দায়িত্ব পালন করতে হয়।

টিএবি/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়