শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১০ মে, ২০২৩, ১০:২৩ রাত
আপডেট : ১০ মে, ২০২৩, ১০:২৩ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

তীব্র দাবদাহ ও যানজটে চরম ভোগান্তিতে নগরবাসী

যানজটে

শহীদুল ইসলাম: রাজধানী জুড়ে প্রচণ্ড গরমের মধ্যে অসহনীয় যানজট মরার ওপর খাঁড়ার ঘা হয়ে দেখা দিয়েছে। প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত যানজট প্রধান সড়ক হয়ে ছড়িয়ে পড়ে অলিগলিতেও। ফলে তীব্র গরমে ও অসহনীয় যানজট জনজীবনের ভোগান্তি চরমে উঠেছে। নগরবাসী এখন নিরুপয় হয়ে পড়েছে। তীব্র গরমে কর্মমুখী মানুষ বাধ্য হয়ে বাহিরে নামলেও বিশেষ কাজ ছাড়া অনেকেই ঘরের বাইরে বের হচ্ছেন না। 

সরোজমিনে গিয়ে দেখা যায়, বুধবার অফিস সময় যাত্রীর চাপটা একটু বেশি ছিলো। অতিরিক্ত গাড়ির চাপ সামলাতে রাস্তার মোড়ে মোড়ে ট্রাফিকদেরও অনেক বেগ পোহাতে হয়েছে। পাশাপাশি বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বেশকিছু স্থানে থেমে থেমে যানজটের তীব্রতা বাড়তে দেখা গেছে। কিছু কিছু স্থানে জ্যাম ফ্লাইওভার পর্যন্ত গিয়ে ঠেকেছে। অন্যদিকে ধারণ ক্ষমতার থেকে অতিরিক্ত যাত্রী পরিবহন করছে বাসগুলো। পাশাপাশি সড়কের যানবাহনের নানা অব্যবস্থাপনায় প্রতিনিয়ত যানজট সৃষ্টি হচ্ছে। একই সঙ্গে অসহনীয় গরম অসুস্থ করে দিচ্ছে সাধারণ জনগণকে।

এক রিকশা চালকের সঙ্গে কথা হলে তিনি বলেন, যে গরম পড়ছে তাতে একটানা রিকশা চালানো কষ্টকর। তারপর রাস্তায় প্রচণ্ড জ্যাম থাকে। যে কারণে একটা ক্ষেপ মারতেই অনেক সময় লেগে যায়। দিনে সাত থেকে আট ঘণ্টা চালালেও বাজারের খরচের টাকা হয় না।

এদিকে বিভিন্ন সময় যানজট থেকে নিস্তার মিললেও গরম থেকে এত সহজে মিলছে না মানুষের নিস্তার। রাস্তায় বেরোলেই বোঝা যায় গরমের তীব্রতা। একে তো প্রখর রোদ, তার ওপর রাস্তা থেকে বের হওয়া তাপে সড়কের সবাই চরম অতিষ্ঠ। 

রাস্তায় এক পথচারির সঙ্গে কথা হলে তিনি বলেন, গরমে কোথাও দাঁড়ানো যায় না। ঢাকা শহরে গাছও নাই যে একটু ছায়ার নিচে দাঁড়াব। তার ওপর রাস্তায় চললে মনে হয় কেউ যেন গরম বাতাস করছে। 

আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী কয়েকদিনে তাপদাহ আরো বাড়বে। এরপর তাপমাত্রা কিছুটা স্বাভাবিক হতে পারে। এঅবস্থায় জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা হিট স্ট্রোকসহ গরমজনিত নানা রোগ প্রতিরোধে প্রচুর পরিমাণে পানি ও খাবার স্যালাইন খাওয়ার পরামর্শ দিয়েছেন।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়