শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ০৮ মে, ২০২৩, ০৭:৫৪ বিকাল
আপডেট : ০৮ মে, ২০২৩, ০৭:৫৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

উত্তর সিটিতে ওয়ার্ড পর্যায়ে ভলিবল টুর্নামেন্ট আয়োজন হবে: মেয়র আতিক 

আতিকুল ইসলাম

সুজিৎ নন্দী: ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেছেন, ‘মেয়র’স কাপ মাদকের বিরুদ্ধে, ভবিষ্যৎ প্রজন্মকে বার্তা দেয়ার জন্য আয়োজন করছি। মাদকমুক্ত দেশ গড়তে খেলাধুলার বিকল্প নেই। আমাদের বাচ্চাদের খেলাধুলায় উৎসাহ দেওয়ার জন্য, মাদককে দূরে রাখার জন্যই এই টুর্নামেন্ট। যুবসমাজকে ঘরে বসে না থেকে মাঠে আসতে হবে। মাঠে এসে খেলাধুলায় অংশ গ্রহণ করতে হবে। 

তিনি বলেন, ‘খেলাধুলায় যুক্ত থাকি, মাদককে দূরে রাখি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে মেয়র'স কাপের দ্বিতীয় আসরের খেলা শুরু হয়েছে। ক্রিকেট ও ফুটবলের পাশাপাশি ভলিবলকে এগিয়ে নিতেই মেয়র'স কাপ টুর্নামেন্টে ভলিবল খেলা অন্তর্ভুক্ত করা হয়েছে। ভলিবলের জনপ্রিয়তা বাড়াতে উত্তরের প্রতিটি  ওয়ার্ডে পর্যায় ক্রমে ভলিবল খেলার আয়োজন করা হবে।

সোমবার উত্তরা ৪ নম্বর সেক্টর কল্যাণ সমিতি মাঠে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র'স কাপ টুর্নামেন্টের ভলিবল ইভেন্টের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় মেয়র আতিকুল ইসলাম এ কথা বলেন। 

তিনি আরও বলেন, খেলাধুলার জন্য মাঠ প্রয়োজন। আমরা করপোরেশন থেকে  ইতোমধ্যে অনেকগুলো মাঠ উন্নয়ন করে উন্মুক্ত করে দিয়েছি। বিভিন্ন ডেভেলপার কোম্পানিগুলো যখন নকশা প্রণয়ন করে তখন সেখানে খেলার মাঠ ও পার্ক নির্দিষ্ট করা থাকে। কিন্তু পরবর্তীতে সেই মাঠ ও পার্ক তারা নির্মাণ না করে প্লট আকারে বিক্রি করে দেয়। পাশাপাশি আমরা সবাইকে অনুরোধ করছি আপনারা নকশা অনুযায়ী মাঠ ও পার্ক নিশ্চিত করবেন। কালশীতে ফ্লাইওভার উদ্বোধনকালে মাননীয় প্রধানমন্ত্রী কালশী বালু মাঠটিতে ভবন নির্মাণ না করে মাঠ করার ঘোষণা দিয়েছেন। তাৎক্ষণিক এমন সিদ্বান্ত একমাত্র ক্রীড়াপ্রেমি প্রধানমন্ত্রীর পক্ষেই সম্ভব।

মেয়র আতিকুল ইসলাম বলেন, আমরা ছেলেদের পাশাপাশি আমাদের মেয়েরাও মাঠে খেলাধুলা করবে। মেয়েদের উৎসাহিত করতে মেয়র'স কাপের এবারের আসরে যুক্ত করেছি মহিলা ভলিবল ও মহিলা ক্রিকেট ইভেন্ট। যে সকল কাউন্সিলররা ছেলেদের ক্রিকেট টিমের পাশাপাশি মেয়েদের ক্রিকেট টিম গঠন করবে সে সকল কাউন্সিলরদের পুরস্কৃত করা ও আলাদা বরাদ্দ দেয়া হবে।

মেয়র আরও বলেন, অসাম্প্রদায়িক বাংলাদেশে ছেলে-মেয়ের কোন বৈষম্য থাকা উচিৎ নয়। বাংলাদেশের নারীরা এখন আর পিছিয়ে নেই। আমাদের মেয়েরাই সাফ চ্যাম্পিয়নশিপে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে। ক্রিকেট, ফুটবলে ভালো করছে। অতএব ভলিবলেও মেয়েদের অংশগ্রহণ বাড়ানো হবে।

প্রায় হারিয়ে যাওয়া ভলিবল খেলা এখন আবার জনপ্রিয় হয়ে উঠছে উল্লেখ করে আতিকুল ইসলাম বলেন, উড়ন্ত বলের দূরন্ত খেলা ভলিবল। হারিয়ে যাওয়া ভলিবল এখন জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অনেক এগিয়ে গেছে। বাংলাদেশ ভলিবল দল ধারাবাহিকভাবে সফলতা অর্জন করছে। ২০২৪ সালে প্যারিসে যে অলিম্পিক হতে যাচ্ছে সেটির বিচ ভলিবলের বাছাইপর্বের ভেন্যু কক্সবাজার হবে বলে নিশ্চিত করা হয়েছে। এটা বাংলাদেশের জন্য একটা বড় অর্জন।

জানা যায়, মেয়র'স কাপের প্রথম আসরের মতো এবারও ঢাকা উত্তর সিটি করর্পোরেশনের ৫৪টি ওয়ার্ড ও সংরক্ষিত মহিলা আসনের ১৮ টি ওয়ার্ড অংশগ্রহন করছে। ভলিবল ডিসিপ্লিনের পুরুষ বিভাগে অংশগ্রহন করছে ১৮ টি দল এবং নারী বিভাগে ১৪টি দল। 

উদ্বোধনী খেলায় মুখোমুখি হয়েছে নারী বিভাগের সংরক্ষিত মহিলা ওয়ার্ড ০৬ ও ওয়ার্ড ১৭। ১৭ নং ওয়ার্ড ২-০ সেটে জয় লাভ করেছে। ধারাবাহিকভাবে পুরুষ ক্রিকেট, নারী ক্রিকেট এবং ফুটবল ডিসিপ্লিনের খেলাও দ্রুত অনুষ্ঠিত হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়