শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ০৪ মে, ২০২৩, ০৭:৫৩ বিকাল
আপডেট : ০৫ মে, ২০২৩, ০৭:৫৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

এশিয়ার প্রথম ‘চিফ হিট অফিসার’ হলেন বুশরা আফরিন

বিশ্বজিৎ দত্ত: শহরে তীব্র গরম কমাতে উদ্যোগ নিয়েছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশন ও ডিএনসিসির মধ্যে সমঝোতা চুক্তির আওতায় যৌথভাবে এই কাজ চলবে।এ কার্যক্রম পরিচালনার জন্য ‘চিফ হিট অফিসার’ হিসেবে সংস্থাটি নিয়োগ দিয়েছে বুশরা আফরিনকে, যিনি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলামের মেয়ে।গত বুধবার (৩ মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে এক অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।

এ বিষয়ে মেয়র আতিকুল ইসলাম গতকাল জানিয়েছেন, আর্শট রকফেলার ফাউন্ডেশন বিশ্বের ৮টি শহরের জন্য ৮জন কর্মকর্তা নিয়োগ দিয়েছে।  বুশরা আফরিনকে ঢাকায় নিয়োগ দিয়েছে তারা। সংস্থাটি বুশরাকে অন্য শহরেও কাজ করার জন্য বলেছিল। কিন্তু বুশরা নিজদেশেই কাজ করার আগ্রহ দেখিয়েছে। সে একজন চিফ হিট অফিসার (সিএইচও) হিসাবে কাজ করবে। তিনি এশিয়ার মধ্যে প্রথম একজন চিফ হিট কর্মকর্তা।  তিনি ঢাকার জলবায়ু পরিবর্তন জনিত  তাপমাত্রা কমাতে শহরব্যাপী বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করবেন। ঢাকা উত্তরের জনগণের মধ্যে তাপ সচেতনতা বাড়ানো, সুরক্ষা প্রচেষ্টা ত্বরান্বিতকরণসহ নতুন নতুন কাজ করবেন।এ বিষয়ে বিভিন্ন দেশ থেকে তহবিল সংগ্রহ করবেন। তিনি সিটি কর্পোরেশনের কোন কর্মকর্তা নন। সেখান থেকে কোন ভাতা বা সম্মানিও পাবেন না।  

বুশরা আফরিন বলেন, ঢাকার একজন স্থায়ী বাসিন্দা হিসেবে আমি জানি তীব্র তাপপ্রবাহ মোকাবিলায় জরুরি পদক্ষেপের বিকল্প নেই। ঢাকা শহরে তাপমাত্রা উদ্বেগজনক হারে বাড়ছে। তাপমাত্রা বাড়ার ফলে বিশেষ করে স্বল্প আয়ের শ্রমজীবী মানুষ, বস্তিবাসী, অভিবাসী এবং নারী ও শিশুরা বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে।

বিডি/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়