শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ০২ মে, ২০২৩, ১২:৫৯ রাত
আপডেট : ০২ মে, ২০২৩, ১২:৫৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

স্বামী বিবেকানন্দ অসাম্প্রদায়িক সমাজ ব্যবস্থায় বিশ্বাসী ছিলেন: মেয়র তাপস

সুজিৎ নন্দী: রামকৃষ্ণ মঠ ও মিশনের প্রতিষ্ঠাতা স্বামী বিবেকানন্দ অসাম্প্রদায়িক সমাজ ব্যবস্থায় বিশ্বাসী ছিলেন বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ঢাদসিক) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

সোমবার রাতে রাজধানীর ওয়ারীর রামকৃষ্ণ মঠ ও মিশনের ১২৭তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। 

মেয়র শেখ তাপস বলেন, মানবসেবাই ছিল স্বামী বিবেকানন্দের একমাত্র ব্রত। ১২৭ বছর আগে তিনি যেটা চিন্তা করেছিলেন, তা হলো অসাম্প্রদায়িক সমাজ ব্যবস্থা। তিনি অসাম্প্রদায়িক সমাজ, জাতি ও বিশ্ব ব্যবস্থায় বিশ্বাসী ছিলেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মতো প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাঙালি জাতির কল্যাণে নিজেকে উৎসর্গ করেছেন উল্লেখ করে মেয়র শেখ তাপস বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতিকে অকৃত্রিম ভালবাসা দিয়ে আলিঙ্গন করেছিলেন। তিনি ১৪ বছর কারাবাস করেছিলেন। শুধু মানুষের মুক্তির চিন্তা করেই তিনি নিজেকে উৎসর্গ করেছিলেন। যে ত্যাগের কথা স্বামী বিবেকানন্দ বলে গেছেন, তা পুরোপুরি ধারণ করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আর দ্বিতীয়টি হলো সেবা। সেবার আদর্শে জাতির পিতা যেমন নিজের সারা জীবন কাজ করেছিলেন, তোমনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাও নিজের জীবন দেশ ও জাতির কল্যাণে উৎসর্গ করেছেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে ঢাকা-৬ আসনের সংসদ সদস্য কাজী ফিরোজ রশীদ বলেন, স্বামী বিবেকানন্দ মানবসেবার ব্রত নিয়েই রামকৃষ্ণ মিশন প্রতিষ্ঠা করেছিলেন। ১২৭ বছর ধরে এই মঠ ও মিশন মানবসেবায় অনন্য নজির স্থাপন করে চলেছে।

রামকৃষ্ণ মিশন পরিচালনা পর্ষদ ঢাকার সভাপতি ও বিচারপতি শ্রী সৌমেন্দ্র সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে মুন্সিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস, কাউন্সিলর রোকন উদ্দিন আহমেদ বক্তব্য দেন। রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনের অধ্যক্ষ ও সম্পাদক স্বামী পূর্ণাত্মনন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়