শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ২২ এপ্রিল, ২০২৩, ০৬:০০ বিকাল
আপডেট : ২২ এপ্রিল, ২০২৩, ০৬:০০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

উৎসবমুখর রাজধানীর বিনোদন কেন্দ্র

চিড়িয়াখানা

শিমুল চৌধুরী ধ্রুব: করোনার কারণে গত তিন বছর ঈদের আমেজ ছিল অনেকটা ঘরকেন্দ্রিক। ঈদের ছুটিতে ঘরের মধ্যে কাটিয়েছেন রাজধানীর অনেক মানুষ। করোনার ভয় কেটে যাওয়ায় এবার আনন্দ আয়োজনের কমতি নেই। ঈদের দিনে অনেকেই যান বিনোদন কেন্দ্রগুলোতে। শনিবার বিনোদন কেন্দ্রগুলোতে ঘুরে উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে। ঈদের দিন গরমের তীব্রতার মধ্যেই ঈদ উদ্যাপন করেছেন রাজধানীবাসী। এদিকে বিনোদন কেন্দ্র ছাড়াও এদিন জমজমাট ছিল বিভিন্ন হোটেল-রেস্তোরাঁ। পরিবারের সদস্য অথবা বন্ধুদের নিয়ে এসব রেস্তোরাঁয় ঈদ আনন্দ ভাগাভাগি করেছেন অনেকেই।

জাতীয় চিড়িয়াখানা, ডিএনসিসি ওয়ান্ডারল্যান্ড (শিশুমেলা), হাতিরঝিল, রমনা পার্ক, নভোথিয়েটার, আহসান মঞ্জিল, লালবাগ কেল্লা, সোহরাওয়ার্দি উদ্যান, টিএসসি, রবীন্দ্র সারোবর এবং ঢাকার অদূরে ফ্যান্টাসি কিংডম ও নন্দন পার্ক- সব জায়গাই লোকে লোকারণ্য। এবছর ভ্রমনপ্রিয় মানুষের জন্য যোগ হয়েছে নতুন অনুষঙ্গ। ঈদের আনন্দ উদযাপন করতে অনেককেই দেখা গেছে মেট্রো রেলে ভ্রমণ করতে।

ঈদের ছুটি কিংবা যে কোনো উৎসবে মিরপুরে জাতীয় চিড়িয়াখানা হয়ে ওঠে আকর্ষণের কেন্দ্রবিন্দু। শিশুদের বিচিত্র সব প্রাণীর সঙ্গে পরিচয় করিয়ে দিতে ঈদের দিন সকাল থেকেই তাদের নিয়ে ভিড় করেন অভিভাবকরা। সম্প্রতি আফ্রিকা ও নেদারল্যান্ডস থেকে পাঁচ প্রজাতির ১৬টি প্রাণী আনা হয়েছে চিড়িয়াখানায়। এসব প্রাণী দর্শনার্থীদের জন্যও উন্মুক্ত করে দেওয়া হয়েছে। অন্যান্য প্রাণীর সঙ্গে এগুলোর প্রতিও আগ্রহের কমতি ছিল না দর্শনার্থীদের।

এদিকে শাহবাগের শিশুপার্কটি চালু না থাকায় শ্যামলীর শিশুমেলায় দর্শনার্থীর ভিড় বেড়েছে। এটি এখন ঢাকা উত্তর সিটি করপোরেশনের অধীনে পরিচালিত হচ্ছে। ৪০টির মতো রাইডের মধ্যে পরিবারের সবার চড়ার উপযোগী আছে ১২টি। বাকিগুলো শিশুদের। ঈদের সাত দিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত এটি খোলা থাকবে।

প্রিয়জনের সঙ্গে মনোরম পরিবেশে সময় কাটানোর উৎকৃষ্ট জায়গা হাতিরঝিল। অনেকেই ঈদের দিন বিকেলে সময় কাটাতে যান সেখানে। এ ছাড়া সংসদ ভবন এলাকা ও রবীন্দ্র সরোবরে ভিড় ছিল। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি, সোহরাওয়ার্দী উদ্যান, রমনা পার্ক, চন্দ্রিমা উদ্যানসহ খোলামেলা সব জায়গায় ঘুরে বেড়িয়ে ঈদ উদযাপন করছেন রাজধানীবাসী। রমনা পার্কে কথা হয় ব্যাংক কর্মকর্তা আরিফুর রহমানের সঙ্গে। তিনি বলেন, ‘সময় পেলে ছেলেমেয়ে নিয়ে বের হই। তারা বাইরের আলো-হাওয়ায় নিজেদের মতো খেলাধুলা করে। রমনায় সবাই মিলে আজ আনন্দ করছি।’

সাভারের আশুলিয়ার দুটি থিমপার্কে ঈদের দিন বেশ ভিড় দেখা যায়। শিশু-কিশোরদের পদচারণায় মুখর ছিল ফ্যান্টাসি কিংডম। রোলার কোস্টার, ম্যাজিক কার্পেটসহ সবক’টি রাইডে শিশু-কিশোররা হুমড়ি খেয়ে পড়েছে।

ছুটির দিনে রাজধানীর দর্শনার্থীদের অন্যতম পছন্দের জায়গা থাকে জাতীয় জাদুঘর। কিন্তু ঈদের ছুটিতে গুরুত্বপূর্ণ এই দর্শনীয় স্থানটি বন্ধ থাকায় ঘুরতে এসেও ফিরে গেছেন অসংখ্য মানুষ। এরমধ্যে একজন রাবেয়া বেগম। তিনি উত্তরা থেকে দুই সন্তানকে নিয়ে ঘুরতে এসেছিলেন জাদুঘরে। রাবেয়া বেগম বলেন, ‘তিন বছর আগে শিশুসন্তানকে নিয়ে শাহবাগে জাতীয় জাদুঘরে বেড়াতে গিয়েছিলাম। তখন বাচ্চার বয়স ছিল দুই বছর। তেমন কিছু বুঝতো না। এখন অনেক কিছুই বোঝে। অনেক ফল, ফুল, পশুপাখির নাম জানে। তাই ঈদের দিনই বাচ্চাদের নিয়ে ফের জাদুঘরে বেড়াতে এলাম। কিন্তু এসে দেখি, জাদুঘরের ফটকে তালা। দেখেই মনটা খারাপ হয়ে গেল।

জাতীয় জাদুঘর সূত্র জানায়, নিয়মিত সময়ে সাপ্তাহিক বন্ধ থাকে শুধু বৃহস্পতিবার। রমজান উপলক্ষে গত ২২ মার্চ জাদুঘর পরিদর্শনের সময়সূচি নির্ধারণ করা হয়। যেখানে সাপ্তাহিক বন্ধ বৃহস্পতি ও শুক্রবার করা হয়। কিন্তু ঈদের ছুটিতে জাদুঘর বন্ধ থাকবে কি না, সে সম্পর্কে কিছু জানানো হয়নি। এ বিষয়ে জানতে চাইলে জাতীয় জাদুঘরের মহাপরিচালক মো. কামরুজ্জামান গনমাধ্যমে বলেন, ঈদ উপলক্ষে আজ শনিবার এবং আগামীকাল রোববার জাদুঘর বন্ধ থাকবে। সবসময় ঈদে এমন ছুটি থাকে।

জাদুঘরের ওয়েব সাইটে ঈদের দিন শনিবার জাদুঘর বন্ধ থাকার কোনো তথ্যের উল্লেখ নেই কেন, এমন প্রশ্ন এড়িয়ে যান তিনি। সম্পাদনা: শামসুল বসুনিয়া

এসসিডি/এসবি৩/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়