শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১৮ এপ্রিল, ২০২৩, ০৬:২১ বিকাল
আপডেট : ১৮ এপ্রিল, ২০২৩, ০৯:২৮ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রাজধানীর বহিরাগমন পথে গাড়ির চাপ, অভ্যন্তরীণ রাস্তা ফাঁকা

মাজহার মিচেল: ঈদুল ফিতর উপলক্ষে নাড়ির টানে বাড়ি যাওয়াকে কেন্দ্র করে মঙ্গলবার (১৮ এপ্রিল) দুপুর গড়াতে না গড়াতেই সরেজমিনে ঘুরে এ দৃশ্য দেখা যায়। পরিপূর্ণভাবে ছুটি শুরু না হলেও ঢাকায় ছুটিভাব দেখা গিয়েছে রাজধানীর অফিস এলাকাগুলোতে।

অপরদিকে, রাজধানীর আভ্যন্তরিন ব্যস্ত রাস্তাগুলো এখন প্রায় ফাঁকা। বিশেষ করে বিজয় স্মরণী থেকে তেজগাঁও, মহাখালী, বনানী, ফার্মগেট এলাকা ঘুরে এ পরিস্থিতি দেখা গেছে।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নারায়ণগঞ্জের অংশে বেড়েছে যানবাহনের চাপ। ফলে কিছু জায়গায় ধীরগতিতে চলছে যানবাহন। তবে এখনো তীব্র যানজটের সৃষ্টি হয়নি। মঙ্গলবার (১৮ এপ্রিল) বিকেলে নারায়ণগঞ্জের বন্দরের ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মদনপুর বাসস্ট্যান্ড এলাকায় সরেজমিনে গিয়ে এমন চিত্র দেখা যায়।

ঢাকা-সিলেট মহাসড়কে যানবাহন ও ঘরমুখো যাত্রীর চাপ বেড়েছে। ফলে নারায়ণগঞ্জের রূপগঞ্জ অংশে কাঁচপুর-আউখাবর ১০ কিলোমিটার সড়কে তীব্র যানজট দেখা দিয়েছে।

কাঁচপুর হাইওয়ে থানার টিআই (ভারপ্রাপ্ত কর্মকর্তা) মো. ইব্রাহিম সাংবাদিকদের বলেন, বুধবার থেকে ঈদের ছুটি শুরু হলেও আজ থেকে অনেকেই গ্রামে যাচ্ছেন। তাই মহাসড়কে যানবাহনের চাপ কিছুটা বেড়েছে।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) উপ-পরিচালক প্রশাসন আব্দুর রাজ্জাক বলেন, ঈদকে সামনে রেখে মানুষ ঢাকা ছাড়ছে। তারপরও আমাদের ভ্রাম্যমাণ আদালত পাঁচটি টার্মিনাল স্পটে কাজ করছে। গাবতলি, সায়দাবাদ, মানিক মিয়া এভিনিউ, মহাখালী ও উত্তরায় তারা দায়িত্ব পালন করছে। 

আমাদের লক্ষ্য রাজধানী থেকে যারা বেরিয়ে যাচ্ছেন বা আসছেন তাদের সুন্দর যাতায়াত নিশ্চিত করা। আমরা ট্রাফিক পুলিশের সঙ্গে সমন্বয় করে কাজ করছি। ঘরমুখি মানুষের রাজধানী থেকে বের হতে যেন কোনো ভোগান্তি পোহাতে না হয়, আমরা সে চেষ্টা করে যাচ্ছি।

সন্ধ্যা থেকে রাজধানীর মানুষ বাড়ি ফিরতে শুরু করলে যানজট শুরু হয় বাস টার্মিনাল কেন্দ্রিক এলাকাগুলোতে। সকালে যেসব বাস রাজধানী থেকে বেরিয়ে যায়, সে সময় কিছুটা যানজট দেখা দেয়। আবার যে বাসগুলো বিভিন্ন অঞ্চল থেকে এসে ঢাকা ঢুকছে সেগুলোকে জায়গা দিতে গিয়েও কিছু সময় যানজট ছিল। বিশেষ করে মহাখালী ও গাবতলি এলাকায় এ পরিস্থিতি বেশি দেখা গেছে।

গুলশান বিভাগের মহাখালী জোটের ট্রাফিক কর্মকর্তা (টিআই) মো. মাসুদ রহমান বলেন, রাজধানীকে যানজট এখন কম। ঢাকাও ফাকা হতে শুরু করেছে।

এমএম/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়