শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১২ এপ্রিল, ২০২৩, ০৪:৪১ দুপুর
আপডেট : ১৩ এপ্রিল, ২০২৩, ০৪:৩৩ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পোড়া বঙ্গবাজারে চৌকি পেতে বেচাকেনা শুরু, ক্রেতা কম 

পোড়া বঙ্গবাজারে চৌকি পেতে বেচাকেনা শুরু

মাসুদ আলম: রাজধানীর বঙ্গবাজারে অস্থায়ীভাবে চৌকি পেতে ব্যবসা শুরু করেছেন ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা। ঈদের আগে কিছুটা ক্ষতি পুষিয়ে নিতে এবং আপাতত দিন যাপন করতে তাদের এই অস্থায়ী বসা। কিন্তু ব্যবসায়ীদের চোখে মুখে হতাশার ছাপ। 

বুধবার সকালে সরেজমিনে দেখা যায়, বঙ্গবাজার কমপ্লেক্সের খোলা জায়গায় এখন আর কোনো পোড়া স্তূপ নেই। সেই জায়গা ইট বিছিয়ে বালু ছিটিয়ে সমতল করা হয়েছে। ব্যবসায়ীরা মাথায় করে চৌকি নিয়ে আসছেন। তারপর বঙ্গবাজার দোকান মালিক সমিতির দেখিয়ে দেওয়া জায়গায় সেই চৌকি পাতছেন। প্রখর রৌদের মধ্যে অস্থায়ী চৌকির ওপর মালামাল নিয়ে বসে আছেন।  মাথার ওপর ত্রিপল নেই। আছে শুধু ছাতা। তবে ক্রেতা কম দেখা গেছে।  

এদিকে দুপুরে ব্যবসায়ীদের অস্থায়ী এই চৌকি বিছিয়ে ব্যবসা শুরুর কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যরিস্টার শেখ ফজলে নূর তাপস। দক্ষিণ সিটি করপোরেশনের তহবিল থেকে বঙ্গবাজারের ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের ২ কোটি টাকা আর্থিক সহায়তা দেওয়া হবে।

ব্যবসায়ীরা জানায়, রাজধানীর আনন্দ বাজারসহ বিভিন্ন জায়গা থেকে চৌকি কিনে এনেছেন তারা। একেকটি চৌকির আয়তন লম্বায় পাঁচ ফুট ও প্রস্থে সাড়ে তিন ফুট। মানভেদে একেকটি চৌকির দাম পড়েছে এক হাজার থেকে দুই হাজার টাকা পর্যন্ত। একজন ব্যবসায়ীকে আপাতত একটি চৌকি বসাতে দেওয়া হচ্ছে।  প্রায় ৭০০ জন ব্যবসায়ী চৌকি বসিয়ে বঙ্গবাজারে বসেছেন।

দোকান মালিক সমিতির নেতারা জানায়,  বঙ্গবাজার কমপ্লেক্সের চারটি মার্কেটে দুই হাজার ৯৬১ জন ব্যবসায়ী ক্ষতিগ্রস্ত হয়েছেন। তাই আপাতত দুই হাজার ৯৬১টি চৌকিই বসার পরিকল্পনা তাদের। যাতে কোনো ব্যবসায়ী বঞ্চিত না হন।

দেশ গার্মেন্টস দোকানের মালিক হাজি মহিউদ্দিন বলেন, ৫৫ লাখ টাকার মাল আগুনে পুইড়া গেছে, অহন ৩০ থেকে ৪০ হাজার টাকার মাল নিয়ে বইছি। তবে ক্রেতা কম। 

ব্যবসায়ী মতিউর বলেন, আগুন সব মালামাল পুড়ে গেছে। নতুন করে মালামাল তোলার টাকাও নেই। অল্প কিছু মালামাল নিয়ে বসেছি। ঈদের আগে আমাদের ভালো ব্যবসা হতো। এখন সেটি না হলেও আপাতত খেয়ে পরে বাঁচার ব্যবস্থা হবে। 

বঙ্গবাজার কমপ্লেক্স দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. জহিরুল ইসলাম বলেন, আপাতত আমরা চৌকি বিছানোর কাজ করছি।  বুধবার সকাল থেকেই এ বেচাকেনার কাজ শুরু হয়। প্রতিটি চৌকি প্রস্থে সাড়ে ৩ ফুট এবং দৈর্ঘ্যে ৫ ফুট। ক্ষতিগ্রস্ত সবায় যেন দোকান পায় আমরা সেই কাজটি করছি। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়