শিরোনাম
◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ ◈ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে : ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট ◈ ফের নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি নির্দেশনা ◈ মণিপুরের সহিংসতায় মিয়ানমার সীমান্তে কাঁটাতার বসাচ্ছে ভারত

প্রকাশিত : ১১ এপ্রিল, ২০২৩, ০৭:৪৪ বিকাল
আপডেট : ১২ এপ্রিল, ২০২৩, ০১:৩৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ব্যবসার জন্য প্রস্তুত বঙ্গবাজার, কাল বসবেন দোকানিরা

ব্যবসার জন্য প্রস্তুত বঙ্গবাজার

মাসুদ আলম: বঙ্গবাজারে আগুনে পুড়ে যাওয়া মার্কেটের জায়গায় অস্থায়ীভাবে ব্যবসায়ীদের বসানোর ব্যবস্থা নেওয়া হয়েছে। সেখানে বালি ফেলে ইট বিছানো হচ্ছে। অস্থায়ী এই মার্কেট এখন দৃশ্যমান। দোকানিরা আগামীকাল বুধবার এখানে বসে বেচাকেনা শুরু করতে পারবেন। 

মঙ্গলবার সরেজমিনে দেখা যায়, ধ্বংসস্তুূপ সরানোর কাজ প্রায় শেষের দিকে। ইতিমধ্যে অর্ধেকের মতো জায়গা নতুন ইট ও বালু দিয়ে সংস্কার করে চৌকি বসানোর মতো ব্যবস্থাও করা হয়েছে। ব্যবসায়ীরা অপেক্ষা করছেন, কখন তারা নতুন করে ব্যবসা শুরু করতে পারবেন।

এছাড়া  ফুটপাতে বসানো দোকানের পাশাপাশি আংশিকভাবে পোড়া এনেক্সকো টাওয়ার, ইসলামিয়া মার্কেট ও হোমিও মার্কেটের দোকান খুলেছে। 

ইসলামিয়া মার্কেটের ব্যবসায়ীরা বলছেন, সাধারণত ২০ রোজার পরে এখানে জেলা পর্যায়ের কোনো পাইকারি ক্রেতা আর আসেন না। সেই হিসেবে এবার বড় ব্যবসা করার সুযোগ আর নেই। তবে রাস্তা খুলে দিলে এবং ব্যবসায়ীরা দোকান নিয়ে বসতে পারলে ঢাকার আশপাশের কিছু ক্রেতা পাওয়া যেতে পারে। আর এবার খুচরা বেচাকেনার ওপরে নির্ভর করছে, ব্যবসা কতটুকু ফিরবে।

ব্যবসায়ী মতিউর রহমান বলেন, কাল থেকে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদেরকে বসানোর কথা রয়েছে। ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা সেভাবেই প্রস্তুতি নিচ্ছে। হয়তো ঈদের আগে বেচাকেনা ভাল হলে কর্মচারিদের বেতনটা দিতে পারবো। পাশাপাশি পরিবার নিয়ে কোনো রকম ঈদটা করতে পারবো। বঙ্গবাজার কমপ্লেক্স দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম বলেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের কাছে ব্যবসায়ী সংগঠনগুলোর পক্ষ থেকে ২ হাজার ৯৬১ জন ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীর তালিকা দেওয়া হয়েছে। 

এসব ব্যবসায়ীদেরকে বুধবার দুপুর ১২টা থেকে মার্কেটের জায়গায় অস্থায়ীভাবে বসানো হবে। দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র এসে ব্যবসায়ীদেরকে বসানোর ব্যবস্থা করবেন। ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের তহবিলে সোমবার পর্যন্ত ২ কোটি ১২ লাখ টাকা জমা পড়েছে। 

তিনি আরও বলেন, তহবিলের পুরো টাকা সরকারের কাছে যাবে। আশা করছি, প্রধানমন্ত্রীর কাছ থেকে একটা বড় অনুদান আসবে। সব মিলিয়ে এই টাকা ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের মধ্যে সরকারি উদ্যোগেই বণ্টন করা হবে।

এদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের চৌকি বিছিয়ে ব্যবসা করার সুযোগ করে দিতে বঙ্গবাজারের অগ্নিকাণ্ডস্থল প্রস্তুত করা হচ্ছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী সালেহ আহম্মেদের তত্ত্বাবধানে এবং করপোরেশন গঠিত তদন্ত কমিটির সার্বিক সহযোগিতায় অঞ্চল-১ এর আঞ্চলিক নির্বাহী প্রকৌশলী মিঠুন চন্দ্র শীলের নেতৃত্বে দোকানের জায়গা প্রস্তুত করা হচ্ছে।

এই কাজের অংশ হিসেবে বঙ্গবাজারের ১ দশমিক ৭৯ একর জায়গাজুড়ে বালু ও ইট বিছানো হবে। ইতিমধ্যে সেখানে ৪০ গাড়ি বালু ফেলা এবং প্রায় ৯০ হাজার ইট বিছানো হয়েছে। পুরো এলাকায় প্রায় ২ লাখ ৫০ হাজার ইট বিছানো এবং প্রায় ১৫০ গাড়ি বালু ফেলা হবে । অগ্নিকাণ্ডস্থল থেকে এখন পর্যন্ত ১ হাজার ৬০ টন বর্জ্য অপসারণ করা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়