শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১০ এপ্রিল, ২০২৩, ০৫:০৪ বিকাল
আপডেট : ১০ এপ্রিল, ২০২৩, ০৫:০৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিদ্যানন্দের ব্যাতিক্রম উদ্যোগ 

বঙ্গবাজারের পোড়া কাপড় কেটে শিশুদের জন্য নতুন জামা

বঙ্গবাজারের পোড়া কাপড় কেটে শিশুদের জন্য নতুন জামা

জাফর খান: সম্প্রতি দেশের স্মরণকালের আগুনে হাজার হাজার কাপড়ের দোকান পুড়ে ছাই হয়ে গেছে মার্কেটটিতে। আগুনের লেলিহান শিখা গ্রাস করে নিয়েছে প্রায় সবকিছুই। তবে এই ধ্বংসস্তূপ থেকে উদ্ধারকৃত কিছু আধপোড়া কাপড়ই এবার কাজে লাগাচ্ছে শিশুদের নিয়ে কাজ করা স্বেচ্ছাসেবী সংস্থা বিদ্যানন্দ ফাউন্ডেশন।

সোমবার (১০এপ্রিল) সালমান ইয়াসিন (হেড অব কমিউনিকেশন) আমাদের নতুন সময়কে টেলিফোনে জানান, সমাজের দরিদ্র জনগোষ্ঠীর শিশুদের জন্য এই ধ্বংসস্তূপের বিষাদ মাখা পরিবেশ থেকে যদি কিছু করা যায় সেই ধারণা  থেকেই এমন উদ্যোগ নিয়েছি আমরা। আমরা সবসময় বিশ্বাস করি প্রতিটি দুর্যোগের মুহুর্ত থেকে উত্তোরণের পর যদি সেখান থেকে কিছু নেওয়ার মত থাকে তবে সেগুলো কাজে লাগানোর চেষ্টা করি। 

আর এরই ধারাবাহিকতায় শিশু ও মহিলাদের জন্য পোশাক তৈরির ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে সংস্থাটি। এ নিয়ে সোমবার সকালে বিদ্যানন্দ ফাউন্ডেশনের ফেসবুক পেজে একটি পোস্টও দেখা গেছে। আর যেখানে ক্যাপশনের সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে কোলাজ করা একটি ছবি।

ছবিতে দেখা যাচ্ছে, বঙ্গবাজারের আগুনে আধপোড়া কাপড় দিয়ে নতুন পোশাক তৈরির ব্যস্ততা। আর ক্যাপশনের শুরুতে লেখা  ২০,০০০ টাকার লেহেঙ্গা কেটে ছোট্ট শিশুর ফ্রক বানাচ্ছি।

সালমান ইয়াসিন জানান, সংগৃহীত কাপড় কেটে ছোট ছোট টুকরো দিয়ে তৈরি জামাগুলো মূলত শিশুদের জন্য বেশি উপযোগী। তবে আমরা মহিলাদের ব্লাউজও তৈরি করছি এসব কাপড় থেকে। এগুলো বিনামূল্যে বিতরণ করা হবে বঞ্চিত শিশুদের মাঝে। 

উল্লেখ্য, গত ২ এপ্রিল সকাল ছয়টার দিকে রাজধানীর সর্ববৃহৎ পাইকারি পোশাকের মার্কেট বঙ্গবাজারে ভয়াবহ আগুনের সূত্রপাত হলে তা আশপাশের মার্কেটগুলোতেও ছড়িয়ে পড়ে। এতে করে আগুনে কয়েক হাজার দোকান পুড়ে ছাই হয়ে গিয়েছে। 

জেকে/জেএ

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়