শিরোনাম
◈ যৌথবাহিনীর অভিযান: ফেনীতে অস্ত্রসহ আটক ৪ ◈ আমেরিকায় একান্ত বৈঠক হবে না মোদী-ইউনূসের : আনন্দবাজার পত্রিকা অনলাই ◈ ওয়াকি–টকি বিস্ফোরণে লেবাননে এবার নিহত ১৪, আহত ৪৫০ ◈ কমিশন থেকে সরে গেলেও যুক্ত থাকবেন শাহদীন মালিক ! ◈ শেখ হাসিনা সরকার রেখে গেছে ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ : কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন ◈ কী হয়েছিল এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায়? যা জানা গেল ভাইরাল সেই ভিডিওটির সম্পর্কে (ভিডিও) ◈ বিকেলে গণপিটুনি, রাতে জাবির সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু  ◈ আন্দোলনে নিহতদের পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ ◈ প্রধান বিচারপতি যে ১২ নির্দেশনা দিলেন ◈ সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে দূরে থেকে বাদাম বেঁচে খেলেও ভালো করতাম : রিমান্ডে যুবলীগ নেতা

প্রকাশিত : ০৩ এপ্রিল, ২০২৩, ০৭:৪১ বিকাল
আপডেট : ০৩ এপ্রিল, ২০২৩, ০৭:৪১ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

২০ রোজার মধ্যে শ্রমিক-কর্মচারীদের বেতন-বোনাস পরিশোধের দাবি: স্কপ

জুবাইদা জেরিন: পাশাপাশি চাল-তেলসহ নিত্যপণ্যের দাম কমানো, শ্রমজীবীদের জন্য রেশন ব্যবস্থা চালু এবং আইন করে জাতীয় ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা ঘোষণা ও মহার্ঘ্য ভাতা চালুর দাবি জানিয়েছে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ)। সোমবার জাতীয় প্রেসক্লাবের সামনে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) আয়োজিত এক বিক্ষোভ সমাবেশ এসব দাবি জানানো হয়।

 সমাবেশে বক্তারা বলেন, ২০ রোজার আগে সব শ্রমিক কর্মচারীর উৎসব ভাতা ও বকেয়া মজুরি পরিশোধ নিশ্চিত করতে হবে, এর ব্যর্থতায় উদ্ভুত যেকোনো পরিস্থিতির দায় সরকার এবং শিল্প মালিকদের উপর বর্তাবে।  

সংযমের মাস হওয়ায় রোজার মাসে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম কম হওয়ার কথা কিন্তু সিন্ডিকেটেড বাজার ব্যবস্থায় দ্রব্যমূল্য শ্রমজীবী মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে গেছে। অথচ শ্রমিকের মজুরি বাড়ানো হচ্ছে না, অন্তবর্তীকালিন মহার্ঘ্য ভাতা চালু করা হচ্ছে না। ফলে প্রতিটি শ্রমজীবী পরিবার খাদ্যগ্রহণের পরিমাণ কমাতে বাধ্য হচ্ছে, অপুষ্টির শিকার হয়ে স্বাস্থ্যহানির ঝুঁকিতে পড়ছে। দেশের অর্থনৈতিক উন্নয়ন আর মাথাপিছু আয় বাড়ার গল্প শ্রমজীবীদের জীবন যন্ত্রনায় উপহাসে পরিণত হয়েছে।  

আইন করে জাতীয় ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা ঘোষণা করাসহ স্কপের ৯ দফা অবিলম্বে বাস্তবায়নের দাবি জানান উপস্থিত বক্তারা।  

জেজে/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়